আল আদাবুল মুফরাদ pdf download. Al adab al mufrad

আল আদাবুল মুফরাদ pdf download, আল-আদাবুল মুফরাদ, আল আদাবুল মুফরাদ ইসলামিক ফাউন্ডেশন, আদাবুল মুফরাদ পিডিএফ, al adab al mufrad bangla pdf, adabul mufrad bangla pdf, al-adab al-mufrad

আল-আদাবুল-মুফরাদ-pdf-download.-Al-adab-al-mufrad

আল আদাবুল মুফরাদ pdf download. Al adab al mufrad

বিসমিল্লাহির রহমানির রহিম; ইমাম আবূ আব্দুল্লাহ মুহাম্মাদ ইবনে ইসমাইল বুখারী রহঃ কর্তৃক সংকলিত শিষ্টাচার সংক্রান্ত হাদিস গ্রন্থ আল আদাবুল মুফরাদ এর pdf ফাইল ডাউনলোড করতে নিচে বইয়ের নামের উপর ক্লিক করুন; তারপর গুগল ড্রাইভে ডাউনলোড চিহ্নের উপর ক্লিক করুন।

আল আদাবুল মুফরাদ ইসলামিক ফাউন্ডেশন pdf

ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক প্রকাশিত আল আদাবুল মুফরাদ এর pdf ফাইল ডাউনলোড করতে নিচে নামের উপর ক্লিক করুন; তারপর গুগল ড্রাইভে ডাউনলোড চিহ্নের উপর ক্লিক করুন।

আল আদাবুল মুফরাদ – ইমাম বুখারী রহঃ

আল আদাবুল মুফরাদ আহসান পাবলিকেশন pdf

আহসান পাবলিকেশন কর্তৃক প্রকাশিত আল আদাবুল মুফরাদ এর pdf ফাইল ডাউনলোড করতে নিচে নামের উপর ক্লিক করুন; তারপর গুগল ড্রাইভে ডাউনলোড চিহ্নের উপর ক্লিক করুন।

আল আদাবুল মুফরাদ – ইমাম বুখারী রহঃ

আল আদাবুল মুফরাদ pdf download. Al adab al mufrad

ইসলামী শরীয়তের উৎস হিসেবে আল-কুরআনের পর আল-হাদীসের স্থান। আল-হাদিস একদিকে যেমন আল-কুরআনের ব্যাখ্যা, অন্যদিকে রাসূলে করীম (সা)-এর জীবনের বাস্তব চিত্র।

হাদীস গ্রন্থসমূহের মধ্যে সবচেয়ে নির্ভরযোগ্য হচ্ছে বুখারী শরীফ। হিজরী তৃতীয় শতাব্দীর মাঝামাঝি সময়ে এই হাদীস গ্রন্থটি সংকলন করেন ইমাম বুখারী নামে খ্যতি হযরত আবু আবদুল্লাহ মুহাম্মদ ইবনে ইসমাঈল আল-বুখারী (র)।

হাদীস সংগ্রহ ও সংকলনের ব্যাপারে ইমাম বুখারী (র)-এর নিষ্ঠা, আন্তরিকতা এবং সতর্কতা সুবিদিত। সহীহ হাদীস সংগ্রহ ও সংরক্ষণের উদ্দেশ্যে তিনি বহু দুর্গম পথ পাড়ি দিয়েছেন। অমানুষিক কষ্ট স্বীকার করে তিনি সনদসহ প্রায় ছয় লক্ষ হাদীস সংগ্রহ করেন এবং দীর্ঘ ষোল বছর রাসূলুল্লাহ (সা)-এর রওজায় আকদাস এর পাশে বসে প্রতিটি হাদীস গ্রহণের আগে মোরাকাবার মাধ্যমে রাসূলুল্লাহ (সা)-এর সম্মতি লাভ করতেন।

ইমাম বুখারী (র) সংকলিত সহীহ আল-বুখারীর পর তার যে কিতাবটি মুসলিম সমাজে সমধিক পরিচিত ও সমাদৃত তা হচ্ছে “আল-আদাবুল মুফরাদ’। এটি মূলত শিষ্টাচার সংক্রান্ত হাদীসের সংকলন। ইসলামী সমাজে ‘মু’আমিলা’ তথা পারস্পরিক সম্পর্কের উপর অত্যন্ত গুরুত্ব আরোপ করা হয়েছে। ইসলামের প্রাথমিক যুগে ইসলামের ব্যাপক প্রচার ও প্রসারের মূলে মুসলমানদের এই গ্রন্থটিই কার্যকর ভূমিকা পালন করেছে। আল-কোরআনে ইরশাদ হয়েছে। “হে মুমিনগণ! তোমরা যা করনা তা তোমরা কেন বল। তোমরা যা কর না তোমাদের তা বলা আল্লাহর দৃষ্টিতে অতিশয় অসন্তোষজনক।” (সূরা সাফফ ২-৩)

আল আদাবুল মুফরাদ pdf download. Al adab al mufrad

কুরআনুল করীমের এ আয়াতের নির্দেশ ইসলামের নবী হযরত মুহাম্মদ (সা) নিজে যেমন বাস্তবে অনুসরণ করেছেন, সাহাবীগণকেও তা আমল করার নির্দেশ দিয়েছেন। আর তাদের এই আমলের বাস্তব প্রতিফলনের ফলস্বরূপ ইসলামের রূপ ও মাধুর্য খুব স্বল্প সময়ের মধ্যে দুনিয়াব্যাপী মানুষকে ইসলামের দিকে আকৃষ্ট করেছে। দলে দলে মানুষ ইসলামের ছায়াতলে আশ্রয় নিয়েছে। আজও যারা ইসলাম প্রচারে নিয়োজিত তাদের শিষ্টাচারের উপর গুরুত্ব দেওয়া হয়। তাদের ব্যবহার, আচার-আচরণ, নৈতিকতা ইত্যাদি দেখেই মানুষ ইসলামের প্রতি আকৃষ্ট হবে—যে নসীহত প্রদান করা হয় এবং সে অনুযায়ী প্রথমেই তা অর্জনের শিক্ষা দেওয়া হয়। তা ছাড়া, মানব সম্প্রদায়কে অন্যান্য প্রাণী জগত থেকে স্বতন্ত্র করার পেছনে যে কয়টি কার্যকারণ রয়েছে তার মধ্যে শিষ্টাচার। অন্যতম। তাই মানব সভ্যতার বিকাশেও শিষ্টাচার এর ভূমিকা অনন্য।

এ দিক থেকে এ গ্রন্থের ভূমিকা অসাধারণ। এতে ১৩৩৯ থানা হাদিস ৬৪৫ টি শিরোনামে বর্ণনা করা হয়েছে। আদব ও নৈতিকতা সংক্রান্ত হাদীসের এতাে বড় সমাহার আর দ্বিতীয়টি নেই। এসব গুরুত্ব বিবেচনা করে গ্রন্থটি ইসলামিক ফাউন্ডেশন থেকে প্রথম ১৯৮৪ সালে তিন খন্ডে প্রকাশ করা হয়। ১৯৯১ সালে এর দ্বিতীয় সংস্করণ প্রকাশিত হয়। ২০০৪ সালে সব খণ্ড একত্রিত করে এর তৃতীয় সংস্করণ প্রকাশ করা হয়। ব্যাপক পাঠক চাহিদার প্রেক্ষিতে এবার এর চতুর্থ সংস্করণ প্রকাশ করা হলো। এই অনন্য সাধারণ গ্রন্থটি অনুবাদ করেছেন বিশিষ্ট আলিম, লেখক ও অনুবাদক মাওলানা আবদুল্লাহ বিন সাঈদ জালালাবাদী। আল্লাহ তা’আলা আমাদের কুরআন ও হাদীস বােঝ ও তা অনুসরণ করার তাওফিক দিন। আমীন!

মোহাম্মদ আবদুর রব

আল আদাবুল মুফরাদ pdf download. Al adab al mufrad

আল-আদাবুল মুফরাদ – উইকিপিডিয়া

আল-আদাবুল মুফরাদ (প্রথম ও দ্বিতীয় খণ্ড): ইমাম মুহাম্মদ ইবনে

আল-আদাবুল ‍মুফরাদ (দুই খণ্ড) | Adabul Mufrad (2 Part) – Wafilife

হাদীস শরীফ মাওলানা আব্দুর রহীম pdf

রিয়াদুস সালেহীন pdf. riyadus salihin bangla

মিশকাতুল মাসাবীহ আরবী বাংলা pdf download. মেশকাত শরীফ

মুয়াত্তা ইমাম মালেক pdf. Muwatta imam malik

সুনানে ইবনে মাজাহ pdf. Ibn majah bangla pdf

সুনানে নাসাঈ শরীফ pdf. Nasai sharif bangla pdf

তিরমিজি শরীফ pdf. Tirmizi sharif bangla pdf

সুনানে আবু দাউদ pdf. Abu daud sharif bangla pdf

সহীহ মুসলিম শরীফ সব খন্ড pdf. Sahih Muslim Sharif Bangla

সহীহ বুখারী শরীফ সব খন্ড pdf download

ইসলামিক বই pdf download. Islamic book pdf bangla