কুরআন ও সালাত অনুধাবন ৫০ ও ৭০ pdf download

কুরআন ও সালাত অনুধাবন ৫০ pdf, কোরআন ও সালাত অনুধাবন ৫০ pdf, কুরআন ও সালাত অনুধাবন ৭০ pdf download, কুরআন ও সলাত অনুধাবন ৫০ pdf download, কুরআন ও সলাত অনুধাবন ৭০ pdf download, quran o salat onudhabon 50 pdf

কুরআন-ও-সালাত-অনুধাবন-৫০-ও-৭০-pdf-download

কুরআন ও সালাত অনুধাবন ৫০ ও ৭০ pdf download

বিসমিল্লাহির রহমানির রহিম; ড. আব্দুল আযীয আব্দুর রহীম এর লেখা বই কুরআন ও সালাত অনুধাবন (৫০ ভাগ কুরআনের শব্দ) কোর্স ১ এবং কুরআন ও সালাত অনুধাবন (৭০ ভাগ কুরআনের শব্দ) কোর্স ২ এর pdf ফাইল ডাউনলোড করতে নিচে DOWNLOAD লেখার উপর ক্লিক করুন; তারপর গুগল ড্রাইভে ডাউনলোড চিহ্নের উপর ক্লিক করুন।

কুরআন ও সালাত অনুধাবন (৫০ ভাগ কুরআনের শব্দ) কোর্স ১ – ড. আব্দুল আযীয আব্দুর রহীম

DOWNLOAD

কুরআন ও সালাত অনুধাবন (৭০ ভাগ কুরআনের শব্দ) কোর্স ২ – ড. আব্দুল আযীয আব্দুর রহীম

DOWNLOAD

মহান আল্লাহ তায়ালা মানুষকে পৃথিবীতে পাঠিয়েছেন তাঁর প্রতিনিধিত্ব করার জন্য। তিনি শুধু মানুষকে পৃথিবীতে পাঠিয়েই তাঁর দায়িত্ব শেষ করেন নি; মানুষ কীভাবে চলবে, কী করবে, কী করবে না তার দিক নির্দেশনাও দিয়েছেন। আর এই সঠিক পথের দিক-নির্দেশনা যেখানে পাওয়া যায় সেটি হল মহাগ্রন্থ আল কুরআন। অথচ আমরা কুরআন না বুঝে পড়ি। পৃথিবীর অন্য কোন বই না বুঝে পড়লে আমরা তাকে বলি, সে বই পড়তে পারে না। তাহলে কুরআনের ক্ষেত্রেও কি এটি প্রযোজ্য নয়!

কুরআন ও সালাত অনুধাবন ৫০ ও ৭০ pdf download

কেউ হয়ত যুক্তি দিতে পারেন অনুবাদ পড়ে তো দিক-নির্দেশনা পাচ্ছি। মেনে নিলাম কথাটি যুক্তির খাতিরে। কিন্তু দিনে পাঁচবার যে সলাত পড়ছেন আরবীতে কি তা অনুবাদ করে নিতে পারছেন? তা হলে কখনো কি ভেবেছেন, সবাক অথচ নির্বোধ ওঠা-বসা কতটুকু প্রভাব ফেলছে আমাদের প্রাত্যহিক জীবনে? সলাত বুঝে পড়া আর না বুঝে পড়ার মধ্যে পার্থক্যটুকু একটু গভীরভাবে চিন্তা করুন।

আল কুরআনকে সহজে বোঝার জন্য Understand Al-Quran Academy, Hyderabad, India- (www.understandquran.com) এর পরিচালক ড. আবদুল আযীয আবদুর রহীম একটি অভিনব, ইন্টারেক্টিভ ও সহজ কোর্স প্রণয়ন করেছেন। হাতে খড়ি থেকে শুরু করে ক্রমান্বয়ে ৭০% কুরআন বোঝার ব্যাপারটি অনারব মুসলমানদের জন্য চমৎকার বিষয়। বিশেষায়িত পদ্ধতি, বই, ওয়ার্কশীট, ভিডিও লেকচার, পোস্টার ইত্যাদির সাথে যখন এতে সংযোজিত হয় শিক্ষক-ছাত্রের সামনা-সামনি ক্লাস তখন শিখার গতি হয় দ্রুততর। এ বিষয়টি বিবেচনা করে, *একাডেমি অব কুরআন স্টাডিজ, AQS’ (www.aqsbd.com) বাংলা ভাষায় কোর্সগুলো অনুবাদ ও পরিচালনা করার জন্য উদ্যোগ গ্রহণ করেছে।

এরই ধারাবাহিকতায় ‘সহজ পদ্ধতিতে কুরআন ও সলাত অনুধাবন কোর্স-২’ বইটির বাংলা অনুবাদের নতুন সংস্করণ বের হচ্ছে। বইটি পড়ে একজন মুসলমান দৈনন্দিন সলাতে যে সকল সূরা, দু’আ ও তাসবীহ না বুঝে পড়ে সেগুলোর অর্থ শিখার মধ্য দিয়েই সে কুরআনের ৭৮০০০ শব্দের মধ্যে ৫৫০০০ শব্দ জানতে পারবে যা কুরআনের শব্দের প্রায় অর্ধেক। সহজে শিখার জন্য বিভিন্ন ক্রিয়া-কলাপ ও ভাবের আদান-প্রদানের (Total Physical Interaction) মাধ্যমে ব্যাকরণ শিখার অভিনব কৌশলটি আরবী ব্যাকরণভীতি দূর করতে সহায়ক করবে। চেনা শব্দ পড়া ও শোনার মাধ্যমে সলাতে মনোযোগ বাড়বে। বইটি অনুবাদ, সম্পাদনা ও মুদ্রণ কাজে যাঁরা পরিশ্রম করেছেন, আল্লাহ তাঁদেরকে উত্তম প্রতিদান দিন।

বিনীত

মেজর মোঃ কামরুল হাসান (অব:)

কুরআন ও সালাত অনুধাবন ৫০ ও ৭০ pdf download

সকল প্রশংসা ও কৃতজ্ঞতা একমাত্র আল্লাহ তা’আলার জন্য। কল্যাণ ও শান্তি বর্ষিত হউক তাঁর নবী মুহাম্মাদ (সা.)-এর প্রতি।

আল্লাহ তা’আলা কুরআন অবতীর্ণ করেছেন মানবজাতির পথনির্দেশ হিসেবে। ইহা হতে পথনির্দেশ পাওয়ার জন্য আমাদেরকে ইহা বুঝে বুঝে পড়তে হবে। দুর্ভাগ্যক্রমে, আমাদের অধিকাংশই কুরআন বুঝি না কারণ সেইভাবে কুরআন আমাদেরকে শিক্ষা দেওয়া হয় নাই । এমন কি আজকালও অধিকাংশ স্কুলে কুরআন বুঝিয়ে পড়ানো হয় না। এই পরিস্থিতির জন্য একটি প্রধান কারণ হচ্ছে উপযুক্ত বই এর অভাব।

এই পরিস্থিতির কথা মনে রেখে, Understand Al-Qur’an Academy-তে বিদ্বান ও একাডেমিক ব্যক্তিদের সমন্বয়ে একটি কর্মীদল একটি কুরআনিক পাঠ্যসূচি তৈরি করেছেন যেটি শিশু প্রাপ্ত বয়স্কগণ ব্যবহার করতে পারে। এই সিরিজের প্রথম বই Understand Al-Qur’an the Easy Way যার মধ্যে কুরআনের ৫০% শব্দ রয়েছে। কোর্স-১ সম্পন্ন করার পর আপনি যদি সূরা বাকারা শিক্ষা করা আরম্ভ করেন তবে আপনি বিস্মিত হয়ে দেখবেন যে মোটামুটি প্রতি লাইনে (৯টি শব্দের মধ্যে) ৬টি শব্দ কোর্স-১ এ রয়েছে। এর অর্থ হলো আপনি কুরআনের প্রায় ৬৬% শব্দ বুঝতে সক্ষম হয়েছেন। এটি এই কারণে যে সূরা আল-বাকারায় খুব বেশি নতুন শব্দ নাই।

এই বই “Understand Al- Quran the Easy Way (Course-2)” হচ্ছে এই সিরিজের দ্বিতীয় বই। একবার এই বই পড়া সম্পন্ন করার পর আপনি যদি পূণরায় কুরআন পড়তে যান, উদাহরণস্বরূপ কুরআনের ৬ষ্ঠ পৃষ্ঠায় আপনি দেখতে পাবেন প্রতি লাইনে গড়ে (৯টি শব্দের মধ্যে) মাত্র ২টি নতুন শব্দ পাবেন, যার অর্থ আপনি ৮০% শব্দ জেনে গেছেন। সুবহানাল্লাহ! আসলেই কুরআন বুঝা খুব সহজ।

কুরআন ও সালাত অনুধাবন ৫০ ও ৭০ pdf download

বইটির প্রধান বৈশিষ্ট:

চারটি পয়েন্টার ব্যবহার করে প্রতি পাতায় কুরআনের পাঠকে (text) বিভক্ত করা হয়েছে যাতে সহজে বুঝা যায় এবং পাঠটিও মনে রাখতে সুবিধা হয়।

নতুন শব্দের অর্থ মনে রাখার সুবিধার্থে বিশিষ্ট অর্থবোধক শব্দসমষ্টি ব্যবহার করা হয়েছে। ইহা একটি নতুন এবং কার্যকর ধারণা যাতে নতুন ভাষা শিখতে সুবিধা হয়।

যে সকল পাঠ (text) একটি বিশেষ পয়েন্টারের অধিনে আছে ঐ সকল পাঠকে এক পাঠে (lesson) শিক্ষা দেওয়া হয়। অতিরিক্ত হিসেবে, প্রতি পাঠে একটি করে হাদিস সংযোজন করা হয়েছে যাতে রসূল (সা.)-এর প্রতি সম্মান ও ভালোবাসা গড়ে উঠে।

কুরআনের আয়াতের অনুবাদ এমনভাবে উপস্থাপন করা হয়েছে যাতে করে শব্দের অর্থের প্রয়োজনের পাশাপাশি আয়াতের অনুবাদ প্রদান করা হয়েছে। এই কাজে প্রামাণিক অনুবাদ ব্যবহার করা হয়েছে।

কুরআন ও সালাত অনুধাবন ৫০ ও ৭০ pdf download

নতুন বিশেষ্য এবং ক্রিয়াগুলির তালিকা করা হয়েছে পাঠের শেষে যাতে আরবি ব্যাকরণ অনুশীলন করা যায়। শিক্ষক এটি দায়িত্ব নিয়ে নিশ্চিৎ করবেন যে শিক্ষার্থীগণ যথাযথভাবে বিশেষ্য ও ক্রিয়াগুলি Total Physical Interaction (TPI) পদ্ধতি ব্যবহার করে অনুশীলন করছে যা তাদেরকে ক্রিয়ার রূপান্তর শিক্ষা করতে সক্ষম করবে।

আরবি ক্রিয়া বিভিন্ন রকমের হয়। পূর্ববর্তী বইয়ে অটুট অক্ষরের তিন অক্ষর বিশিষ্ট ক্রিয়া শিক্ষা দেওয়া হয়েছে। এই বইয়ের ব্যাকরণ অংশে দুর্বল অক্ষরযুক্ত (Lines) তিন অক্ষর বিশিষ্ট ক্রিয়া দেওয়া হবে। মাযীদ-ফিহ (ক )ja) ক্রিয়া শিক্ষা দেওয়া হবে আমাদের পরবর্তী বইয়ে, ইনশায়া আল্লাহ।

এখানে একটি ওয়ার্ক বুক (workbook) সংযুক্ত করা হয়েছে যাতে শিক্ষার্থীদের শিক্ষা বৃদ্ধি পায় এবং ক্লাশের কর্মকান্ডে অংশগ্রহণ বৃদ্ধি পায়।

আল্লাহ যেন আমাদেরগুলিকে ক্ষমা করে দেন। কোনো ভুল ধরা পড়লে নিম্নে উল্লেখিত ঠিকানায় আমাদেরকে জানানোর অনুরোধ রইল যাতে আমরা পরবর্তী সংস্করনে সংশোধন করতে পারি।

কুরআন ও সালাত অনুধাবন ৫০ ও ৭০ pdf download

কোরআন ও সালাত অনুধাবন ৫০ pdf, কুরআন ও সালাত অনুধাবন ৫০ pdf, কুরআন ও সালাত অনুধাবন ৭০ pdf download, কোরআন ও সালাত অনুধাবন বই pdf, কুরআন ও সালাত অনুধাবন ৭০ pdf, কুরআন ও সালাত অনুধাবন ৫০%, কুরআন ও সালাত অনুধাবন ৫০ pdf download, কুরআন ও সালাত অনুধাবন ৭০% pdf download

কুরআন ও সলাত অনুধাবন ৫০ pdf, কুরআন ও সলাত অনুধাবন ৫০ pdf download, কুরআন ও সলাত অনুধাবন ৭০ pdf download, কুরআন ও সলাত অনুধাবন (কোর্স ১ ও ২) pdf, কুরআন ও সলাত অনুধাবন (৭০% কুরআনের শব্দ), কুরআন ও সলাত অনুধাবন pdf, কুরআন ও সলাত অনুধাবন (৫০ ভাগ কুরআনের শব্দ) pdf, কুরআন ও সলাত অনুধাবন (৭০ভাগ কুরআনের শব্দ) pdf

quran o salat onudhabon 50 pdf, quran o salat onudhabon pdf, quran o salat onudhabon 70 pdf, quran and salat onudhabon pdf

কুরআন শিক্ষা বই pdf

আরবি ভাষা শিক্ষা বই pdf. আরবি ভাষা শিক্ষা কোর্স pdf

এসো কোরআন শিখি pdf download

এসো আরবী শিখি pdf. Esho Arbi Shikhi pdf

কুরআন ও সলাত অনুধাবন (৫০ ভাগ কুরআনের শব্দ)-কোর্স-১: ড. আব্দুল আযীয

কুরআন ও সলাত অনুধাবন (৫০ ভাগ কুরআনের শব্দ) কোর্স : ১ (অনুবাদক …