কুরবানী কার উপর ওয়াজিব?

কুরবানী কার উপর ওয়াজিব, কুরবানী কার উপর ফরজ, কত টাকা থাকলে কুরবানী ওয়াজিব, কুরবানী ওয়াজিব হওয়ার শর্ত, কার উপর কুরবানী ওয়াজিব, কাদের উপর কুরবানী ওয়াজিব নয়, কুরবানীর নেসাব, কুরবানী কাদের উপর ওয়াজিব, কাদের উপর কুরবানী ওয়াজিব, কুরবানী কার জন্য ওয়াজিব, কোরবানি কার উপর ফরজ, কোরবানি কাদের উপর ফরজ, কুরবানি কার উপর ফরজ, কুরবানি ওয়াজিব হওয়ার শর্ত, কুরবানি কাদের উপর ফরজ, কুরবানির নিসাব, কুরবানির নেসাব, কুরবানি কার উপর ওয়াজিব, কোরবানী কার উপর ফরজ

কুরবানী-কার-উপর-ওয়াজিব

কুরবানী কার উপর ওয়াজিব?

বিসমিল্লাহির রহমানির রহিম, যে ব্যক্তি তার নিজের এবং তার অধিনস্তদের মৌলিক চাহিদা পূরণ করার পর কুরবানী পেশ করার সামর্থ্য রাখে তার উপর কুরবানী দেয়া ওয়াজিব। ব্যক্তির যদি ঋণ থাকে তবে সেই ঋণ পরিশোধের মতো অর্থ থাকার পর যদি কুরবানী দেয়ার সামর্থ্য থাকে তবেই তার উপর কুরবানী দেয়া ওয়াজিব। কুরবানীর সঙ্গে যাকাতের নেসাবের কোন সম্পর্ক নেই।

আবূ হুরায়রাহ (রাঃ) থেকে বর্ণিত: রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেনঃ যে ব্যক্তি সামর্থ্য থাকা সত্ত্বেও কোরবানি করে না, সে যেন আমাদের ঈদের মাঠের কাছেও না আসে।

ইবনে মাজাহ ৩১২৩, আহমাদ ৮০৭৪, তাখরিজুল মুশকিলাতুল ফিকর ১০২, আত-তালীকুর রাগীব ২/১০৩। তাহকীক আলবানী হাসান। 

মিখলাফ ইবনে সুলাইম (রাঃ) থেকে বর্ণিত: নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, প্রতিটি পরিবারের পক্ষ থেকে প্রতি বছর একটি কোরবানী দেয়া ওয়াজিব।

মুসনাদে আহমদ ২০২০৭, আবু দাউদ ২৭৮৮, ইবনে হাজার ‘ফাতহুল বারী’ গ্রন্থে বলেন: হাদিসটির সনদ মজবুত। আলবানী হাদিসটিকে ‘হাসান’ বলেছেন।

এ বিধানের ক্ষেত্রে পুরুষ বা নারীর মধ্যে কোন পার্থক্য নেই। অতএব, কোন নারী যদি একাকী বসবাস করেন কিংবা তাঁর সন্তানদেরকে নিয়ে থাকেন এবং তার কুরবানী করার সামর্থ থাকে তবে তাকে কোরবানী পেশ করতে হবে।

কোরবানী ওয়াজিব হওয়া কিংবা সুন্নত হওয়ার জন্য পুরুষ হওয়া শর্ত নয়। কোরবানী পুরুষদের উপর যেমন ওয়াজিব হয় তেমনি নারীদের উপরও ওয়াজিব হয়। কারণ ওয়াজিব হওয়ার দলিলগুলো নর-নারী সবাইকে সমানভাবে শামিল করে।

আল-মাওসুআ আল-ফিকহিয়্যা ৫/৭৯-৮১

কুরবানী কার উপর ওয়াজিব?

কুরবানী কার উপর ওয়াজিব, কুরবানী কার উপর ফরজ, কত টাকা থাকলে কুরবানী ওয়াজিব, কুরবানী ওয়াজিব হওয়ার শর্ত, কার উপর কুরবানী ওয়াজিব, কাদের উপর কুরবানী ওয়াজিব নয়, কুরবানীর নেসাব, কুরবানী কাদের উপর ওয়াজিব, কাদের উপর কুরবানী ওয়াজিব, কুরবানী কার জন্য ওয়াজিব, কোরবানি কার উপর ফরজ, কোরবানি কাদের উপর ফরজ, কুরবানি কার উপর ফরজ, কুরবানি ওয়াজিব হওয়ার শর্ত, কুরবানি কাদের উপর ফরজ, কুরবানির নিসাব, কুরবানির নেসাব, কুরবানি কার উপর ওয়াজিব, কোরবানী কার উপর ফরজ

কুরবানি করা কি ফরজ না ওয়াজিব নাকি সুন্নত

কুরবানির ইতিহাস. ইব্রাহিম আঃ এর কোরবানির ইতিহাস

কোরবানি অর্থ কি? কুরবানির ফজিলত কি?

কুরবানীর মাসায়েল. কোরবানির নিয়ম কানুন. কুরবানির মাসআলা

কোরবানি যাঁর জন্য ওয়াজিব, যেভাবে করতে হবে – প্রথম আলো

কোরবানী করা কার উপর ওয়াজিব? কোরবানী ওয়াজিব হওয়ার জন্য শর্ত

যাদের ওপর কোরবানি ওয়াজিব – Jugantor

Leave a Comment