বুখারী শরীফের ব্যাখ্যা গ্রন্থ pdf. মিন্নাতুল বারী বই pdf download

বুখারী-শরীফের-ব্যাখ্যা-গ্রন্থ-pdf-download

বুখারী শরীফের ব্যাখ্যা গ্রন্থ pdf. মিন্নাতুল বারী বই pdf download

বিসমিল্লাহির রহমানির রহিম; মাওলানা শামসুল হক ফরিদপুরী রহঃ কর্তৃক লিখিত সহীহ বুখারী শরীফের ব্যাখ্যা গ্রন্থ মিন্নাতুল বারী ও বুখারী শরীফ বাংলা তরজমা ও বিস্তারিত ব্যাখ্যা এর সব খন্ডের pdf ফাইল ডাউনলোড করতে নিচে নামের উপর ক্লিক করুন; তারপর গুগল ড্রাইভে ডাউনলোড চিহ্নের উপর ক্লিক করুন।

মিন্নাতুল বারী ১ম খণ্ড – আব্দুল্লাহ বিন আব্দুর রাযযাক

 

বুখারী শরীফঃ বাংলা তরজমা ও ব্যাখ্যা ১ম খণ্ড

বুখারী শরীফঃ বাংলা তরজমা ও ব্যাখ্যা ২য় খণ্ড

বুখারি শরীফঃ বাংলা তরজমা ও ব্যাখ্যা ৩য় খণ্ড

বুখারী শরীফঃ বাংলা তরজমা ও ব্যাখ্যা ৪র্থ খণ্ড

বুখারী শরীফঃ বাংলা তরজমা ও ব্যাখ্যা ৫ম খণ্ড

বুখারি শরীফঃ বাংলা তরজমা ও ব্যাখ্যা ৬ষ্ঠ খণ্ড

বুখারী শরীফঃ বাংলা তরজমা ও ব্যাখ্যা ৭ম খণ্ড

আসমানের নিচে যমীনের উপরে আল কুরআনের পর সর্ব বিশুদ্ধ গ্রন্থ হচ্ছে স্বহীহুল বুখারী; এই গ্রন্থটির লেখক হচ্ছেন আমীরুল মু’মিনীন ফিল হাদিছ ইমাম আবু আব্দুল্লাহ মুহাম্মদ বিন ইসমাঈল আল বুখারী (রাহিমাহুল্লাহ); আমাদের সম্মানিত ভাই আব্দুল্লাহ বিন আব্দুর রাজ্জাক প্রনীত “মিন্নাতুল বারী” গ্রন্থটি মুলত স্বহীহুল বুখারীর একটি ব্যাখ্যাগ্রন্থ, যা কোনো বাঙালী দাঈ কর্তৃক প্রথমবারের মতো সংকলিত হয়েছে।

হাদিছ শাস্ত্রের উজ্জ্বল নক্ষত্র ইমাম আল বুখারী (রাহিমাহুল্লাহ)-র জীবনী সম্পর্কে আমরা কতটুকু জানি? এই মহিমান্বিত ইমাম সম্পর্কে আমাদের টুকটাক জানকারি থাকলেও অনেক কিছুই আমাদের অজানা রয়ে গেছে। মিন্নাতুল বারী এমন একটি গ্রন্থ যাতে ইমাম বুখারী (রাহিমাহুল্লাহ)-র বিস্তারিত জীবনী তুলে ধরা হয়েছে। এক কথায় – এমন একটি গ্রন্থ বাংলাভাষায় নযিরবিহীন।

লেখক ভুমিকাতেই বুখারীর সনদ নিয়ে আলোচনা করেছেন যা রসূলুল্লাহ (ﷺ) পর্যন্ত সমাদৃত; অত:পর প্রথম অধ্যায়ে ইমাম বুখারী (রাহিমাহুল্লাহ)-র জীবনী তুলে ধরেছেন; এরপর জীবনী সংক্রান্ত তথ্যের উৎস ও তাহক্বীক পেশ করেছেন; একে একে উনার বংশধারা, শিক্ষকবৃন্দ, ছাত্রবৃন্দ, পান্ডিত্য, অলৌকিক জ্ঞান, স্মৃতিশক্তির অসামান্যতা ও জ্ঞানের গভীরতা, প্রজ্ঞা, চারিত্রিক বৈশিষ্ট্য, হাদিছ সংকলনে সর্তকতা, অপবাদ ও অভিযোগের খণ্ডন, তাঁর মানহাজ ইত্যাদি আলোচনা করেছেন। কিছু অ-প্রসিদ্ধ ঘটনা ও মিথ্যা কাহিনীর তাহক্বীকও উক্ত আলোচনায় স্থান পেয়েছে।

বুখারী শরীফের ব্যাখ্যা গ্রন্থ pdf. মিন্নাতুল বারী বই pdf download

বুখারী শরীফ ব্যাখ্যা, বুখারীর ব্যাখ্যা গ্রন্থ, বুখারী ব্যাখ্যা, সহীহ বুখারীর ব্যাখ্যা গ্রন্থ, বুখারী বাংলা ব্যাখ্যা গ্রন্থ, বুখারী ব্যাখ্যা pdf, বুখারী শরীফের ব্যাখ্যা গ্রন্থ pdf download, বুখারী শরীফ এর শরাহ, বুখারী শরীফের বাংলা শরাহ, হাদিসের ব্যাখ্যা গ্রন্থ, হাদিসের ব্যাখ্যা