কোরবানির গোশত বন্টনের নিয়ম

কোরবানির গোশত বন্টনের নিয়ম, কোরবানির মাংস বন্টন হাদিস, কোরবানির মাংস বন্টনের হাদিস, কোরবানির মাংস বন্টনের নিয়ম, কোরবানির গোস্ত বন্টনের নিয়ম, কোরবানির মাংস ভাগের নিয়ম, কুরবানীর গোস্ত বন্টনের নিয়ম, কুরবানির মাংস বন্টনের হাদিস

কোরবানির-গোশত-বন্টনের-নিয়ম

কোরবানির গোশত বন্টনের নিয়ম

বিসমিল্লাহির রহমানির রহিম, মহান আল্লাহ বলেন, অতঃপর তোমরা তা হতে আহার কর এবং দুঃস্থ, অভাবগ্রস্তকে আহার করাও। (সূরা হজ্জ-২৮)

রাসুল (স) কুরবানীর গোশত সম্পর্কে বলেন, তোমরা নিজেরা খাও ও অন্যকে আহার করাও এবং সংরক্ষণ কর। (বুখারী, মুসলিম)

আহার করাও বাক্য দ্বারা অভাবগ্রস্তকে দান করা ও ধনীদের উপহার হিসাবে দেয়াকে বুঝায়।

ইবনু আব্বাস (রাঃ) বলেন, আল্লাহর রাসূল (ছাঃ) কুরবানীর গোশত তিন ভাগ করে একভাগ নিজ পরিবারকে খাওয়াতেন ও এক ভাগ অভাবী প্রতিবেশীদের দিতেন এবং এক ভাগ সায়েল অর্থাৎ ফকির-মিসকিনদের মধ্যে ছাদাক্বা করতেন। (মিরআত ৫/১২০ পূঃ)।

অতএব কুরবানীর গোশত তিন ভাগ করে এক ভাগ নিজ পরিবারের খাওয়ার জন্য রাখবে, এক ভাগ অভাবী প্রতিবেশী, আত্মীয়স্বজন, ও বন্ধুবান্ধব যারা কুরবানী করতে পারেনি তাদেরকে হাদিয়া স্বরূপ দিবে এবং একভাগ সায়েল বা ফকির-মিসকিনদের মধ্যে ছাদাক্বা স্বরূপ বিতরণ করবে। প্রয়োজনে উক্ত বন্টনে কমবেশি করায় কোন দোষ নেই।

আল্লাহর নামে উৎসর্গকৃত কুরবানীর পবিত্র গোশত মুসলিমদের মধ্যেই বিতরণ করা উত্তম। তবে অমুসলিম প্রতিবেশী দুস্থ-অভাবীদের কিছু দেওয়ায় দোষ নেই। কেননা এটি যাকাত বহির্ভূত নফল ছাদাক্বার অন্তর্ভুক্ত। আব্দুল্লাহ ইবনে আমর ইবনুল আছ (রাঃ) তাঁর ইহুদী প্রতিবেশীকে দিয়ে গোশত বন্টন শুরু করেছিলেন।

বুখারী, আদাবুল মুফরাদ হা/১২৮, সনদ ছহীহ- আলবানী, ‘ইহুদী প্রতিবেশী’ অনুচ্ছেদ।

তাই কুরবানীর গোশত কাফেরকে তার অভাবের কারনে, আত্মীয় বা প্রতিবেশী হওয়ার কারনে অথবা তাকে ইসলামের প্রতি অনুরাগী করার জন্য দেওয়া বৈধ। আর তা ইসলামের এক মহানুভবতা। 

তোমরা মুসলমানদের কুরবানী থেকে মুশরিকদের আহার করাইয়ো না’ মর্মে যে হাদীছ এসেছে সেটি ‘যঈফ’।

কুরবানীর গোশত যতদিন খুশি রেখে খাওয়া যায় । এমনকি ‘এক জিলহজ্জ থেকে আরেক যিলহজ্জ পর্যন্ত’ এক বছর। 

আহমাদ হা/২৬৪৫৮ ‘সনদ হাসান’ তাফসীরে কুরতুবী হা/৪৪১৩।

তবে মহল্লায় অভাবীর সংখ্যা বেশি থাকলে বা দেশে ব্যাপক অভাব দেখা দিলে তিনদিনের পর গোশত সবটুকু বিতরণ করা যরূরী।

কুরবানীর গোশত বিক্রি করা নিষেধ তবে তার চামড়া বিক্রি করে ফকির মিসকিনকে দান করবে।

কুরবানীর পশু যবেহ করা কিংবা কোটা-বাছা বাবদ কুরবানীর গোশত বা চামড়ার পয়সা হতে কোনরূপ মজুরি দেওয়া যাবে না। সাহাবীগণ নিজ নিজ পকেট থেকে এই মজুরি দিতেন। অবশ্য ঐ ব্যক্তি দরিদ্র হলে হাদিয়া স্বরূপ তাকে কিছু দেওয়ায় দোষ নেই। (আল-মুগনী, ১১/১১০ পৃঃ)।

কোরবানির গোশত বন্টনের নিয়ম

কোরবানির গোশত বন্টনের নিয়ম, কোরবানির মাংস বন্টন হাদিস, কোরবানির মাংস বন্টনের হাদিস, কোরবানির মাংস বন্টনের নিয়ম, কোরবানির গোস্ত বন্টনের নিয়ম, কোরবানির মাংস ভাগের নিয়ম, কোরবানির মাংস খাওয়ার নিয়ম, কোরবানির মাংস কতদিন রাখা যাবে, কুরবানীর গোস্ত বন্টনের নিয়ম, কুরবানীর মাংস বন্টন, কুরবানীর গোশত বন্টনের নিয়ম, কুরবানীর গোস্ত বন্টনের হাদিস, কুরবানীর মাংস কতদিন খাওয়া যায়, কুরবানীর গোশতের হুকুম, কুরবানীর চামড়ার হুকুম, কুরবানীর গোস্ত কতদিন খাওয়া যাবে, কুরবানীর গোশত তিন ভাগ করার বিধান কী, কুরবানীর গোস্ত বন্টনের সঠিক পদ্ধতি, কুরবানির মাংস বন্টনের হাদিস, কুরবানির গোস্ত বন্টন, কুরবানির গোশত ভাগ করার নিয়ম, কুরবানির গোস্তের বিধান, কোরবানীর মাংস বন্টন, কোরবানীর গোস্ত বন্টন

কুরবানীর পশুর বয়স. কোরবানির পশু কেমন হতে হবে?

কোরবানির দোয়া বা কোরবানির পশু জবাই করার দোয়া

কোরবানির পশু জবাই করার নিয়ম ও দোয়া

কুরবানী কার উপর ওয়াজিব?

কুরবানী করা কি ফরজ না ওয়াজিব নাকি সুন্নত

কুরবানির ইতিহাস. ইব্রাহিম আঃ এর কোরবানির ইতিহাস

কোরবানি অর্থ কি? কুরবানির ফজিলত কি?

কুরবানীর মাসায়েল. কোরবানির নিয়ম কানুন. কুরবানির মাসআলা

কোরবানির মাংস বন্টনের সঠিক নিয়ম – Jugantor

কুরবানির গোশত বন্টন করার উত্তম পদ্ধতি কি? | NTV Online

কোরবানির গোশত কতটুকু খাওয়া যাবে, কতটুকু বণ্টন করতে হবে?

Leave a Comment