প্যারেন্টিং বই pdf download. Parenting book pdf Bangla

প্যারেন্টিং বই pdf, প্যারেন্টিং বই pdf download, প্যারেন্টিং pdf, parenting books pdf, parenting books pdf bangla, parenting book pdf, parenting pdf

প্যারেন্টিং-বই-pdf-download.-Parenting-book-pdf-Bangla

প্যারেন্টিং বই pdf download. Parenting book pdf Bangla

বিসমিল্লাহির রহমানির রহিম; আমির জামান ও নাজমা জামান এর লেখা বই প্যারেন্টিং এর pdf ফাইল ডাউনলোড করতে নিচে DOWNLOAD লেখার উপর ক্লিক করুন।

প্যারেন্টিং – আমির জামান ও নাজমা জামান

   DOWNLOAD NOW

সকল প্রশংসা মহান আল্লাহ রব্বুল আলামীনের যিনি আমাদের নিকট আল- কুরআন পাঠিয়েছেন জীবন পরিচালনার জন্য একটি পরিপূর্ণ দিকনির্দেশনা (গাইডলাইন) হিসেবে এবং মুহাম্মাদ -কে পাঠিয়েছিলেন সেই গাইডলাইন বাস্তবায়ন করে দেখানোর জন্যে।

আমরা মা-বাবারা সন্তানের ভবিষ্যতের কথা চিন্তা করে কত কষ্টই না করে যাচ্ছি। কিন্তু বাস্তবে দেখা গেছে যে সঠিক দিক নির্দেশনার অভাবে অনেক ছেলেমেয়েরাই মা-বাবার নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। এরকম অনেক ঘটনাই ঘটেছে যে সন্তানদের উপর সঠিক সংশোধন প্রক্রিয়া প্রয়োগ না করার কারণে সন্তান মা-বাবার অবাধ্য হয়ে গেছে। এসব পরিস্থিতিতে নিরাশ হওয়া যাবে না। অবশ্যই প্রত্যেকটা সমস্যার একটা সুষ্ঠু সমাধান রয়েছে।

প্যারেন্টিং বই pdf download. Parenting book pdf Bangla

এসমস্যার মূল কারণ কী এবং তার সমাধান কিভাবে করা যাবে তা নিয়ে আমাদের চিন্তা করতে হবে। আমাদের ১২ বছরের চিন্তা ও গবেষণার ফলাফল এ বইটিতে উপস্থাপন করার চেষ্টা করেছি। এই বইটিতে কোন theory বা তত্ত্বকথা আলোচনা করা হয়নি, বরং সব practical তথা বাস্তবধর্মী বিষয় আলোচনা করা হয়েছে। বাস্তব অভিজ্ঞতার আলোকে একের পর এক ঘটনা তুলে ধরে তার একটি সঠিক সমাধান বের করার চেষ্টা করা হয়েছে।

সূরা মুনাফিকুন এর ৯ নং আয়াতে মহান আল্লাহ তা’আলা আমাদেরকে সতর্ক করে বলেছেন : “মুমিনগণ! তোমাদের ধন-সম্পদ ও সন্তান-সন্ততি যেন তোমাদেরকে আল্লাহর স্মরণ থেকে ফিরিয়ে না রাখে।” আবার সূরা আত- তাগাবুন এর ১৫ নং আয়াতে আল্লাহ তা’আলা বলেছেন : “তোমাদের ধন- সম্পদ ও সন্তান-সন্ততি তো কেবল পরীক্ষা স্বরূপ। আর আল্লাহর কাছে রয়েছে মহাপুরস্কার”।

সন্তান-সন্তুতির ভবিষ্যতের কথা চিন্তা করে আমরা কত কিছুই না করছি। আর সেই সন্তান যদি সত্যিকার অর্থে “মুসলিম” না হয় তাহলে আমাদেরকে আখিরাতের ময়দানে কঠিন জবাবদিহি করতে হবে এবং এই সন্তানই কিয়ামতের দিন তার মা-বাবার বিরুদ্ধে সাক্ষী দেবে। তাই আমরা যেন সন্তানের ভবিষ্যৎ নিয়ে একমুখী (one way) চিন্তা না করি। আমরা যদি এই বইটি থেকে প্রকৃতভাবে উপকৃত হতে চাই তাহলে বইটি একবার পড়েই যেন রেখে না দেই। একটু কষ্ট হলেও বইটি কয়েকবার মনোযোগ দিয়ে পড়ি এবং বোঝার চেষ্টা করি। যে বিষয়গুলো পাঠকের কাছে জরুরী বলে মনে হয় সেগুলো হাইলাইটার পেন দিয়ে হাইলাইট করি। বিষয়গুলো গভীরভাবে চিন্তা করি এবং অন্যদের সংগেও শেয়ার করি।

প্যারেন্টিং বই pdf download. Parenting book pdf Bangla

আমাদের লেখা বইগুলোর উদ্দেশ্য অন্যান্য গতানুগতিক বইয়ের মতো নয়। এটি আমাদের মত সাধারণ মুসলিমদের জন্য কুরআন-সুন্নাহর আলোকে একটি Exercise Book এবং সেই সাথে একটি গাইডলাইন। আমাদের উদ্দেশ্য সন্তানদের নিয়ে একটি সুখী ও সুন্দর পরিবার গঠন, এবং একই সাথে একটি সুন্দর সমাজ ও দেশ গঠন, যাতে এই পৃথিবীতেও সফল হওয়া যায় এবং একই সংগে পরকালেও সফল হওয়া যায়।

আমরা কৃতজ্ঞতা প্রকাশ করছি শিবলী মেহেদী ভাইয়ের জন্য যিনি এই বইটি লাইন বাই লাইন দেখে সংশোধন করেছেন এবং প্যারেন্টিং বিষয়ে অনেক মূল্যবান তথ্য দিয়ে আমাদেরকে সহায়তা করেছেন। শিবলী ভাই মূলতঃ শিশু লালন-পালন নিয়ে কাজ করেন। Shishu Lalon Palon লিখে ইউটিউবে সার্চ দিলেই শিবলী ভাইয়ের সকল শিক্ষামূলক ভিডিওগুলো পাওয়া যাবে। আমরা শিবলী ভাই এবং তার পরিবারের আখিরাতে মুক্তির জন্য দু’আ করি।

আলহামদুলিল্লাহ, এই বইটি লেখার ব্যাপারে সিঙ্গাপুরে বসবাসরত আমার দ্বীনি ভাই সারওয়ার কবির শামীম এর লেখা “সফল প্রবাস জীবন” বইটি আমাদেরকে বেশ সাহায্য করেছে। আর এজন্য আমরা শামীম ভাই-এর কাছে চিরকৃতজ্ঞ। আমরা তার ও তার পরিবারের আখিরাতে মুক্তির জন্য দু’আ করি। সম্মানিত পাঠকের মতামত, ভুল সংশোধন ও দৃষ্টি আকর্ষণ ই-মেইল অথবা টেলিফোনে জানালে আগামী সংস্করণে তা প্রতিফলিত হবে, ইন্‌শাআল্লাহ। জাযাকআল্লাহু খাইরন।

আমির জামান

নাজমা জামান

টরন্টো, ক্যানাডা

প্যারেন্টিং বই pdf download. Parenting book pdf Bangla

প্যারেন্টিং শব্দটি ইংরেজী, এর সারমর্ম হচ্ছে সন্তান প্রতিপালনে মা-বাবার ভূমিকা। প্যারেন্টিং শব্দটির অর্থ ব্যাপক। প্যারেন্টিং মানে খুব ছোট বয়সে শুধু শিশুর লালন-পালন নয়। প্যারেন্টিং হচ্ছে একটি প্রক্রিয়া বা পদ্ধতি যার মাধ্যমে সন্তানের দৈহিক, মানসিক, সামাজিক, অর্থনৈতিক, বুদ্ধিবৃত্তিক এবং ধর্মীয় প্রতিটি দিক দিয়ে শিশুকাল থেকে যৌবন পর্যন্ত শিক্ষা দান।

প্যারেন্টিং-এর মূল দায়িত্ব সাধারণত পালন করেন জন্মদাত্রী মা এবং বাবা। কিন্তু তারপরও নিকট আত্মীয়-স্বজন যেমন, বড় ভাই-বোন, খালা-খালু, চাচা- চাচী, মামা-মামী, দাদা-দাদী, নানা-নানীরাও প্যারেন্টিং-এর কাজটি করতে পারেন। ইংল্যান্ডের বিখ্যাত পিডিয়াট্রিশিয়ান এবং সাইকোলজিস্ট ডোনাল্ড উইনিকোট বলেছেন, ভাল প্যারেন্টিং-এর অর্থ হচ্ছে সন্তানের জন্মলগ্ন থেকে শুরু করে তার প্রতিটি মুহূর্তের ডেভেলপমেন্টের অর্থাৎ অগ্রগতির বা উন্নতির প্রতি সজাগ থাকা (সজাগ দৃষ্টি রাখা)।

আমাদের দেশে কোন কোন প্যারেন্ট সন্তানের শুধু মাত্র স্বাস্থ্য ও খাওয়া-দাওয়া নিয়ে চিন্তা করেন। আবার কোন কোন প্যারেন্ট শুধু সন্তানের পড়ালেখা নিয়ে বেশী চিন্তা করেন যেমন, সকালে টিচার, সারাদিন স্কুল, বিকেলে কোচিং, রাতে আরেক টিচার ইত্যাদি। আবার কোন কোন প্যারেন্ট সন্তানের কোন বিষয়েরই খোঁজ-খবর নেন না, কিন্তু পরীক্ষায় রেজাল্ট খারাপ হলেই শুরু করেন মারধর, শাস্তি ইত্যাদি। এর কোনটিই ঠিক নয়।

প্যারেন্টিং বই pdf download. Parenting book pdf Bangla

প্যারেন্টিং হচ্ছে একটি পূর্ণাঙ্গ ব্যবস্থাপনা বা complete package. এই প্যাকেজের আওতায় সন্তানের এই দুনিয়ার ভালো এবং আখিরাতের ভালোর জন্য যা যা প্রয়োজন তা সবই সম্পৃক্ত। একটিকে বাদ দিয়ে অন্যটিকে বেশী গুরুত্ব দেয়া যাবে না।

প্যারেন্টিংয়ের ধরণ : শিশু বিশেষজ্ঞরা প্যারেন্টদেরকে তিন ভাগে ভাগ করেছেন। যারা সন্তানের ভালমন্দ সবই গ্রহণ করেন তারা হচ্ছেন ইকুয়ালিটেরিয়ান (equalitarian) বা সাম্যবাদী প্যারেন্ট। আর যে সকল প্যারেন্ট সন্তানের সব ধরনের খারাপকে খারাপ চোখে দেখেন না তারা হলেন সহনশীল প্যারেন্ট। আর যে সকল প্যারেন্টরা সন্তানদের ভাল-মন্দ বিষয়গুলো খুব কড়াকড়িভাবে দেখেন তারা হলেন স্ট্রিক্ট প্যারেন্ট।

শিশুদের ধরণঃ শিশু বিশেষজ্ঞরা প্যারেন্টদের মতো শিশুদেরকেও তিনভাগে ভাগ করেছেন। যে সকল শিশু ভাল-মন্দ দু’টিই করে বেড়ায় তারা হচ্ছে নমনীয় শিশু। আর যে সকল শিশু প্রত্যেকটি ক্ষেত্রে মা-বাবাকে খুব সহযোগিতা করে থাকে তারা হলো সহযোগিতাকারী শিশু। আর যে সকল শিশু একেবারেই মা- বাবার কথা শুনে না তারা হচ্ছে অবাধ্য শিশু।

প্যারেন্টিং বই pdf download. Parenting book pdf Bangla

প্যারেন্টিং শব্দটি বাংলাদেশে থাকতে আমরা খুব একটা শুনিনি। ক্যানাডা আসার পর দেখি প্যারেন্টিং শব্দটি বহুল প্রচলিত! এই বিষয়ে এখানে কলেজ এবং ইউনিভার্সিটিগুলোতে বিভিন্ন রকমের শর্ট কোর্স এবং লং কোর্স রয়েছে! তারপর আমাদের মেয়ে জারার জন্ম হওয়ার পর এই বিষয়ে আরো ভালভাবে জানতে শুরু করলাম।

আমরা স্বামী-স্ত্রী প্যারেন্টিং-এর উপর ক্যানাডা এবং আমেরিকা থেকে এধরনের কয়েকটি কোর্সও করেছি! উন্নত দেশগুলোতে এই বিষয়ের উপর খুব জোর দেয়া হয়! উন্নত বিশ্বের প্যারেন্টিং এর কিছু বিষয় আমরা বাংলাদেশে বসবাসরত বাবা-মায়েদের সাথে শেয়ার করতে চাই! আমরা চাই আমাদের বাংলাদেশেও ভবিষ্যতে প্যারেন্টিং এর উপর এই ধরনের সুযোগ- সুবিধা এবং সিস্টেম ডেভেলপ হোক এবং চালু হোক।

প্যারেন্টিং – আমির জামান ও নাজমা জামান

   DOWNLOAD NOW

ক্যানাডায় শিশু জন্মের আগে থেকে শুরু হয়ে যায় প্যারেন্টিং কার্যক্রম। ক্যানাডিয়ান সরকারের রয়েছে এ জন্য বেশ কিছু পদক্ষেপ। যেমন :

প্রিন্যাট্যাল ক্লাস (মায়ের জন্য)

ডেলিভারি ওরিয়েন্টেশন (মা এবং বাবা দু’জনের জন্য)

ব্রেষ্ট ফীডিং ক্লাস (মা এবং বাবা দু’জনের জন্য)

পোষ্ট ন্যাট্যাল ক্লাস (মায়ের জন্য )

ডায়েট ক্লাস (মায়ের জন্য)

প্যাটারনিটি লীভ (বাবার জন্য)

ডে-কেয়ার (বাচ্চার জন্য)

প্রি-স্কুল (বাচ্চার জন্য)

প্যারেন্টিং বই pdf download. Parenting book pdf Bangla

প্রিন্যাট্যাল ক্লাসঃ এই ক্লাসটি গর্ভবতী মায়েদের জন্য! এখানে শেখানো হয় যে শিশু জন্মের আগে মা কি কি করবে, কিভাবে চলবে, কি কি সাবধানতা অবলম্বন করবে ইত্যাদি।

ডেলিভারি ওরিয়েন্টেশনঃ শিশু যে হসপিটালে ডেলিভারি হবে সেখান থেকে ডেলিভারি তারিখের এক-দুই মাস আগে হসপিটাল ভিজিট করার জন্য এপয়েন্টমেন্ট দেয়া হয়। সেদিন মা এবং বাবা দু’জনকেই হসপিটালের দরজা থেকে শুরু করে রিসেপশন, ওয়েটিং রুম, ডেলিভারি রুম, অপারেশন রুম ইত্যাদি সব আগেই দেখিয়ে দেয়া হয়। বিষয়টা গভীরভাবে চিন্তা করলে আমরা বুঝতে পারব বিষয়টা কত গুরুত্বপূর্ণ।

প্যারেন্টিং বই pdf download. Parenting book pdf Bangla

প্যারেন্টিং বই pdf, প্যারেন্টিং বই pdf download, প্যারেন্টিং pdf, parenting books pdf, parenting books pdf bangla, parenting book pdf, parenting pdf

প্যারেন্টিং: নাজমা জামান – Parenting: Nazma Jaman

ফিলিস্তিনের ইতিহাস বই pdf

নূরানী কায়দা শিক্ষা বই pdf. Noorani Qaida pdf Bangla

বি স্মার্ট উইথ মুহাম্মাদ (সাঃ) pdf. Be Smart with Muhammad (SAW) pdf

তিনিই আমার রব pdf ১ ও ২. Tinie Amar Rob pdf

কুররাতু আইয়ুন pdf ১ ও ২. Qurratu Ayun pdf

তিব্বে নববী pdf. Tibbe Nabawi Bangla pdf

হাদিস সংকলনের ইতিহাস pdf মাওলানা আব্দুর রহিম

বয়ান ও খুতবা ১ম ২য় ও ৩য় খন্ড pdf free download

১০৯ টি দোয়ার ভান্ডার pdf download

ইলুমিনাতি বই pdf আব্দুল কাইয়ুম

তাসাউফ ও আত্মশুদ্ধি বই pdf free download

প্যারেন্টিং – আমির জামান ও নাজমা জামান

   DOWNLOAD NOW