You are here

শব্দে শব্দে আল কুরআন হাবিবুর রহমান – shobde shobde al quran

শব্দে-শব্দে-আল-কুরআন-হাবিবুর-রহমান-shobde-shobde-al-quran

শব্দে শব্দে আল কুরআন হাবিবুর রহমান – shobde shobde al quran

বিসমিল্লাহির রহমানির রহিম; মুহাম্মাদ হাবিবুর রহমান কর্তৃক রচিত শব্দে শব্দে আল কুরআন এর সব খন্ডের pdf ফাইল ডাউনলোড করতে নিচে নামের উপর ক্লিক করুন; তারপর গুগল ড্রাইভে ডাউনলোড চিহ্নের উপর ক্লিক করুন।

  1. শব্দে শব্দে আল-কোরআন ১ম খন্ড

  2. শব্দে শব্দে আল কোরআন ২য় খন্ড

  3. শব্দে-শব্দে আল কোরআন ৩য় খন্ড

  4. শব্দে শব্দে আল কোরআন ৪র্থ খন্ড

  5. শব্দে শব্দে আল কোরআন ৫ম খন্ড

  6. শব্দে-শব্দে আল কোরআন ৬ষ্ঠ খন্ড

  7. শব্দে শব্দে আল কোরআন ৭ম খন্ড

  8. শব্দে শব্দে আল কোরআন ৮ম খন্ড

  9. শব্দে-শব্দে আল কোরআন ৯ম খন্ড

  10. শব্দে শব্দে আল কোরআন ১০ম খন্ড

  11. শব্দে শব্দে আল কোরআন ১১তম খন্ড

  12. শব্দে-শব্দে আল কোরআন ১২তম খন্ড

  13. শব্দে শব্দে আল কোরআন ১৩তম খন্ড

  14. শব্দে-শব্দে আল কোরআন ১৪তম খন্ড

কুরআন মাজীদ সর্বশেষ ও সর্বশ্রেষ্ঠ আসমানী কিতাব। কিয়ামত পর্যন্ত যতাে মানুষের আগমন পৃথিবীতে ঘটবে সকলের জন্য এ কিতাবের বিধানই অনুসরণীয়। তাই সকল মানুষ যাতে এ কুরআনকে বুঝতে পারে সেজন্য যেসব ভাষার প্রচলন পৃথিবীতে রয়েছে সেসব ভাষায় এ কিতাবের অনুবাদ হওয়া প্রয়ােজন।

মহান আল্লাহ কুরআন মাজীদকে মানুষের জন্য সহজবােধ্য করে নাযিল করেছেন। আল্লাহ তা’আলা ইরশাদ করেন :

ولقد يسرنا القران للذكر فهل من مكز

“আর আমি নিশ্চয় কুরআন মাজীদকে সহজ করে দিয়েছি উপদেশ গ্রহণের জন্য, আছে কি কোনাে উপদেশ গ্রহণকারী ?”-সূরা আল কামারঃ ১৭। সুতরাং কুরআন মাজীদকে গিলাফে বন্দী করে সম্মানের সাথে তাকের উপর না রেখে বরং তাকে গণমানুষের সামনে সম্ভাব্য সকল উপায়ে তুলে ধরে তদনুযায়ী ব্যক্তি, সমাজ ও জাতি গঠন করার মধ্যেই নিহিত রয়েছে মানব জাতির সার্বিক কল্যাণ।

এ পর্যন্ত অনেক ভাষায় এর অনুবাদ হয়েছে। বাংলা ভাষায়ও এর বেশ কিছু অনুবাদ রয়েছে। তারপরও আধুনিক শিক্ষিতজনদের চাহিদা ও দাবির প্রতি লক্ষ্য রেখে আধুনিক প্রকাশনী এ মহান উদ্যোগ গ্রহণ করেছে। এক্ষেত্রে গ্রন্থের কলেবর বৃদ্ধির প্রতি লক্ষ্য না করে পাঠকদের জন্য যাতে সহজবােধ্য হয় সেদিকে লক্ষ্য রাখা হয়েছে। অনুবাদের ক্ষেত্রে পারিভাষিক পদ্ধতিকে অগ্রাধিকার দেয়া হয়েছে। প্রতিটি লাইনের অনুবাদ সে লাইনেই সীমিত রাখার যথাসাধ্য চেষ্টা করা হয়েছে। 

তাতে পারিভাষিক অনুবাদের বিশেষত্ব কোথাও কোথাও ক্ষুন্ন হয়েছে। অতপর অনূদিত অংশের শব্দে শব্দে অর্থ প্রদান করা হয়েছে। এরপরেই সংক্ষিপ্ত কিছু টীকা সংযােজিত হয়েছে। প্রতিটি রুকূ’র শেষে সংশ্লিষ্ট রুকূ’র শিক্ষণীয় বিষয়গুলাে উল্লেখ করা হয়েছে। পৃথিবীর বিভিন্ন ভাষায় কুরআন মাজীদের অনেক ব্যাপক বিস্তৃত তাফসীর রয়েছে। এসব তাফসীর গ্রন্থের কিছু কিছু বাংলা ভাষায় অনূদিত হয়েছে। তবে আমাদের এ সংকলনের পদ্ধতি অনুযায়ী ইতিপূর্বে কেউ উদ্যোগ গ্রহণ করেছেন বলে আমাদের জানা নেই। ওলামায়ে কেরামের জন্য সহায়ক অনেক তাফসীর গ্রন্থ রয়েছে।

আধুনিক শিক্ষিত ও সাধারণ পাঠকদেরকে সামনে রেখেই এ ধরনের অনুবাদ সংকলন প্রকাশের উদ্যোগ নেয়া হয়েছে। এ ধরনের অনুবাদের মাধ্যমেই তারা বেশী উপকৃত হবেন বলে আমাদের বিশ্বাস। কুরআন মাজীদকে গণমানুষের জন্য অবাধ-উন্মুক্ত করে দেয়াই আমাদের লক্ষ্য। কুরআন মাজীদের এ অনুবাদ-সংকলনে নিয়ে উল্লেখিত তাফসীর ও অনুবাদ গ্রন্থসমূহের সাহায্য নেয়া হয়েছেঃ (১) আল কুরআনুল কারীম-ইসলামিক ফাউণ্ডেশন; (২) মাআরেফুল কুরআন; (৩) তালখীসতাফহীমুল কুরআন; (৪) তাদাব্বরে কুরআন; (৫) লুগাতুল কুরআন; (৬) মিসবাহুল লুগাত।

কুরআন মাজীদের এ অনন্য অনুবাদ-সংকলনটির পাণ্ডুলিপি প্রস্তুত করেছেন জনাব মাওলানা মুহাম্মদ হাবিবুর রহমান।

এ সংকলনের দশম খণ্ডের প্রকাশ লগ্নে এর সংকলক, সহায়ক গ্রন্থসমূহের প্রণেতা ও প্রকাশক এবং অত্র সংকলনের প্রকাশনার কাজে নিয়ােজিত সর্বস্তরের সহযােগীদের জন্য আল্লাহর দরবারে উত্তম প্রতিদানের প্রার্থনা জানাচ্ছি।

আল্লাহ তাআলা আমাদের এ দীনী খিদমতকে কবুল করুন এবং মানবজাতিকে আল কুরআনের আলােয় আলােকিত করুন। আমীন।

Tags: শব্দে শব্দে আল কুরআন ডাউনলোড, শব্দে শব্দে আল কুরআন pdf, শব্দে শব্দে কুরআন pdf, শব্দে শব্দে আল কোরআন বই, শব্দে শব্দে আল কোরআন ডাউনলোড, শব্দে শব্দে আল কুরআন হাবিবুর রহমান, শব্দে শব্দে আল কুরআন মাওলানা হাবিবুর রহমান pdf, শব্দে শব্দে আল কুরআন পিডিএফ, শব্দে শব্দে আল কুরআন বাংলা, 

shobde shobde al quran pdf, shobde shobde al quran pdf download, shobde shobde quran, shobde shobde al quran, shobde shobde al quran bangla, shobde shobde al quran free download, shobde shobde quran pdf, shobde shobde bangla quran, shobde shobde al quran download, sobde sobde quran, sobde sobde al quran, sobde sobde bangla quran, sobde sobde bangla quran pdf, sobde sobde al quran bangla, 

2 thoughts on “শব্দে শব্দে আল কুরআন হাবিবুর রহমান – shobde shobde al quran

  1. বইটির অনুবাদ, প্রকাশভঙ্গী, উপস্থাপনা খুব ভালো। আমি বইটির সকল খন্ডের হার্ডকপি সংগ্রহ করবো, ইনশাআল্লাহ।
    আপনাকে ও এই বইটির সাথে সংশ্লিষ্ট সকলকে মহান আল্লাহ তায়ালা উত্তম প্রতিদান দান করুন। আমীন।

মন্তব্য করুন

Top
Don`t copy text!