You are here

শব্দার্থে আল কুরআনুল মজীদ মতিউর রহমান খান

শব্দার্থে-আল-কুরআনুল-মজীদ-মতিউর-রহমান-খান

শব্দার্থে আল কুরআনুল মজীদ মতিউর রহমান খান

বিসমিল্লাহির রহমানির রহিম; মতিউর রহমান খান কর্তৃক রচিত শব্দার্থে আল কুরআনুল মজীদ এর সব খন্ডের pdf ফাইল ডাউনলোড করতে নিচে নামের উপর ক্লিক করুন; তারপর গুগল ড্রাইভে ডাউনলোড চিহ্নের উপর ক্লিক করুন।

  1. শব্দার্থে কুরআনুল মজীদ ১ম খণ্ড

  2. শব্দার্থে কুরআনুল মজীদ ২য় খণ্ড

  3. শব্দার্থে-কুরআনুল মজীদ ৩য় খণ্ড

  4. শব্দার্থে কুরআনুল মজীদ ৪র্থ খণ্ড

  5. শব্দার্থে কুরআনুল মজীদ ৫ম খণ্ড

  6. শব্দার্থে-কুরআনুল মজীদ ৬ষ্ঠ খণ্ড

  7. শব্দার্থে কুরআনুল মজীদ ৭ম খণ্ড

  8. শব্দার্থে কুরআনুল মজীদ ৮ম খণ্ড

  9. শব্দার্থে-কুরআনুল মজীদ ৯ম খণ্ড

  10. শব্দার্থে কুরআনুল মজীদ ১০ম খণ্ড

বিসমিল্লাহির রাহমানির রাহিম পবিত্র কুরআনের বেশ কয়েকটি অনুবাদ ও তাফসীর ইতিমধ্যে বাংলা ভাষায় প্রকাশিত হয়েছে; এসব অনুবাদ ও তাফসীরের মাধ্যমে পবিত্র কুরআনের অর্থ অনুধাবন করা অনেকাংশে সহজ হলেও আরবী ভাষায় কম অভিজ্ঞ লোকের জন্য সরাসরি শব্দের অর্থ বুঝার মত অনুবাদের অভাব রয়েছে। এ অভাব পূরনের উদ্দেশ্যে; পবিত্র কুরআনের শাব্দিক অর্থ প্রকাশ করার চেষ্টা করেছি; তবে শুধু শব্দার্থ দ্বারা অনেক সময় মূল বক্তব্য জানা সম্ভব নয়; তাই শব্দার্থের সাথে ইসলামী চিন্তাবিদ সাইয়েদ আবুল আ’লা মওদুদী (রাঃ) এর তরজমা -এ কুরআন থেকে ভাবার্থ ও সংক্ষিপ্ত টিকা সংযোগ করা হয়েছে; যাতে মর্মার্থ বুঝতে অসুবিধা না হয়।

পবিত্র কুরআনের শব্দগুলোর অর্থ চয়নের ক্ষেত্রে আমি প্রসিদ্ধ নির্ভরযোগ্য মুফাসসিরগণের গ্রহণীয় অর্থকে প্রাধান্য দিয়েছি। এ ক্ষেত্রে শাহ রফিউদ্দিন দেহলভী (রাঃ) এর শাব্দিক অনুবাদ (উর্দু) তাফসীরে মারেফুল কুরআন (বাংলা অনুবাদ) ও ইসলামী ফাউন্ডেশন বাংলাদেশ প্রকাশিত আল কুরআনুল করীম (বাংলা অনুবাদ) মাওলানা সাইয়েদ আবুল আ’লা মওদুদীর(রাঃ) এর তাফহীমুল কুরআন (বাংলা অনুবাদ) এবং মক্কা শরীফ উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগের অধ্যাপক ডঃ আব্দুল্লাহ আব্বাস নদভীর Vocabulary of the Holy Quran (আরবী-ইংরেজী) এর সহযোগিতা নিয়েছি। এ সত্ত্বেও কোন ত্রুটি যদি কোন গবেষকদের সামনে ধরা পড়ে তা অনুবাদক কে অবহিত করতে অনুরোধ রইল।

বিদেশে অবস্থানের কারণে মুদ্রণ ত্রুটি ও রয়ে গিয়েছে; আগামীতে তা সংশোধনের চেষ্টা করা হবে ইনশাআল্লাহ; এই বঙ্গানুবাদ থেকে উপকৃত হওয়ার জন্য বাংলা শব্দার্থ গুলো ডান থেকে বামে বা বাম থেকে ডানে পড়ার পরিবর্তে আরবী শব্দের নীচে দেয়া বাংলা শব্দার্থ ও আয়াতগুলোর শেষে দেয়া বাংলা ভাৰাৰ্থ পড়তে হবে। এভাবে শব্দার্থ ও ভাবার্থ বুঝে কিছুদুর অধ্যয়ন করতে পারলে পরবর্তিতে কুরআনের বাকী অংশের অর্থ অনুধাবন সহজ হয়ে যাবে ইনশাআল্লাহ। তবে এরপরও পূর্ন কুরআন অধ্যয়নের জন্যে কোন নির্ভরযােগ্য তাফসীরের সহযােগিতা নেয়াই উত্তম হবে।

এ কাজে জনাব মাওলানা আ, ন, ম, রশীদ আহমাদ এবং জনাব মাওলানা শামাউন আলীর সহযোগিতার কথা কৃতজ্ঞচিত্তে উল্লেখ করছি। সবশেষে এ কাজে যা কিছু ত্রুটি-বিচ্যুতি হয়েছে তার জন্য আল্লাহর কাছে ক্ষমা চাচ্ছি এবং আমার এ ক্ষুদ্র মেহনত যাতে আল্লাহ তায়ালা কবুল করেন তার জন্য তারই দরগায় কাতরভাবে মোনাজাত করছি।

মতিউর রহমান খান

Tags: শব্দার্থে আল কুরআন, শব্দার্থে আল কোরআন ডাউনলোড, শব্দার্থে আল কুরআনুল মজীদ, শব্দার্থে আল কোরআন pdf, শব্দার্থে আল কুরআন মজীদ pdf, শব্দার্থে আল কুরআন pdf, শব্দার্থে আল কুরআনুল মাজীদ, শব্দার্থে আল কুরআন মাজীদ, শব্দার্থে আল কোরআন, শব্দার্থে আল কুরআনুল মজীদ pdf, শব্দার্থে আল কুরআন মতিউর রহমান খান pdf, শব্দার্থে আল কুরআন মতিউর রহমান খান পিডিএফ ১ ১০ খন্ড ডাউনলোড, শব্দার্থে আল কুরআনুল মজীদ মতিউর রহমান খান, শব্দার্থে আল কুরআন পিডিএফ, শব্দার্থে আল কুরআনুল মজীদ download, শব্দার্থে আল কুরআন বই, শব্দার্থে আল কুরআন মজীদ (১ম-১০ম খণ্ড), শব্দে শব্দে আল কুরআন মতিউর রহমান pdf, শব্দে শব্দে আল কুরআন মতিউর রহমান খান, 

shobdarthe al quran pdf, shabdarth _al_ quranul majeed free download, sobdarthe al quran pdf download, 

4 thoughts on “শব্দার্থে আল কুরআনুল মজীদ মতিউর রহমান খান

    1. গুগল ড্রাইভে যাওয়ার পর ডাউনলোড চিহ্নের উপর ক্লিক করুন। ইনশাআল্লাহ, ডাউনলোড হয়ে যাবে। না পারলে আমাকে জানান।

মন্তব্য করুন

Top
Don`t copy text!