ঈমান কাকে বলে? ইমান শব্দের অর্থ কি?

ঈমান-কাকে-বলে-ঈমান-অর্থ-কি

 

ঈমান কাকে বলে? ইমান শব্দের অর্থ কি?

ইমান শব্দের অর্থ কি

বিসমিল্লাহির রহমানির রহিম, ঈমান কাকে বলে; আরবী ঈমান শব্দটি একটি শব্দ মূল। এটি হতে আরবী আমানা, ইয়ু’মিনু, ঈমানান, মু’ মিনুন শব্দাবলী গঠিত; ঈমান অর্থ সত্যায়ন করা, সত্য বলে মেনে নেওয়া, সত্য বলে বিশ্বাস করা; ইসলামি শরিয়তের পরিভাষায় তাওহীদ তথা আল্লাহর একত্ববাদের যাবতীয় বিষয়ের উপর অন্তরের দৃঢ় বিশ্বাসই হচ্ছে ঈমান; ঈমান অন্তরের বিষয়। এটি অন্তরে অবস্থান করে।

ঈমানের দাবী হচ্ছে ইসলাম গ্রহণ করা। আর ইসলাম হচ্ছে কথা এবং কাজ; অর্থাৎ মুখে স্বীকৃতি দেয়া এবং কাজে বাস্তবায়ন করার নামই হচ্ছে ইসলাম; ঈমানের সাথে সাথে ইসলাম খুবই জরুরি। ইসলাম হচ্ছে ঈমানের বহিঃপ্রকাশ; ঈমান অর্থাৎ অন্তরে বিশ্বাস একেবারে মূল্যহীন যদি না ইসলামকে গ্রহণ করা হয়; শুধু ঈমান অর্থাৎ শুধু অন্তরে বিশ্বাস কোন কাজে আসবে না যদি ইসলামকে গ্রহণ না করা হয় অর্থাৎ মুখে স্বীকৃতি প্রদান এবং কাজে বাস্তবায়ন না করা হয়; যেমন সম্রাট হিরাক্লিয়াস এর ঈমান কোন কাজে আসেনি ইসলামকে গ্রহণ না করার কারনে।

আবার ঈমান হচ্ছে ইসলামের জন্য শর্ত। অর্থাৎ ইসলামের জন্য ঈমান জরুরি। ঈমান ছাড়া শুধু ইসলাম কোন কাজে আসবে না। অর্থাৎ অন্তরে অবিশ্বাস বা কুফর নিয়ে যদি ইসলাম গ্রহণ করা হয় তবে তা গ্রহণযোগ্য নয়। সেটির নাম নিফাক। যার অর্থ অন্তরে কুফরকে গোপন করে বাইরে ইসলাম পালন করা। যারা অন্তরে বিশ্বাস করে না কিন্তু বাইরে ইসলাম পালন করে তারা মুনাফিক। তাদের ইসলাম পালন কোন কাজে আসবে না অন্তরে ঈমান না থাকার কারনে। এরা জাহান্নামের নিম্নদেশে অবস্থান করবে।

ঈমান ও ইসলাম

ঈমান এবং ইসলাম পরস্পর সম্পর্কযুক্ত। ঈমান ছাড়া যেমন ইসলাম মূল্যহীন তেমন ইসলাম ছাড়া ঈমান মূল্যহীন। একটি ছাড়া অপরটি গ্রহণযোগ্য নয়। ঈমান এবং ইসলাম এই দুটির সমন্বয়ই হচ্ছে ইবাদাত। অর্থাৎ তাওহীদ তথা আল্লাহর একত্ববাদের যাবতীয় বিষয়কে অন্তরে বিশ্বাস করা, মুখে স্বীকৃতি দেয়া এবং কাজে বাস্তবায়ন করার নামই ইবাদাত। আর আল্লাহ তায়ালা আমাদেরকে সৃষ্টি করেছেন শুধুমাত্র তার ইবাদাত করার জন্য। ইসলাম ছাড়া শুধু ঈমান ইবাদাত বলে গন্য হবে না আবার ঈমান ছাড়া শুধু ইসলাম ইবাদাত বলে গন্য হবে না। তাই আমাদেরকে তাওহীদের যাবতীয় বিষয়ের উপর অন্তরে দৃঢ় বিশ্বাস স্থাপন করে তারপর মুখে স্বীকৃতি দিতে হবে এবং সেই অনুযায়ী আমল করতে হবে। তবেই সেটা ইবাদাত হিসাবে আল্লাহর নিকটে গ্রহণযোগ্য হবে।

Tags: ঈমান কাকে বলে, ইমান কাকে বলে, ইমান শব্দের অর্থ কি, ঈমান কি, ঈমান অর্থ কি, ঈমান অর্থ কী, ঈমানের অর্থ, ঈমান কথার অর্থ কি, ঈমান এর অর্থ, ঈমান শব্দের অর্থ কি, 

youtube video