নামাজের গুরুত্ব ও ফজিলত

নামাজের গুরুত্ব, নামাজের গুরুত্ব ও ফজিলত, সালাতের গুরুত্ব, নামাজের ফজিলত, ৫ওয়াক্ত নামাজের ফজিলত, পাঁচ ওয়াক্ত নামাজের ফজিলত, নামাজের ফজিলত সম্পর্কে হাদিস, নামাজের ফজিলত ও গুরুত্ব, ৫ ওয়াক্ত নামাজের ফজিলত, দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজের ফজিলত

নামাজের-গুরুত্ব-ও-ফজিলত

নামাজের গুরুত্ব ও ফজিলত

বিসমিল্লাহির রহমানির রহিম, আজকের আলোচনার বিষয় হচ্ছে নামাজের গুরুত্ব ও ফজিলত।

নামাজের গুরুত্ব

১) কালেমায়ে শাহাদাত পাঠ করার পরেই ইসলামে সালাতের স্থান।

মুত্তাফাক্ব আলাইহ, মিশকাত হা/১৭৭২ যাকাত’ অধ্যায়-৬, পরিচ্ছেদ-১

২) নামাজ ইসলামের শ্রেষ্ঠতম ইবাদত, যা মিরাজের রাত্রিতে ফরয হয়।

মুত্তাফাক্ব আলাইহ, মিশকাত হা/৫৮৬২-৬৫ ‘ফাযায়েল ও শামায়েল’ অধ্যায়-২৯, মিরাজ অনুচ্ছেদ-৬

৩) নামাজ ইসলামের প্রধান স্তম্ভ যা ব্যতীত ইসলাম টিকে থাকতে পারে না।

আহমাদ, তিরমিযি, মিশকাত হাদিস নং ২৯ ঈমান অধ্যায়

৪) ছালাত একমাত্র গুরুত্বপূর্ণ ইবাদত, যা ৭ বছর বয়স থেকেই আদায়ের অভ্যাস করতে হয়।

আবু দাউদ হা/২৪৭, মিশকাত হা/৫৭২ ছালাত’ অধ্যায়-৪, পরিচ্ছেদ-২

৫) সালাতের বিধ্বস্তি জাতির বিধ্বস্তি হিসেবে পবিত্র কুরআনে বর্ণিত হয়েছে। 

মারইয়াম ১৯/৫৯ 

৬) পবিত্র কুরআনে সর্বাধিক বার আলোচিত বিষয় হল ছালাত।

কুরআনে অন্যূন ৮২ জায়গায় সালাতের আলোচনা এসেছে।

৭) মুমিনের জন্য সর্বাবস্থায় পালনীয় ফরজ হল নামাজ, যা অন্য ইবাদতের বেলায় হয়নি। 

বাক্বারা ২/২৩৮-৩৯; নিসা ৪/১০১-০৩।

৮) ইসলামের প্রথম যে রশি ছিন্ন হবে, তা হল তার শাসন ব্যবস্থা এবং সর্বশেষ যে রশি ছিন্ন হবে তা হল ছালাত।

আহমাদ, সহীহ ইবনে হিব্বান; আলবানী, সহীহ আত-তারগীব ওয়াত তারহীব, হা/৫৬৯; আলবানী, সহীহ জামে ছাগীর হা/৫০৭৫, ৫৪৭৮।

৯) দুনিয়া থেকে ‘নামাজ’ বিদায় নেবার পরেই কিয়ামত হবে। 

আহমাদ, সহীহ ইবনে হিব্বান; আলবানী, সহীহ আত-তারগীব ওয়াত তারহীব, হা/৫৬৯; আলবানী, সহীহ জামে ছাগীর হা/৫০৭৫, ৫৪৭৮।

১০) কিয়ামতের দিন বান্দার সর্বপ্রথম হিসাব নেওয়া হবে তার সালাতের। সালাতের হিসাব সঠিক হলে তার সমস্ত আমল সঠিক হবে। আর সালাতের হিসাব বেঠিক হলে তার সমস্ত আমল বরবাদ হবে। 

তাবারানী আওসাত, সহীহ আত-তারগীব ওয়াত তারহীব হা/৩৬৯, সিলসিলা ছহীহাহ হা/১৩৫৮; আবুদাউদ হা/৮৬৪-৬৬; নাসাঈ, তিরমিযী, মিশকাত হা/১৩৩০ সালাতুত তাসবীহ’ অনুচ্ছেদ-৪০। 

১১) দৈনিক পাঁচ ওয়াক্ত হিসেবে সালাতকে ফরজ করা হয়েছে, যা অন্য কোন ফরজ ইবাদতের বেলায় করা হয়নি। 

মুত্তাফাক্ব আলাইহ, মুসলিম, মিশকাত হা/৫৮৬২-৬৫ ‘মিরাজ’ অনুচ্ছেদ; নিসা ৪/১০৩।

১২) মুমিন ও কাফির-মুশরিকের মধ্যে পার্থক্য হল নামাজ। ( মুসলিম হাদিস নং ১৩৪)

১৩) জাহান্নামী ব্যক্তির লক্ষণ এই যে, সে নামাজ বিনষ্ট করে এবং প্রবৃত্তির পূজারী হয় (মারইয়াম ১৯/৫৯)। 

১৪) ইবরাহীম (আঃ) আল্লাহর নিকট নিজের জন্য ও নিজ সন্তানদের জন্য নামাজ কায়েমকারী হওয়ার প্রার্থনা করেছিলেন (ইবরাহীম ১৪/৪০)। 

১৫) মৃত্যুকালে রাসূলুল্লাহ (ছাঃ)-এর সর্বশেষ অসিয়ত ছিল ‘নামাজ ও নারী জাতি সম্পর্কে। (ইবনে মাজাহ হাদিস নং ২৬৯৮)

নামাজের ফজিলত

(১) আল্লাহ পাক ইরশাদ করেন, নিশ্চয়ই নামাজ মুমিনকে নির্লজ্জ ও অপসন্দনীয় কাজ সমূহ হতে বিরত রাখে। (আনকাবুত ২৯/৪৫)। 

আবুল আলিয়াহ বলেন, তিনটি বস্তু না থাকলে তাকে নামাজ বলা যায় না। 

(ক) ইখলাছ বা একনিষ্ঠতা, যা তাকে সৎ কাজের নির্দেশ দেয় 

(খ) আল্লাহ ভীতি, যা তাকে অন্যায় থেকে বিরত রাখে 

(গ) কুরআন পাঠ, যা তাকে ভাল-মন্দের নির্দেশনা দেয়। 

আবু হুরায়রা (রাঃ) বলেন, একদা জনৈক ব্যক্তি এসে রাসূলুল্লাহ (ছাঃ)-কে বলল যে, অমুক ব্যক্তি রাতে (তাহাজ্জুদের) নামাজ পড়ে। অতঃপর সকালে চুরি করে। জবাবে রাসূলুল্লাহ (ছাঃ) তাকে বলেন, তার রাত্রি জাগরণ সত্বর তাকে ঐ কাজ থেকে বিরত রাখবে, যা তুমি বলছ। (আহমাদ হাদিস নং ৯৭৭৭)

(২) রাসূলুল্লাহ (ছাঃ) এরশাদ করেন, পাঁচ ওয়াক্ত নামাজ, এক জুমা হতে পরবর্তী জুমা এবং এক রামাযান হতে পরবর্তী রমজানের মধ্যকার যাবতীয় (সগীরা) গুনাহের কাফফারা স্বরূপ, যদি সে কবিরা গুনাহ সমূহ হতে বিরত থাকে (যা তওবা ব্যতীত মাফ হয় না)। (মিশকাত হাদীস নং ৫৬৪)

(৩) তিনি বলেন, তােমাদের কারু ঘরের সম্মুখ দিয়ে প্রবাহিত নদীতে দৈনিক পাঁচবার গোসল করলে তোমাদের দেহে কোন ময়লা বাকী থাকে কি? পাঁচ ওয়াক্ত সালাতের তুলনা ঠিক অনুরূপ। আল্লাহ এর দ্বারা গুনাহ সমূহ বিদূরিত করেন। (মুত্তাফাক্ব আলাইহ, মিশকাত হা/৫৬৫)

(৪) তিনি আরও বলেন, যে ব্যক্তি সালাতের হেফাজত করল, ছালাত তার জন্য কিয়ামতের দিন নূর, দলিল ও নাজাতের কারণ হবে। (আহমাদ হা/৬৫৭৬)

(৫) আব্দুল্লাহ বিন আমর (রাঃ) হতে বর্ণিত রাসূলুল্লাহ (ছাঃ) এরশাদ করেন যে, বান্দা যখন সালাতে দণ্ডায়মান হয়, তখন তার সমস্ত গুনাহ হাযির করা হয়। অতঃপর তা তার মাথায় ও দুই স্কন্ধে রেখে দেওয়া হয়। এরপর সে ব্যক্তি যখন রুকু বা সিজদায় গমন করে, তখন গুনাহ সমুহ ঝরে পড়ে। (ত্বাবারাণী, বায়হাক্বী, আলবানী, সহীহুল জামে হা/১৬৭১)

(৬) রাসূলুল্লাহ (ছাঃ) এরশাদ করেন, 

(ক) যে ব্যক্তি ফজর ও আছরের ছালাত নিয়মিত আদায় করে, সে জাহান্নামে যাবে না। সে জান্নাতে প্রবেশ করবে। (মুসলিম, মিশকাত হা/৬২৪-২৫)

(খ) দিবস ও রাত্রির ফেরেশতারা ফজর ও আসরের সালাতের সময় একত্রিত হয়। রাতের ফেরেশতারা আসমানে উঠে গেলে আল্লাহ তাদের জিজ্ঞেস করেন, তোমরা আমার বান্দাদের কি অবস্থায় রেখে এলে? যদিও তিনি সবকিছু অবগত। তখন ফেরেশতারা বলে যে, আমরা তাদেরকে পেয়েছিলাম (আছরের) ছালাত অবস্থায় এবং ছেড়ে এসেছি (ফজরের) নামাজ অবস্থায়। (মুত্তাফাক্ব আলাইহ, মিশকাত হা/৬২৬)। কুরআনে ফজরের সালাতকে ‘মাশহুদ’ বলা হয়েছে। (ইসরা ১৭/৭৮)। অর্থাৎ ঐ সময় ফেরেশতা বদলের কারণে রাতের ও দিনের ফেরেশতারা একত্রিত হয়ে সাক্ষী হয়ে যায়। (তিরমিযী, মিশকাত হা/৬৩৫)

(গ) যে ব্যক্তি ফজরের ছালাত আদায় করল, সে আল্লাহর জিম্মায় রইল। যদি কেউ সেই জিম্মা থেকে কাউকে ছাড়িয়ে নিতে চায়, তাকে উপুড় অবস্থায় জাহান্নামে নিক্ষেপ করা হবে। (মুসলিম, মিশকাত হা/৬২৭)

(৭) তিনি বলেন, পাঁচ ওয়াক্ত নামাজ যেগুলিকে আল্লাহ স্বীয় বান্দাদের উপর ফরয করেছেন,

যে ব্যক্তি এগুলির জন্য সুন্দরভাবে ওযু করবে, ওয়াক্ত মোতাবেক নামাজ আদায় করবে, রুকু ও খুশূ-খুযু পূর্ণ করবে, তাকে ক্ষমা করার জন্য আল্লাহর অঙ্গীকার রয়েছে। আর যে ব্যক্তি এগুলো করবে না, তার জন্য আল্লাহর কোন অঙ্গীকার নেই। তিনি ইচ্ছা করলে তাকে ক্ষমা করতে পারেন, ইচ্ছে করলে আযাব দিতে পারেন। (আহমাদ, আবু দাউদ, মালেক, নাসাঈ, মিশকাত হা/৫৭০)

(৮) আবূ হুরায়রা (রাঃ) হতে বর্ণিত রাসূলুল্লাহ (ছাঃ) এরশাদ করেন যে, আল্লাহ বলেন, যে ব্যক্তি আমার কোন প্রিয় বান্দার সাথে দুশমনী করলো, আমি তার বিরুদ্ধে যুদ্ধের ঘোষণা দিলাম। আমি যেসব বিষয় ফরজ করেছি, তার মাধ্যমে আমার নৈকট্য অনুসন্ধানের চেয়ে প্রিয়তর আমার নিকটে আর কিছু নেই। বান্দা বিভিন্ন নফল ইবাদতের মাধ্যমে সর্বদা আমার নৈকট্য হাসিলের চেষ্টায় থাকে, যতক্ষণ না আমি তাকে ভালবাসি। অতঃপর যখন আমি তাকে ভালবাসি, তখন আমিই তার কান হয়ে যাই যা দিয়ে সে শ্রবণ করে। চোখ হয়ে যাই, যা দিয়ে সে দর্শন করে। হাত হয়ে যাই, যা দিয়ে সে ধারণ করে। পা হয়ে যাই, যার সাহায্যে সে চলাফেরা করে। যদি সে আমার নিকটে কোন কিছু প্রার্থনা করে, আমি তাকে তা দান করে থাকি। যদি সে আশ্রয় ভিক্ষা করে, আমি তাকে আশ্রয় দিয়ে থাকি। (বুখারী হা/৬৫০২)

নামাজের গুরুত্ব ও ফজিলত

নামাজের গুরুত্ব, নামাজের গুরুত্ব ও ফজিলত, নামাজের গুরুত্ব ও তাৎপর্য, কুরআন হাদিসের আলোকে নামাজের গুরুত্ব, নামাজের গুরুত্ব সম্পর্কে হাদিস, মুমিন জীবনে নামাজের গুরুত্ব, নামাযের গুরুত্ব, নামাযের গুরুত্ব ও ফজিলত, সালাতের গুরুত্ব, সালাতের গুরুত্ব বর্ণনা কর, সালাতের গুরুত্ব ও ফজিলত, সালাতের গুরুত্ব ও তাৎপর্য

৫ওয়াক্ত নামাজের ফজিলত, নামাজের ফজিলত, পাঁচ ওয়াক্ত নামাজের ফজিলত, নামাজের ফজিলত সম্পর্কে হাদিস, নামাজের ফজিলত ও গুরুত্ব, ৫ ওয়াক্ত নামাজের ফজিলত, দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজের ফজিলত, নামাজের ফজিলত সমুহ, ফরজ নামাজের ফজিলত, 5 ওয়াক্ত নামাজের ফজিলত, পাঁচ ওয়াক্ত ফরজ নামাজের ফজিলত, নামাযের ফজিলত, সালাতের ফজিলত

পাঁচ ওয়াক্ত নামাজ কত রাকাত

নামাজ ভঙ্গের কারণ কয়টি ও কি কি

সালাত শব্দের অর্থ কি বা সালাত কাকে বলে?

নামাজের নিয়ম ও দোয়া সমূহ. নামাজ পড়ার সঠিক নিয়ম সহীহ হাদিস

নামাজের গুরুত্ব ও সৌন্দর্য

যে কারণে নামাজ আল্লাহর কাছে প্রিয় আমল – Jagonews24