কুরআন থেকে নেওয়া জীবনের পাঠ pdf free download

কুরআন থেকে নেওয়া জীবনের পাঠ pdf, কুরআন থেকে নেওয়া জীবনের পাঠ pdf download, কোরআন থেকে নেওয়া জীবনের পাঠ pdf, কুরআন থেকে নেওয়া জীবনের পাঠ pdf free download, quran theke neya jiboner path pdf

কুরআন-থেকে-নেওয়া-জীবনের-পাঠ-pdf-download

কুরআন থেকে নেওয়া জীবনের পাঠ pdf free download

বিসমিল্লাহির রহমানির রহিম; আরিফ আজাদ এর লেখা বই কুরআন থেকে নেওয়া জীবনের পাঠ এর pdf ফাইল ডাউনলোড করতে নিচে DOWNLOAD লেখার উপর ক্লিক করুন।

কুরআন থেকে নেওয়া জীবনের পাঠ – আরিফ আজাদ

সমস্ত প্রশংসা সৃষ্টিজগতের রবের; যিনি আমাকে অনস্তিত্ব থেকে অস্তিত্ব দান করেছেন, যিনি দান করে চলেছেন অবারিত নিয়ামত তাঁর অফুরন্ত ভান্ডার থেকে। দরুদ এবং সালাম প্রিয় নবি মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের প্রতি, আসমানি আলোয় যিনি আলোকিত করেছেন গোটা সৃষ্টিলোক। যিনি বহন করেছেন নূর এবং তাতে সমুজ্জ্বল হয়েছে অন্ধকারে ঢেকে থাকা হৃদয়গুলো।

আজ থেকে সাড়ে চৌদ্দশ বছর আগে—রামাদান মাসের এক নিশ্চুপ নিশুতি রাতে হেরা গুহায় জিবরাঈল আলাইহিস সালাম নিয়ে এসেছিলেন কুরআন। অন্ধকার প্রকোষ্ঠে সেই যে আলোর ফোয়ারা ছুটেছিলো, সেই ধারা একই গতি, একই তেজ আর শক্তিতে আজও বহমান। অন্ধকারে নিমজ্জিত একটা সভ্যতা পেলো ঐশী আলোর ছোঁয়া। গোটা মানবসভ্যতা পেলো একটা আসমানি জীবনবিধান। সেই জীবনবিধান সত্যের সারথী, আর সকল মিথ্যা আর অসত্যের প্রতি সেটা ছিলো এক অনন্ত লড়াইয়ের ইশতেহার।

কুরআন থেকে নেওয়া জীবনের পাঠ pdf free download

কুরআনে আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা বলেছেন, কুরআন যদি পাহাড়ের ওপর নাযিল হতো তাহলে পাহাড় ধসে পড়তো। এতোটাই তেজ আর শক্তি কুরআনের কথাগুলো ধারণ করে। কিন্তু কী আশ্চর্য ঘটনা দেখুন—সেই কুরআনকে মানুষের হৃদয় কতো অবলীলায় ধারণ করতে পারে! মহান রবের কী অপার অনুগ্রহ, সুবহানাল্লাহ!

কুরআন নাযিল হয়েছে জীবনবিধান হিশেবে। জীবনের সকল অনুষঙ্গ আর অনুঘটকের জন্য কুরআন পেশ করে এক অনুপম প্রস্তাব। কুরআন বাতলে দেয় অনন্তের পথ। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে যে কুরআন একদা ঘুরিয়ে দিয়েছিলো পৃথিবীর মোড়, যার সংস্পর্শ পেয়ে আমূল বদলে গিয়েছিলো ধ্বংসের দ্বারপ্রান্তে থাকা একটা আস্ত সভ্যতা, সেই কুরআন আজ আমাদের বুকশেলফে কী নিদারুণ অবহেলা আর অযত্নে পড়ে থাকে! জীবনের পরতে পরতে আনাদের সাথি হবে—এই উদ্দেশ্যেই নাযিল হয়েছিলো কুরআন, কিন্তু আজ আমাদের জীবনে সাথির কোনো অভাব না হলেও, কুরআনকে দেওয়ার মতো সময়ের আমাদের বড্ড অভাব!

কুরআন থেকে নেওয়া জীবনের পাঠ pdf free download

আমরা হয়তো কুরআন তিলাওয়াত করি, কিন্তু কখনো কি ভেবেছি যে কী বার্তা এই কুরআন আমাদের দেয়? কেন নবি-রাসূল, সালিহীনদের জীবনের পুঙ্খানুপুঙ্খ ঘটনাবলিকে আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা স্থান করে দিয়েছেন কুরআনে? কুরআনের একটা অক্ষর, একটা যতিচিহ্নও অতিরিক্ত নয়। কুরআনে মজুদ থাকা প্রতিটা শব্দের পেছনে আছে রহস্য আর কার্যকারণ।

কিন্তু কুরআনে লুকিয়ে থাকা সেই মণি-মুক্তোগুলোর সন্ধান কীভাবে লাভ করবো আমরা? কীভাবে আহরণ করবো সেই জ্ঞান আর সেই নির্যাস, যা লুকিয়ে আছে প্রতিটি শব্দের ভাঁজে, প্রতিটি আয়াতের গভীরে? কুরআনকে জীবনের চোখ দিয়ে অধ্যয়ন করলেই কেবল এটা সম্ভব! যাপিত জীবনের অনুষঙ্গগুলোর সূত্র যখন আমরা কুরআনে খুঁজতে যাবো, ঠিক তখনই এক অনন্ত জ্ঞান-রাজ্যের দ্বার উন্মুক্ত হবে আমাদের সামনে।

কুরআন থেকে নেওয়া জীবনের পাঠবইটি এরকম কিছু ভাবনারই সমষ্টি। আমার কুরআন অধ্যয়নের নোটখাতাও বলা যায় এটাকে। আমার সেই ভাবনাগুলো যদি কিছু মানুষকে অন্তত কুরআন নিয়ে ভাবতে উদ্বুব্ধ করে, যদি তারাও কুরআনের চোখ দিয়ে জীবনকে দেখার প্রয়াস পায় – সেই চিন্তা থেকে এই ভাবনাগুলোকে মলাটবদ্ধ করা।

কুরআন থেকে নেওয়া জীবনের পাঠ pdf free download

এটা কোনো তাফসীরের বই নয়, আর আমি নিজেও নই কোনো আলিন। আমি নিতান্তই সাধারণ একজন মানুষ, যে কুরআন নিয়ে ভাবতে ভালোবাসে। কুরআনের অলংকার, ভাষা-ছন্দ, গভীরতা আর প্রখরতার মাঝে ডুবে থাকবার যার দুর্নিবার নেশা। কিন্তু এই বইয়ের ভাবনাগুলো আদতে প্রসিদ্ধ তাফসীরগুলোর সারনির্যাস। আমাদের পূর্বসূরীদের বলে যাওয়া, রেখে যাওয়া আর লিখে যাওয়া গ্রন্থগুলোই এখানে মূল উৎস হিশেবে সামনে রাখা হয়েছে।

বইতে মজুদ থাকা অনেক ভাবনা আমি বিভিন্ন আলিম আর উস্তাযগণের লেকচারে শুনেছি, আর্টিকেলে পড়েছি। সেগুলো নোট করেছি এবং কুরআন অধ্যয়নের সময় সেই নোটগুলোকে সামনে রেখেছি। বিশেষকরে শাইখ আব্দুল নাসীর জাংদা হাফিজাহুল্লাহ, উস্তাযা আইদা মাসুরি মোস্তফা, কুরআন-তাফসীর নিয়ে তৈরি Tulayhah Blog সহ নানান উৎস। আমি তাদের সকলের কাছে কৃতজ্ঞ। আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা যেন তাদেরকে উত্তম বিনিময় দেন।

কুরআন থেকে নেওয়া জীবনের পাঠ pdf free download

বইটা বিদগ্ধ আলিম দ্বারা সম্পাদনা করা হয়েছে বারংবার। রেফারেন্সগুলোও ক্রস চেকের মাধ্যমে নিরীক্ষণ করা হয়েছে। তবে মানুষ মাত্রই তো ভুল করে। মানবীয় দুর্বলতার কারণে এই বইতেও ভুল থেকে যাওয়া অসম্ভব কিছু নয়। বইটার কোনো ভুল যদি সহৃদয় কোনো পাঠকের নজরে পড়ে, খুব আপ্লুত হবো যদি তিনি আমাদের দৃষ্টি আকর্ষণী দেন। নিশ্চয় এই বইতে যা-কিছু ভালো, তা কেবল আল্লাহ সুবহানাহু ওয়া তাআলার পক্ষ থেকে, আর যা-কিছু ভুল তার দায় শুধুই আমার।

পাঠকের কাছে আমার বিনীত অনুরোধ—এই বই যদি আপনার বিন্দুমাত্রও উপকার করে তাহলে আমার জন্য আল্লাহ সুবহানাহু ওয়া তাআলার কাছে দুআ করতে ভুলবেন না। আর হ্যাঁ, যদি মনে করেন বইটা আপনার কোনো ভাই- বন্ধু-আত্মীয় বা শুভাকাঙ্ক্ষীর জীবনেও পরিবর্তন আনতে সহায়ক হতে পারে, তাহলে বইটা পড়া শেষে তার কাছেও পৌঁছে দেবেন।

আমাদের হৃদয় জুড়ে নামুক কুরআন বসন্ত।

ওয়ামা তাওফিকি ইল্লা বিল্লাহ।

আরিফ আজাদ

কুরআন থেকে নেওয়া জীবনের পাঠ pdf free download

কুরআন থেকে নেওয়া জীবনের পাঠ pdf, কুরআন থেকে নেওয়া জীবনের পাঠ pdf download, কোরআন থেকে নেওয়া জীবনের পাঠ pdf, কুরআন থেকে নেওয়া জীবনের পাঠ pdf free download, কুরআন থেকে নেওয়া জীবনের পাঠ বই, কুরআন থেকে নেওয়া জীবনের পাঠ আরিফ আজাদ, কোরআন থেকে নেওয়া জীবনের পাঠ pdf download, কুরআন থেকে নেওয়া জীবনের পাঠ পিডিএফ

quran theke neya jiboner path pdf, quran theke newa jiboner path published by sottayon prokashon, quran theke neya jiboner path pdf download, quran theke neya jiboner path pdf free download

বেলা ফুরাবার আগে pdf. Bela Furabar Age

প্যারাডক্সিক্যাল সাজিদ pdf ১ ও ২. Paradoxical Sajid pdf

জীবন যেখানে যেমন pdf আরিফ আজাদ. Jibon Jekhane Jemon

এবার ভিন্ন কিছু হোক pdf free download

মা মা মা এবং বাবা pdf. Ma Ma Ma Ebong Baba pdf

প্রত্যাবর্তন pdf. Prottaborton book pdf download

নবী জীবনের গল্প pdf. Nobi Jiboner Golpo pdf

আরজ আলী সমীপে pdf download. Aroj Ali Somipe pdf

গল্পগুলো অন্যরকম pdf download

আরিফ আজাদ বই pdf. Arif Azad books pdf free download

কুরআন থেকে নেওয়া জীবনের পাঠ: আরিফ আজাদ – Arif Azad

কোরআন থেকে নেওয়া জীবনের পাঠ – আরিফ আজাদ

কুরআন থেকে নেওয়া জীবনের পাঠ – আরিফ আজাদ