মুহস্বানাত বই pdf download. Muhsanat book pdf

বিসমিল্লাহির রহমানির রহিম; মুহস্বানাত (পবিত্র নারীদের পাঠশালায়) বই এর pdf ফাইল ডাউনলোড করতে নিচে DOWNLOAD লেখার উপর ক্লিক করুন।

মুহস্বানাত-বই-pdf-download.-Muhsanat-book-pdf

মুহস্বানাত (পবিত্র নারীদের পাঠশালায়) – আব্দুল্লাহ আল মামুন

Click here to Download

মুহস্বানাত সেই সকল নারী যারা নিজেদের আব্রু রক্ষা করে চলে। একজন নারীর জন্য ‘মুহস্বানাত’ শব্দটির ব্যাপকতা অনেক। একজন মুমিনা নারী চোখ বুজে কালের স্রোতে গা ভাসিয়ে দেয়ার মতো নিম্নমানের চিন্তাধারা লালন করে না। তার জীবন জুড়ে রয়েছে অসংখ্য দায়িত্ব এবং কর্তব্য। সেই দায়িত্বের দিক থেকে তার অবস্থান অনেক গুরুত্বপূর্ণ ও মূল্যবান। আর সেই দায়িত্ব পালন সম্পর্কে জ্ঞান রপ্ত করতে দরকার প্রচুর পড়াশোনা ।

জেনারেল শিক্ষিত নারীরা হিদায়াত লাভের পর থেকেই এ সকল দায়িত্ব পালনের ক্ষেত্রে সচেতন হতে থাকে। সে তার সাধ্যমতো নানান মাধ্যম থেকে এ বিষয়ে পড়াশোনা করতে শুরু করে। বইপত্র ও ইন্টারনেট ঘাটাঘাটি বা দ্বীনি আলাপ- আলোচনায় অংশগ্রহণ করার মাধ্যমে সেই পড়াশোনা চলতে থাকে। কিন্তু পর্দার আড়ালে তার এ সকল পরিশ্রমেও বিশাল একটা ফাঁক-ফোকর থেকেই যায়। তার প্রয়োজন পড়ে শরঈ বিষয়ে বিজ্ঞ কোনো ব্যাক্তির সোহবতে থেকে সরাসরি দ্বীনি ইলম অর্জনের।

মুহস্বানাত বই pdf download. Muhsanat book pdf

কিন্তু তার পক্ষে বাসার বাইরে বের হয়ে ঘুরে ঘুরে ইলম অর্জন অসম্ভব প্রায়। নানান বিষয়ের ক্ষেত্রে তাকে সুস্পষ্ট শরঈ জ্ঞান অর্জন করতে হয়; যেমন- ত্বহারাত, বিবাহ, বর্তমান ফিতনার সমাজ, ফেমিনিজম, সন্তান লালন-পালন ইত্যাদি। এখানেই শেষ নয়, ইলম অনুযায়ী আমলকে সঠিকভাবে বাস্তবায়নের উদ্দেশ্যে ফিকহী বিষয় থেকে বের হয়ে এসে তাকে নানান জীবনমুখী জ্ঞানও অর্জন করতে হয়। যেমন: পর্দা কীভাবে করবে, কাদের সামনে করবে আর কাদের সামনে করবে না- এসব সম্পর্কে সহজে জানা গেলেও প্রতিকূল অবস্থায় পর্দা কীভাবে রক্ষা করবে তাকে সেটা নিজ থেকেই জানতে হয়।

যেহেতু জেনারেল শিক্ষায় শিক্ষিত বোনদেরকে না চাইতেও প্রতিকূল পরিস্থিতির শিকার হতে হয়; তাই পুরুষদের যৌন মানসিকতা, নারীবাদীদের ভয়ানক থাবা, পর্নোগ্রাফির নীল অন্ধকারের কুপ্রভাবসহ আরও নানান বিষয়ে জ্ঞান আহরণ করতে হয়। আবার পবিত্রতা বিষয়ে মৌলিক জ্ঞানগুলো অর্জন করা সম্ভব হলেও প্রতিনিয়ত নানান প্রশ্নের সম্মুখীন হতে হয় তাকে, যার কোনো উত্তর সে খুঁজে পায় না। পবিত্রতা, বিবাহ, গর্ভধারণ ইত্যাদি ক্ষেত্রে এমন কিছু বিষয় রয়েছে যেগুলো মেডিকেল দৃষ্টিকোণ থেকে জেনে রাখাও প্রতিটি নারীর জন্য অত্যন্ত প্রয়োজনীয়।

এখানে চলে আসে মেডিকেল বিষয়ক অনেক প্রশ্ন। কিন্তু একজন মু’মিনা নারীর জন্য যখন তখন কোনো ডাক্তারের শরণাপন্ন হওয়াটাও সহজতর নয়। এসব কিছুকে সন্নিবেশিত করা হয়েছে ইনবাত এডুকেশন কর্তৃক পরিচালিত ‘ওনলি সিস্টার্স কোর্স’ এর মাধ্যমে। আর ‘মুহস্বানাত’ সেই কোর্সেরই পাঠ্যপুস্তক।

মুহস্বানাত বই pdf download. Muhsanat book pdf

বহু দিক বিবেচনায় রেখে “মুহস্বানাত’ কে সাজানো হয়েছে। নারীদের দৈনন্দিন জীবনের সাথে সম্পৃক্ত ফিক্বহী মাসআলাগুলোর সকল উত্তর প্রদান করেছেন বিজ্ঞ আলিমে দ্বীন শাইখ আব্দুল্লাহ আল মামুন, যা কোর্সে দারসের মাধ্যমে সহজ ও সাবলীল ভাষায় উপস্থাপন করে থাকেন মুহতারমাহ আনিকা তুবা। অপরদিকে মুহতারমাহ সায়মা সাজ্জাদ মৌসি মেডিকেল বিষয়ে প্রয়োজনীয় সকল ব্যাখ্যা যথেষ্ট বোধগম্য ভাষায় প্রদান করেছেন, আলহামদুলিল্লাহ। পুরুষদের মনস্তত্ব অংশটুকু The Nafs Psychological & Spiritual Wellness Centre এর পরিচালিকা মুহতারমাহ খন্দকার মারিয়াম হুমায়ুনের অসামান্য সংযোজন।

এছাড়াও বইয়ের বিষয়বস্তু নির্ধারণ করা, Men’s Psychology Survey থেকে প্রাপ্ত উপাত্ত নিরূপণ, পুরুষদের অনুষাঙ্গিক বিষয়াদি উল্লেখ ও সম্পাদনা করেছেন আমার উস্তায ও উত্তম অর্ধেক আব্দুল্লাহ ইবনে জাফর। আর নারীদের দৈনন্দিন প্রায়োগিক জ্ঞান সম্পর্কে সামান্য সংযোজন ও সম্পাদনা করার চেষ্টা করেছি আমি বারিয়াহ বিনতে আতিয়ার। সেই সাথে শতাধিক ত্বলিবাহ বোনদের প্রশ্নোত্তরের সমন্বয়ে প্রস্তুত করা হয়েছে ‘মুহস্বানাত’। আল্লাহ সকলকে নিরাপত্তার চাঁদরে ঢেকে নিক। আমীন।

এক মহা সুনামি। সেই সুনামির ঢেউ আঁচড়ে পড়ছে জন সমুদ্রে। নাজেহাল করে দিচ্ছে পরিবারের গিট! ছিন্ন হচ্ছে দাম্পত্যের মধুর বন্ধনগুলো। দুমড়ে-মুচড়ে যাচ্ছে রবের নির্দিষ্ট করে দেওয়া হারাম-হালাল পার্থক্যকারী দেওয়াল! ফলে আমরা সাক্ষী হচ্ছি হালের ভয়ানক সব অভিজ্ঞতার! আমাদেরই এই অবস্থা, আমাদের ভবিষ্যৎ প্রজন্মের কী হতে চলেছে তা কি ভাবা যায়! এই ফিতনার সুনামি থেকে রক্ষা পায়নি দ্বীনিমহলও! বাকি তিন উপেক্ষা করে শুধু দ্বীন দেখে বিয়ে করার পরও অনেকের সংসার ভেঙে যাচ্ছে অল্প সময়েই।

মুহসানাত pdf download

এর স্বরূপ সন্ধান হয়ে পড়েছিল সময়ের দাবি। মুহস্বানাতে মাধ্যমে আমরা সেটাই চেষ্টা করেছি! কিতাবটিতে পুরুষদের মনস্তত্ত্বের ব্যবচ্ছেদ করে মনোবিজ্ঞানের দৃষ্টিকোণ থেকে এর উপর বিস্তারিত আলোচনার মাধ্যমে খুঁটিনাঁটি বিষয়গুলো ফুটিয়ে তোলা হয়েছে! সেই সাথে রয়েছে ৮০ জন পুরুষের ওপর “ইনবাত মেন’স সাইকোলজি সার্ভে” এর রিপোর্ট! এর সাথে আবার যুক্ত করা হয়েছে নারীদের বিভিন্ন বিষয়ে পুরুষদের মন্তব্য যার মাধ্যমে নারীদের প্রতি পুরুষদের দৃষ্টিকোণ ও চিন্তাধারা সম্পর্কে সম্যক ধারণা পাওয়া যায়।

ইনবাত এডুকেশন-এর অনলি সিস্টার্স কোর্সের পাঠ্য পুস্তক হিসেবে ‘মুহস্বানাত’- এ পবিত্রতা, পর্দা, সাজগোজ, বিবাহ পূর্ববর্তী পরবর্তী, সন্তান-লালন ইত্যাদি বিষয়গুলোর উপর মাসআলাগত আলোচনা ও জীবনধর্মী বিষয় সমূহের বাস্তবিক প্রয়োগ পদ্ধতির পাশাপাশি হায়েয-নিফাস, বিবাহ, গর্ভকাল ইত্যাদি বিষয়ে চিকিৎসা বিজ্ঞানের দৃষ্টিকোণ থেকে প্রয়োজনীয় আলোচনাও অন্তর্ভুক্ত রয়েছে! মনোবিজ্ঞানের দৃষ্টিকোণ থেকে আলোচিত হয়েছে পুরুষদের মনস্তত্ব! আমরা আশা করি যে, ‘মুহস্বানাত’ কিতাবটি থেকে আহরিত জ্ঞান একজন নারীর জন্য দ্বীন মেনে চলতে সহায়ক হবে! পরপুরুষদের থেকে পবিত্র নারীদের আব্রু রক্ষার্থে এবং আপন স্বামীর মন বুঝে তাকে সন্তুষ্টি রাখার ক্ষেত্রে ব্যাপক ভূমিকা পালন করবে ইন শা আল্লাহ।

আসন্ন ভয়াবহ দাজ্জালীয় ফিতনার মোকাবেলায় ‘মুহস্বানাত’ কতটুকু ঢাল হিসেবে কাজে দেবে এই গায়েবী বিষয়ের ইলম যেই সত্তার কাছে রয়েছে! তিনিই সবচেয়ে ভালো জানেন! সেই সাথে মুহস্বানাতের পিছনে ব্যয়কৃত আমাদের অক্লান্ত, রাত জাগা পরিশ্রমের বিষয়েও সেই রবই সাক্ষী! আমরা এর প্রতিদান কেবল সেই মহান সত্তা রাব্বুল আলামীনের কাছে আশা করি! আল্লাহ  আমাদের সকলকে তার মনোনীত বান্দাদের মাঝে শামিল করে নিন, আমীন।

সম্পাদকদ্বয়

বারিয়াহ বিনতে আতিয়ার, আব্দুল্লাহ ইবনে জাফর

মুহস্বানাত বই pdf download. Muhsanat book pdf

মুহস্বানাত বই pdf download, মুহস্বানাত বই pdf, মুহস্বানাত pdf free download, মুহস্বানাত বই pdf free download, মুহস্বানাত (পবিত্র নারীদের পাঠশালায়) pdf, মুহসানাত বই pdf download, muhsanat book pdf

মুহসানাত: পবিত্র নারীদের পাঠশালায়: খন্দকার মারিয়াম

মুহস্বানাত (পবিত্র নারীদের পাঠশালায়) – আব্দুল্লাহ ইবনে জাফর

মুহসিনীন বই pdf. Muhsinin book pdf

কবিরা গুনাহ ইমাম আযযাহাবী pdf

বি স্মার্ট উইথ মুহাম্মাদ (সাঃ) pdf. Be Smart with Muhammad (SAW) pdf

মুহস্বানাত (পবিত্র নারীদের পাঠশালায়) – আব্দুল্লাহ আল মামুন

Click here to Download

Leave a Comment