আল আযকার pdf বই ইমাম নববী বাংলা. Al Azkar Bangla

আল আযকার বাংলা pdf free, আল আযকার pdf free, আল আযকার ইমাম নববী pdf, আল আযকার বই ডাউনলোড, al azkar bangla pdf free, al azkar pdf

আল-আযকার-pdf-বই-ইমাম-নববী-বাংলা.-Al-Azkar-Bangla

আল আযকার pdf বই ইমাম নববী বাংলা. Al Azkar Bangla

বিসমিল্লাহির রহমানির রহিম; ইমাম মুহিউদ্দীন ইয়াহইয়া আন নববী (র) এর লেখা বই আল আযকার এর pdf ফাইল ডাউনলোড করতে নিচে DOWNLOAD লেখার উপর ক্লিক করুন; তারপর গুগল ড্রাইভ থেকে ডাউনলোড করুন।

আল আযকার – ইমাম মুহিউদ্দীন ইয়াহইয়া আন নববী (র)

সকল প্রশংসা মহান আল্লাহ তাআলার। যিনি একক, পরাক্রমশালী; ক্ষমাশীল, প্রতাপশালী; সবকিছুর পরিকল্পনাকারী ও ব্যবস্থাপক। তিনি দিনের ওপর রাতকে আবর্তিত করেন চক্ষুষ্মান ও বুদ্ধিমানদের শিক্ষা গ্রহণের জন্য। সৃষ্টি জগতের মাঝে যাকে মনোনীত করেন, তাকে শ্রেষ্ঠ ব্যক্তিদের অন্তর্ভুক্ত করেন। বান্দাদের মাঝে যাকে নির্বাচন করেন, তাকে নেককারদের দলভুক্ত করেন। তিনি যাকে ভালোবাসেন তাকে দুনিয়া থেকে নিরাসক্ত রাখেন। ফলে তারা আল্লাহ তাআলার সন্তুষ্টি লাভে সর্ব শক্তি ব্যয় করতে সক্ষম হয়। পরকালের জন্য প্রস্তুতি গ্রহণ করতে পারে। আল্লাহর অসন্তুষ্টির বিষয় আশয় থেকে দূরে থাকে; জাহান্নামের শাস্তি থেকে নিজেদের বাঁচিয়ে রাখে। আল্লাহর আনুগত্যে মনেপ্রাণে চেষ্টা করে। সকাল-সন্ধ্যায় তাঁর স্মরণে নিয়োজিত থাকে। সর্ববাস্থায় অর্থাৎ রাতদিনের প্রতিটি মুহূর্তে আল্লাহর জিকিরে লিপ্ত থাকে। ফলে নূরের রোশনীতে তাদের হৃদয় আলোকিত হয়।

আল আযকার pdf বই ইমাম নববী বাংলা. Al Azkar Bangla

আমি সেই মহান প্রভুর শোকর আদায় করছি; আমি প্রশংসা করছি তাঁর সকল নেয়ামতের। আমি তাঁর কাছে আরো দয়া ও অনুগ্রহ কামনা করছি। আমি সাক্ষ্য দিচ্ছি যে, মহান আল্লাহ ছাড়া কোন উপাস্য নেই। তিনি একক, অমুখাপেক্ষী, পরাক্রমশালী ও বিজ্ঞ।

আমি সাক্ষ্য দিচ্ছি যে, মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আল্লাহর বান্দা ও রাসুল। আল্লাহর প্রিয় হাবিব ও বন্ধু। সৃষ্টিজগতের মাঝে সবচেয়ে বেশি সম্মানিত। আগে-পরের সকল মাখলুকের চেয়ে শ্রেষ্ঠ। আল্লাহ তাআলার শান্তি ও রহমত বর্ষিত হোক তাঁর ওপর ও সকল নবীগণের ওপর। সকলের পরিবারবর্গ ও সকল নেককারদের ওপর।

আম্মা বাদ, পরাক্রশালী, প্রজ্ঞাময় মহান আল্লাহ তাআলা বলেন-

তোমরা আমাকে স্মরণ করো, আমিও তোমাদের স্মরণ করব। (সুরা বাকারা: ১৫২)।

তিনি আরো বলেন-

আমি মানুষ ও জিন জাতিকে কেবল আমার ইবাদতের জন্য সৃষ্টি করেছি। (সুরা যারিয়াত: ৫৬)।

এদ্বারা বুঝা গেল যে, বান্দার শ্রেষ্ঠ অবস্থা হল, যখন সে আল্লাহর জিকির করে; আল্লাহকে স্মরণ করে এবং রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে বর্ণিত জিকির-আজকারে মাশগুল থাকে।

উলামায়ে কেরাম দুআ, যিজকির-আজকার ও দৈনন্দিন আমলের অনেক কিতাব লিখেছেন। কিন্তু সেগুলো সনদ এবং তাকরারের কারণে দীর্ঘ হয়ে গেছে। ফলে সাধারণ পাঠকেরা সেগুলো থেকে উপকৃত হতে পারে না। তাই আমি আগ্রহী পাঠকদের জন্য বিষয়টি সহজ করার ইচ্ছা করলাম।

আল আযকার pdf বই ইমাম নববী বাংলা. Al Azkar Bangla

আগ্রহীদের জন্য সহজকরণার্থে মধ্যমপন্থা অবলম্বন করে আমি সংক্ষিপ্তাকারে কিতাবটি লিখতে শুরু করলাম। সংক্ষিপ্ত করার জন্য বেশিরভাগ জায়গায় সনদ উল্লেখ করিনি। এছাড়াও যেহেতু কিতাবটি ইবাদতকারীদের জন্য লেখা হয়েছে; সনদ অনুসন্ধানকারীদের জন্য লেখা হয়নি, তাই সনদ উল্লেখের কোন প্রয়োজন নেই। বরং ইবাদতকরীদের বেশিরভাগই সনদ উল্লেখকে অপছন্দ করেন। এছাড়াও কিতাবের উদ্দেশ্য যেহেতু জিকির-আজকার ও অজিফা সম্পর্কে জানা এবং সে অনুযায়ী আমল করা; আলোর পথ সন্ধানীদের কাছে অজিফাগুলো স্পষ্ট করা, তাই এখানে সনদ উল্লেখ না করাটাই যুক্তিসঙ্গত মনে হয়েছে।

তবে আমি এখানে সনদের পরিবর্তে তারচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় উল্লেখ করব, যদ্দারা অনেক সমস্যার সমাধান হয়ে যাবে। সেটি হল, হাদিসের হুকুম- যে হাদিসটি সহিহ, হাসান, যাঈফ না কি মুনকার। কারণ, এবিষয়টি সকলেরই প্রয়োজন। অবশ্য বিজ্ঞ মুহাদ্দিগণের এগুলোর প্রয়োজন নেই, যাদের সংখ্যা একেবারেই নগণ্য।

হাদিসের হুকুম জানা অতি প্রয়োজনীয় একটি বিষয়। ফলে পাঠকের কাছে হাদিস বিশারদ ও অনুসৃত বিজ্ঞ ইমামগণের বক্তব্য জানা হয়ে যাবে।

আল আযকার pdf বই ইমাম নববী বাংলা. Al Azkar Bangla

আমি এর সঙ্গে ইলমুল হাদিসের সুন্দর সুন্দর বিষয়, ইলমুল ফিকহের সূক্ষ্মাতিসূক্ষ্ম বিষয়, নিয়ম-নীতির গুরুত্বপূর্ণ বিষয়, আত্মশুদ্ধি ও আদব- কায়দার বিষয়গুলো উল্লেখ করব, যেগুলো জানা হেদায়েতের পথের পথিকের জন্য খুবই জরুরি। এসবই আমি স্পষ্টভাবে উল্লেখ করব, যাতে সাধারণ মানুষ ও জ্ঞানীদের বুঝা সহজ হয়। সহিহ মুসলিম শরিফে বর্ণিত আছে-

আবু হুরায়রা রাদি. বলেন, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন- যে ব্যক্তি হেদায়েতের পথে মানুষকে ডাকে সে ব্যক্তি তার ডাকে সাড়া দানকারীদের সমপরিমাণ সওয়াব পাবে। এটা অনুসারীদের সওয়াবে কোন কমতি সৃষ্টি করবে না।

সহিহ মুসলিম: ৬২৭৪, সুনানে আবু দাউদ: ৪৬০৯, সুনানে তিরমিজি: ২৬৭৬, মুয়াত্তা মালেক ১/২১৮, সুনানে ইবনে মাজাহঃ ২০৬।

তাই আমি আমলকারীদের পথ সহজকরণে ও তাদের পথের দিশা দিয়ে তাদের সহযোগিতা করার ইচ্ছা করেছি। আমি কিতাবের শুরুতে এমন কিছু গুরুত্বপূর্ণ বিষয় এনেছি, যেগুলো এ কিতাবের পাঠকসহ সকল আগ্রহী নাতির জন্যই গুরুত্বপূর্ণ।

অপ্রসিদ্ধ সাহাবির নাম এলে ‘সাহাবি’ বলে সে বিষয়ে সতর্ক করে দিয়েছি, যেন তাঁর সাহাবি হওয়ার বিষয়ে মানুষের মনে কোন সন্দেহ সৃষ্টি না হয়।

এ কিতাবে আমি প্রসিদ্ধ পাঁচ কিতাব – সহিহ বুখারি, সহিহ মুসলিম, সুনানে আবু দাউদ, সুনানে তিরমিজি এবং সুনানে নাসাঈ থেকেই বেশি হাদিস নিয়েছি। তবে কখনো কখনো অন্যান্য প্রসিদ্ধ ও অপসিদ্ধ কিতাব থেকেও হাদিস নিয়েছি।

আল আযকার pdf বই ইমাম নববী বাংলা. Al Azkar Bangla

হাদিসের জয় ও মুসনাদের কিতাবসমূহ থেকে খুব কমই আমি হাদিস এনেছি ‘ দুর্বল হাদিস উল্লেখ করিনি, করলেও তার দুর্বল হওয়ার বিষয়টি বলে দিয়েছি। এখানে আমি বেশিরভাগই সহিহ হাদিস উল্লেখ করেছি। তাই আমি আশা রাখি, এটি একটি নির্ভরযোগ্য ও মৌলিক কিতাব হবে। প্রত্যেক অধ্যায়ে আমি সেসব হাদিসই এনেছি, যেগুলো সে অধ্যায়ের আলোচ্য বিষয়কে সুস্পষ্টভাবে বুঝায়।

মহান আল্লাহ তাআলার কাছে তাওফিক ও সাহায্য চাই। হেদায়াত ও সরল পথের দিশা কামনা করি। আমি যে কাজের ইচ্ছা করেছি তার সহজতা চাই। কল্যাণকর কাজে সর্বদা নিজেকে ব্যস্ত রাখতে চাই। জান্নাতে আমার প্রিয় ব্যক্তিদের সঙ্গে থাকতে চাই। আর আমি আল্লাহর কাছে সকল আনন্দের বিষয় কামনা করি।

আল্লাহ তাআলা আমার জন্য যথেষ্ট। তিনি উত্তম কর্মবিধায়ক। পরাক্রমশালী ও প্রজ্ঞাবান আল্লাহ তাআলার সাহায্য ছাড়া কোন শক্তি-সামর্থ্য নেই। আমি আল্লাহ তাআলার ওপর ভরসা করছি। আল্লাহ তাআলার কাছে আশ্ৰয় কামনা করছি। আল্লাহ তাআলার কাছে সাহায্য চাচ্ছি। আল্লাহ তাআলার কাছে আমার সকল বিষয় ন্যস্ত করছি। আমি আল্লাহ তাআলার কাছে আমানত রাখছি- আমার দ্বীন ও আমার সত্ত্বা, আমার পিতা-মাতা, ভাই-বোন ও বন্ধু- বান্ধব, আমার সকল শুভাকাঙ্ক্ষী, সকল মুসলমানকে। আর এবং তিনি আমাকে ও তাদেরকে দুনিয়া ও আখেরাতের যত কল্যাণ দিয়েছেন এসব কিছুকে। কেননা, তাঁর কাছে কোন কিছু আমানত রাখলে তিনি তা হেফাজত করেন। আর তিনি তো উত্তম হেফাজতকারী।

ইমাম আবু বকর ইয়াহইয়া বিন শারাফ আন-নববী আদ-দিমাশকি রহ.

আল আযকার pdf বই ইমাম নববী বাংলা. Al Azkar Bangla

আল আযকার pdf, আল আযকার বাংলা pdf free download, আল আযকার pdf free download, আল আযকার ইমাম নববী pdf download, আল আযকার বই, আল আযকার pdf download, আল আযকার বই ডাউনলোড, আল আযকার pdf download | ইমাম মুহিউদ্দীন ইয়াহইয়া আন-নববী (র), আল আযকার free download, আল আযকার পিডিএফ, আল আযকার ইমাম নববী pdf, আল আযকার বই pdf, আল আযকার বাংলা pdf, কিতাবুল আযকার pdf

al azkar bangla pdf free download, al azkar bangla pdf, al azkar pdf, al azkar pdf free download, al azkar book pdf, al azkar bangla pdf download, al azkar pdf bangla free download, al azkar imam nawawi pdf

আল আযকার বাংলা Al azkar pdf

আল আযকার-প্রিমিয়াম এক ভলিউমে বক্সসহ পরিমার্জিত তৃতীয়

১০৯ টি দোয়ার ভান্ডার pdf download

হিসনুল মুসলিম pdf. Hisnul Muslim Bangla pdf

আল আদাবুল মুফরাদ pdf download. Al adab al mufrad

আল আযকার – ইমাম মুহিউদ্দীন ইয়াহইয়া আন নববী (র)

Leave a Comment