প্যারাডক্সিক্যাল সাজিদ pdf ১ ও ২. Paradoxical Sajid pdf

প্যারাডক্সিক্যাল সাজিদ pdf, প্যারাডক্সিক্যাল সাজিদ ২ pdf, প্যারাডক্সিক্যাল সাজিদ ১ম পর্ব, প্যারাডক্সিক্যাল সাজিদ বই ডাউনলোড, paradoxical sajid pdf, paradoxical sajid 2 pdf

প্যারাডক্সিক্যাল-সাজিদ-pdf-১-ও-২.-Paradoxical-Sajid-pdf

প্যারাডক্সিক্যাল সাজিদ pdf ১ ও ২. Paradoxical Sajid pdf

বিসমিল্লাহির রহমানির রহিম, আরিফ আজাদ এর লেখা বই প্যারাডক্সিক্যাল সাজিদ এর pdf ফাইল ডাউনলোড করতে নিচে download এর উপর ক্লিক করুন।

প্যারাডক্সিক্যাল সাজিদ ১ম খন্ড – আরিফ আজাদ

প্যারাডক্সিক্যাল সাজিদ ২য় খন্ড – আরিফ আজাদ

আমি রুমে ঢুকেই দেখি সাজিদ কম্পিউটারের সামনে উবু হয়ে বসে আছে। খটাখট কি যেন টাইপ করছে হয়তাে! আমি জগ থেকে পানি ঢালতে লাগলাম। প্রচন্ড রকম তৃষ্ণার্ত! তৃষ্ণায় বুক ফেটে যাবার জোগাড়! সাজিদ কম্পিউটার থেকে দৃষ্টি সরিয়ে আমার দিকে তাকিয়ে বললাে,- ‘কি রে, কিছু হইলাে?’

আমি হতাশ গলায় বললাম,- ‘নাহ।’ তার মানে তােকে একবছর ড্রপ দিতেই হবে?’- সাজিদ জিজ্ঞেস করলাে। আমি বললাম,- ‘কি আর করা। আল্লাহ যা করেন ভালাের জন্যই করেন।’ সাজিদ বললাে,- ‘তােদের এই এক দোষ, বুঝলি? দেখছিস পুওর এ্যাটেন্ডেন্সের জন্য এক বছর ড্রপ খাওয়াচ্ছে, তার মধ্যেও বলছিস, আল্লাহ যা করেন ভালাের জন্যই করেন! ভাই, এইখানে কোন ভালােটা তুই পাইলি, বলতাে?’

প্যারাডক্সিক্যাল সাজিদ pdf ১ ও ২. Paradoxical Sajid pdf

সাজিদ সম্পর্কে কিছু বলে নেওয়া দরকার। আমি আর সাজিদ রুমমেট। সে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মাইক্রো বায়ােলজিতে পড়ে প্রথম জীবনে খুব ধার্মিক ছিলাে। নামাজকালাম করতাে। বিশ্ববিদ্যালয়ে এসে কিভাবে কিভাবে যেন এগনােষ্টিক হয়ে পড়ে। আস্তে আস্তে স্রষ্টার উপর থেকে বিশ্বাস হারিয়ে এখন পুরােপুরি নাস্তিক হয়ে গেছে। ধর্মকে এখন সে আবর্জনা জ্ঞান করে। তার মতে পৃথিবীতে ধর্ম এনেছে মানুষ। আর ‘ইশ্বর’ ধারনাটাই এইরকম স্বার্থান্বেষী কোন মহলের মস্তিষ্কপ্রসূত। 

এরকমও তাে হতে পারতাে, ধর, আমি সারাবছর একদমই পড়াশুনা করলাম না। পরীক্ষায় ফেইল মারলাম। এখন ফেইল করলে আমার এক বছর ড্রপ যেতাে। হয়তাে ফেইলের অপমানটা আমি নিতে পারতাম না। আত্মহত্যা করে বসতাম।’ সাজিদ হা হা হা হা করে হাসা শুরু করলাে। বললাে,- ‘কি বিদঘুটে বিশ্বাস নিয়ে চলিস রে ভাই।’ এই বলে সে আবার হাসা শুরু করলাে। বিদ্রুপাত্মক হাসি।

রাতে সাজিদের সাথে আমার আরাে একদফা তর্ক হােলাে। সে বললাে,- ‘আচ্ছা, তােরা যে স্রষ্টায় বিশ্বাস করিস, কিসের ভিত্তিতে?’ আমি বললাম,- ‘বিশ্বাস দু ধরনের। একটা হােলাে, প্রমানের ভিত্তিতে বিশ্বাস। অনেকটা, শর্তারােপে বিশ্বাস বলা যায়। অন্যটি হােলাে প্রমান ছাড়াই বিশ্বাস।’ সাজিদ হাসলাে। সে বললাে,- ‘দ্বিতীয় ক্যাটাগরিকে সােজা বাঙলায় অন্ধ বিশ্বাস বলে রে আবুল, বুঝলি?’ আমি তার কথায় কান দিলাম না। বলে যেতে লাগলাম।

প্যারাডক্সিক্যাল সাজিদ pdf ১ ও ২. Paradoxical Sajid pdf

প্রমানের ভিত্তিতে যে বিশ্বাস, সেটা মূলত বিশ্বাসের মধ্যে পড়েনা পড়লেও, খুবই ট্যাম্পােরেরি। এই বিশ্বাস এতই দূর্বল যে, এটা হঠাৎ হঠাৎ পালটায়।’ সাজিদ এবার নড়েচড়ে বসলাে। সে বললাে,- ‘কি রকম?” আমি বললাম,- ‘এই যেমন ধর, সূর্য আর পৃথিবীকে নিয়ে মানুষের একটি আদিম কৌতূহল আছে। আমরা আদিকাল থেকেই এদের নিয়ে জানতে চেয়েছি, ঠিক না?’ – ‘হু, ঠিক।’ – ‘আমাদের কৌতূহল মেটাতে বিজ্ঞান আপ্রাণ চেষ্টা করে গেছে, ঠিক?’

আমরা একাট্টা ছিলাম। আমরা নির্ভুলভাবে জানতে চাইতাম যে, সুর্য আর পৃথিবীর রহস্যটা আসলে কি। সেই সুবাধে, পৃথিবীর বিজ্ঞানীরা নানান সময়ে নানান তত্ব আমাদের সামনে এনেছেন। পৃথিবী আর সূর্য নিয়ে প্রথম ধারনা দিয়েছিলেন গ্রিক জ্যোতির বিজ্ঞানি টলেমি। টলেমি কি বলেছিলাে সেটা নিশ্চয় তুই জানিস?’ সাজিদ বললাে,- ‘হ্যাঁ। সে বলেছিলাে সূর্য পৃথিবীর চারদিকে ঘুরে।’ – ‘একদম তাই।

কিন্তু বিজ্ঞান কি আজও টলেমির থিওরিতে বসে আছে? নেই। কিন্তু কি জানিস, এই টলেমির থিওরিটা বিজ্ঞান মহলে টিকে ছিলাে পুরাে ২৫০ বছর। ভাবতে পারিস? ২৫০ বছর পৃথিবীর মানুষ, যাদের মধ্যে আবার বড় বড় বিজ্ঞানি, ডাক্তার, ইঞ্জিনিয়ার ছিলাে! তারাও বিশ্বাস করতাে যে, সূর্য পৃথিবীর চারপাশে ঘঘারে! এই ২৫০ বছরে তাদের মধ্যে যারা যারা মারা গেছে, তারা এই বিশ্বাস নিয়েই মারা গেছে যে, সূর্য পৃথিবীর চারদিকে ঘােরে।

প্যারাডক্সিক্যাল সাজিদ pdf ১ ও ২. Paradoxical Sajid pdf

সাজিদ সিগারেট ধরালাে। সিগারেটের ধোঁয়া ছাড়তে ছাড়তে বললাে,- ‘তাতে কি? তখন তাে আর টেলিস্কোপ ছিলাে না, তাই ভুল মতবাদ দিয়েছে আর কি। পরে। নিকোলাস কোপারনিকাস এসে তার থিওরিকে ভুল প্রমান করলাে না?’ – ‘হ্যাঁ। কিন্তু কোপারনিকাসও একটা মস্তবড় ভুল করে গেছে।’ সাজিদ প্রশ্ন করলাে,- ‘কি রকম?” – ‘অদ্ভুত! এটা তাে তাের জানার কথা। যদিও কোপারনিকাস টলেমির থিওরির বিপরীত থিওরি দিয়ে প্রমান করে দেখিয়েছিলেন যে, সূর্য পৃথিবীর চারপাশে নয়, পৃথিবীই সূর্যের চারপাশে ঘােরে। কিন্তু, তিনি এক জায়গায় ভুল করেন। এবং সেই ভুলটাও বিজ্ঞান মহলে বীরদর্পে টিকে ছিলাে গােটা ৫০ বছর।

কোন ভুল? – “উনি বলেছিলেন, পৃথিবীই সূর্যকে কেন্দ্র করে ঘােরে, কিন্তু সূর্য ঘােরে না। সূর্য। স্থির। কিন্তু আজকের বিজ্ঞান বলে, – নাহ, সূর্য স্থির নয়। সূর্যও নিজের কক্ষপথে অবিরাম ঘূর্ণনরত অবস্থায়।’ সাজিদ বললাে,- ‘সেটা ঠিক বলেছিস। কিন্তু বিজ্ঞানের এটাই নিয়ম যে, এটা প্রতিনিয়ত পরিবর্তিত হবে। এখানে শেষ বা ফাইনাল বলে কিছুই নেই।’ 

একদম তাই। বিজ্ঞানে শেষ/ফাইনাল বলে কিছু নেই। একটা বৈজ্ঞানিক থিওরি ২ সেকেন্ডও টেকে না, আবার আরেকটা ২০০ বছরও টিকে যায়। তাই, প্রমান বা দলিল দিয়ে যা বিশ্বাস করা হয় তাকে আমরা বিশ্বাস বলিনা। এটাকে আমরা বড়জোর চুক্তি বলতে পারি। চুক্তিটা এরকম, – ‘তােমায় ততােক্ষণ বিশ্বাস করবাে, যতক্ষণ তােমার চেয়ে অথেনটিক কিছু আমাদের সামনে না আসছে।

প্যারাডক্সিক্যাল সাজিদ pdf ১ ও ২. Paradoxical Sajid pdf

সাজিদ আবার নড়েচড়ে বসলাে। সে কিছুটা একমত হয়েছে বলে মনে হচ্ছে! আমি বললাম, ‘ধর্ম বা সৃষ্টিকর্তার ধারনা/অস্তিত্ব হচ্ছে ঠিক এর বিপরীত! দ্যাখ, বিশ্বাস আর অবিশ্বাসের মধ্যকার এই গৃঢ় পার্থক্য আছে বলেই আমাদের ধর্মগ্রন্থের শুরুতেই বিশ্বাসের কথা বলা আছে! বলা আছে- ‘এটা তাদের জন্য যারা বিশ্বাস করে।’ (সূরা বাকারা, ০২)।

যদি বিজ্ঞানে শেষ বা ফাইনাল কিছু থাকতাে, তাহলে হয়তাে ধর্মগ্রন্থের শুরুতে বিশ্বাসের বদলে বিজ্ঞানের কথাই বলা হতাে! হয়তাে বলা হতাে,- ‘এটা তাদের জন্যই যারা বিজ্ঞানমনষ্ক! কিন্তু যে বিজ্ঞান সদা পরিবর্তনশীল, যে বিজ্ঞানের নিজের উপর নিজেরই বিশ্বাস নেই, তাকে কিভাবে অন্যরা বিশ্বাস করবে? সাজিদ বললাে,- ‘কিন্তু যাকে দেখিনা, যার পক্ষে কোন প্রমান নেই, তাকে কি করে আমরা বিশ্বাস করতে পারি?

সৃষ্টিকর্তার পক্ষে অনেক প্রমান আছে, কিন্তু সেটা বিজ্ঞান পুরােপুরি দিতে পারেনা! এটা বিজ্ঞানের সীমাবদ্ধতা, সৃষ্টিকর্তার নয়। বিজ্ঞান অনেক কিছুরই উত্তর দিতে পারেনা! লিষ্ট করতে গেলে অনেক লম্বা একটা লিষ্ট করা যাবে।’ সাজিদ রাগি রাগি গলায় বললাে,- ‘ফাইজলামাে করিস আমার সাথে? আমি হাসতে লাগলাম। বললাম, ‘আচ্ছা শােন, বলছি।

প্যারাডক্সিক্যাল সাজিদ pdf ১ ও ২. Paradoxical Sajid pdf

প্যারাডক্সিক্যাল সাজিদ pdf, প্যারাডক্সিক্যাল সাজিদ ২ pdf, প্যারাডক্সিক্যাল সাজিদ ১ম পর্ব, প্যারাডক্সিক্যাল সাজিদ বই, প্যারাডক্সিক্যাল সাজিদ বই ডাউনলোড, প্যারাডক্সিক্যাল সাজিদ pdf download, প্যারাডক্সিক্যাল সাজিদ 2 pdf, প্যারাডক্সিক্যাল সাজিদ pdf 2, প্যারাডক্সিক্যাল সাজিদ ১ pdf, প্যারাডক্সিক্যাল সাজিদ ১ ও ২ pdf, প্যারাডক্সিক্যাল সাজিদ পিডিএফ, প্যারাডক্সিক্যাল সাজিদ ১ম পর্ব pdf, প্যারাডক্সিক্যাল সাজিদ ২ pdf free download, প্যারাডক্সিক্যাল সাজিদ বই pdf download, প্যারাডক্সিক্যাল সাজিদ 1 pdf free download, প্যারাডক্সিক্যাল সাজিদ pdf free download, প্যারাডক্সিক্যাল সাজিদ pdf ১

paradoxical sajid pdf, paradoxical sajid 2 pdf, paradoxical sajid pdf download, paradoxical sajid book 1, paradoxical sajid pdf 2, paradoxical sajid 1 pdf, paradoxical sajid 1 and 2 pdf, paradoxical sajid book pdf, paradoxical sajid 2 pdf free download, paradoxical sajid 2 pdf download, paradoxical sajid pdf free download, arif azad paradoxical sajid, paradoxical sajid book bangla, paradoxical sajid 2 pdf google drive, paradoxical sajid pdf google drive, paradoxical sajid pdf bangla, pdf paradoxical sajid, paradoxical sajid pdf part 1

বেলা ফুরাবার আগে pdf. Bela Furabar Age

জীবন যেখানে যেমন pdf আরিফ আজাদ. Jibon Jekhane Jemon

কুরআন থেকে নেওয়া জীবনের পাঠ pdf free download

এবার ভিন্ন কিছু হোক pdf free download

মা মা মা এবং বাবা pdf. Ma Ma Ma Ebong Baba pdf

প্রত্যাবর্তন pdf. Prottaborton book pdf download

নবী জীবনের গল্প pdf. Nobi Jiboner Golpo pdf

আরজ আলী সমীপে pdf download. Aroj Ali Somipe pdf

গল্পগুলো অন্যরকম pdf download

প্যারাডক্সিক্যাল সাজিদ: আরিফ আজাদ – Arif Azad – Rokomari.com

প্যারাডক্সিক্যাল সাজিদ | Paradoxical Sajid – Wafilife

প্যারাডক্সিক্যাল-সাজিদ – উইকিপিডিয়া

প্যারাডক্সিক্যাল সাজিদ ১ম খন্ড – আরিফ আজাদ

প্যারাডক্সিক্যাল সাজিদ ২য় খন্ড – আরিফ আজাদ