You are here

হাদিসের ব্যাখ্যা গ্রন্থ pdf. হাদিসের ব্যাখ্যা বই ডাউনলোড

হাদিসের-ব্যাখ্যা-গ্রন্থ-pdf.-হাদিসের-ব্যাখ্যা-বই-ডাউনলোড

হাদিসের ব্যাখ্যা গ্রন্থ pdf. হাদিসের ব্যাখ্যা বই ডাউনলোড

বিসমিল্লাহির রহমানির রহিম; বিভিন্ন ধরনের হাদিসের ব্যাখ্যা গ্রন্থ সমূহের pdf ফাইল ডাউনলোড করতে নিচে বইয়ের নামের উপর ক্লিক করুন; তারপর গুগল ড্রাইভে ডাউনলোড চিহ্নের উপর ক্লিক করুন।

হাদিসের ব্যাখ্যা গ্রন্থ

  1. সহীহ বুখারীর ব্যাখ্যা গ্রন্থ – শামসুল হক ফরিদপুরী

  2. সুনানে আবু দাউদের ব্যাখ্যা গ্রন্থ

আল্লাহ তা’আলা হযরত জিবরাঈল আ.-এর মাধ্যমে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসামে উষ্ণ যে ওহী নাযিল করেছেন তা মূলত দুই প্রকার। এক. পবিত্র কুরআন। যার ভান এ ভাষা উতই আল্লাহ তা’আলার। হযরত জিবরাঈল আ, যেভাবে পাঠ করে শুনিয়েছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাম হুবহু সেভাবেই তা প্রকাশ করেছেন। দুই. হাদীস। যার ভাব আল্লাহ তালার। কি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজের ভাষায়, নিজের কথায় এবং নিজের কাজ ও সম্মতির মাধ্যমে তা প্রকাশ করেছেন। আল্লাহ তাআলার পবিত্র কুরআন এবং রাসূলের হাদীস উভয়ই ওই । একটি প্রত্যক্ষভাবে প্রাপ্ত গুহী, আরেকটি পরােক্ষভাবে প্রাপ্ত ওহী। আল্লাহ তাআলা ইসলামের যেসব বিধি-বিধান সংক্ষিপ্তভাবে পবিত্র কুরআনে পেশ করেছেন বা ইঙ্গিত প্রদান করেছেন, রাসূলুল্লাহ সাপ্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার বাস্তবায়ন পদ্ধতি সবিস্তারে হার্দীসে বাতলে দিয়েছেন।

এক কথায় রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর হাদীসলে-ই হলাে পবিত্র কুরআনের ব্যাখ্যা। উলুমে হাদীস ব্যতীত পরিপূর্ণভাবে কুরআন বুঝা, তার মর্ম উপলব্ধি করা এবং নিজের জীবনে তা বাস্তবায়ন করা কোনভাবেই সম্ভব নয়। এজন্যই যুগে যুগে মহামনীষীগণ পবিত্র কুরআনের পাশাপাশি রাসূলের হাদীস সংরক্ষণ ও সম্প্রসারণের কাজে নিজেদের আত্মােৎসর্গ করেছেন। রচনা করেছেন হাদীসের অসংখ্য ব্যাখ্যা গ্রন্থ। কিন্তু একথা বাস্তব সত্য যে, সহীহ বুখারী ও তিরমিযী শরীফের বহু ব্যাখ্যাগ্রন্থ বাংলা ভাষায় রচিত ও অনুদিত হলেও সুনানে আবু দাউদের ক্ষেত্রে তার ব্যতিক্রম। আরবী ও উর্দু ভাষায় আবু দাউদ শরীফের অনেক শরাহ-শরুহাত বাজারে থাকলেও বাংলা ভাষায় তা একেবারে নেই বললেই চলে। যার ফলে শিক্ষার্থীরা অনেক ক্ষেত্রেই আবু দাউদ শরীফের হাদীসের সঠিক মর্ম উদঘাটনে ব্যর্থ হচ্ছে। এক একটি হাদীস থেকে শত সহস্র মাসআলা নির্গত হয়েছে। এক একটি শব্দের মধ্যে হাজারাে অর্থ লুকানাে রয়েছে। যার মর্ম উষাটন করা একমাত্র খােদা প্রদত্ত ইলম বাতীত কারাে পক্ষেই সম্ভব নয়। হাদীস থেকে পরিপূর্ণভাবে জ্ঞান আহরণ করতে হলে এর ব্যাখ্যা জানা আবশ্যক।

Tags: হাদীসের ব্যাখ্যা গ্রন্থ pdf, হাদিসের ব্যাখ্যা বই ডাউনলোড, হাদিসের ব্যাখ্যা গ্রন্থ বাংলা, হাদিসের শরাহ, 

youtube

মন্তব্য করুন

Top
Don`t copy text!