আল কুরআনের শব্দ অভিধান pdf. কোরআনের অভিধান pdf

আল-কুরআনের-শব্দ-অভিধান

আল কুরআনের শব্দ অভিধান pdf. কোরআনের অভিধান pdf

বিসমিল্লাহির রহমানির রহিম; আল কুরআনের শব্দ অভিধান এর বিভিন্ন বই এর pdf ফাইল ডাউনলোড করতে নিচে নামের উপর ক্লিক করুন; তারপর গুগল ড্রাইভে ডাউনলোড চিহ্নের উপর ক্লিক করুন।

আল কুরআনের শব্দ অভিধান pdf

আল-কুরআনের ৫০ ভাগ শব্দের সংক্ষিপ্ত অভিধান – কাজী সাগীর আহমদ

আল কুরআনের অভিধান – মুহাম্মদ খলিলুর রহমান মুমিন

আল কুরআনের অভিধান – শাইখ আবদুল করীম পারেখ

কুরআনের অভিধান – হাফেয মুনির উদ্দিন আহমদ

কুরআনের অর্থ বুঝার সহজ অভিধান – আব্দুল হালিম

কোরআনের ৮০% শব্দ শিখুন – ড. আব্দুল আজীজ আব্দুর রহীম

ভোকাবুলারি অব দা হলি কুরআন – নুরুল ইসলাম মণি

শব্দে শব্দে আল কুরআনের অভিধান – শাইখ আবদুল করীম পারেখ

সূরা আল কামার এর বক্তব্য অনুযায়ী কুরআন বুঝা খুবই সহজ, কিন্তু শুরুটা হতে হবে পরিকল্পিতভাবে। আল কুরআনে প্রায় ৭৭ হাজার ৮ শত শব্দ রয়েছে। এর মধ্যে ১২৫ টি শব্দ এসেছে ৪০ হাজার বার, যা কুরআনের মােট শব্দের ৫০ ভাগেরও বেশি। আমরা যদি এই ১২৫ টি শব্দ আয়ত্ত করতে পারি তাহলে নিজে থেকেই কুরআনের প্রায় অর্ধেকেরও বেশি। শব্দের অর্থ বুঝাতে পারবাে। আর এই বইয়ের শব্দসমূহ আয়ত্ত করা মােটেও কঠিন কাজ নয়। নারী-পুরুষ নির্বিশেষে সকল শ্রেণী, পেশা ও বয়সের মানুষ এ থেকে উপকৃত হতে পারেন।

আমরা প্রতি ওয়াক্ত সালাতের পর একটি করে শব্দ মুখস্থ করলে প্রতিদিন পাঁচটি করে কুরআনের শব্দ মুখস্থ হবে, প্রতিটি হর বা বর্ণ পড়ার ১০ টি করে নেকি আমাদের আমল বিবরণীতে অবশ্যই লিখা হবে। ১২৫ টি শব্দ আয়ত্ত করতে সর্বমােট সময় লাগবে ২৫ দিন, সেই সাথে তেলাওয়াতের সওয়াবতাে আছেই।

বইটিতে টেবিল আকারে ১২৫ টি শব্দ উপস্থাপন করা হয়েছে। প্রতিটি পৃষ্ঠার প্রথম কলামে শব্দটি কুরআনে মােট কতবার এসেছে তা উল্লেখ করা হয়েছে। দ্বিতীয় কলামে সংশ্লিষ্ট শব্দ ও ইংরেজি প্রতিশব্দসহ অর্ধ দেয়া হয়েছে। এরপরের কলামে রয়েছে কুরআন থেকে একটি করে সহজ উদাহরণমূলক আয়াত। এই পদ্ধতি কুরআনের শব্দটি একজন পাঠককে বুঝতে সহযােগিতা করবে। টার্গেটকৃত আরবি শব্দ, অর্থ এবং আয়াতে থাকা উক্ত শব্দ ও বাংলা অর্থ এই চারটি স্থানে আমরা একই কালার করেছি। যাতে শিখতে ইচ্ছুক ব্যক্তি শব্দ ও অর্থ সহজেই সনাক্ত করতে পারেন এবং মনে রাখা সহজ হয়।

Tags: আল কুরআনের শব্দ অভিধান pdf, কুরআনের অভিধান pdf, কুরআনের অভিধান pdf, কুরআনের বাংলা  অভিধান, কুরআন অভিধান pdf, কোরআনের অভিধান pdf, কোরআন অভিধান, আল কোরআনের অভিধান, কোরআনের অভিধান হাফেজ মুনির উদ্দীন আহমদ,