| |

শবে মেরাজের বিস্তারিত ঘটনা pdf. মিরাজ সম্পর্কিত বই pdf

শবে মেরাজের বিস্তারিত ঘটনা এবং মিরাজ সম্পর্কিত অন্যান্য বই সমূহের pdf ফাইল ডাউনলোড করতে নিচে দেওয়া আপনার পছন্দের বইয়ের নামের উপর ক্লিক করুন; তারপর গুগল ড্রাইভ থেকে ডাউনলোড করুন।

শবে-মেরাজের-বিস্তারিত-ঘটনা-pdf.-মিরাজ-সম্পর্কিত-বই

ইসরা ও মিরাজ – মাওলানা মুহাম্মাদ আবদুর রহমান

ইসরা ও মিরাজের ফলাফল ও আমাদের করণীয় – আবু বকর মুহাম্মাদ যাকারিয়া

কুরআন হাদীস ও বৈজ্ঞানিক দৃষ্টিতে রাসুল সাঃ এর মিরাজ – মুহাম্মদ গিয়াস উদ্দিন

মিরাজ ও বিজ্ঞান – আশরাফ আলী থানভী

মিরাজ ও বিজ্ঞান – মোঃ মাসুম বিল্লাহ বিন রেজা

মিরাজুন্নবী (সা) – সৈয়দ আহমদ সাঈদ শাহ কাযেমী

মিরাজের তাৎপর্য – খন্দকার আবুল খায়ের

শবে মেরাজের বিস্তারিত ঘটনা pdf. মিরাজ সম্পর্কিত বই pdf

ইসরা ও মিরাজ পরিচিতি

ইসরা শব্দের অর্থ রাতের সফর। মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে রাতের একাংশে মক্কার হারাম থেকে বায়তুল মুকাদ্দাস এর এলাকায় যে সফর করানো হয়েছে সেটাকে ইসরা বলা হয়।

আর মিরাজ হচ্ছে, উপরে আরোহন। আল্লাহ তাঁর হাবীব মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে ভূমি থেকে আকাশে আরোহণ করিয়ে প্রথম আকাশ থেকে শুরু করে সপ্তাকাশ ভেদ করে সিদরাতুল মুনতাহা পেরিয়ে তাঁর নিজের কাছে ডেকে নিয়েছিলেন। সেটাকেই মিরাজ বলা হয়।

ইসরা ও মিরাজের দলীল

ইসরার দলীল পবিত্র কুরআনের সূরা আল-ইসরা বা বনী ইসরাঈল এর ১ম আয়াতে উল্লেখ করা হয়েছে। বলা হয়েছে,

পবিত্র ও মহান সে সত্তা যিনি তাঁর বান্দাকে সফর করিয়েছেন রাতের একাংশে মসজিদুল হারাম থেকে মসজিদুল আকসার দিকে, যার চতুস্পার্শকে তিনি করেছেন বরকতময়। যাতে তিনি তাকে দেখাতে পারেন তার নিদর্শনসমূহ। নিশ্চয় তিনি সর্বশ্রোতা সর্বদ্রষ্টা। [আল-ইসরা:১]

আর মি’রাজের দলীল হচ্ছে, অন্য আয়াত যেখানে বলা হয়েছে,

তাছাড়া হাদীসে এসেছে, বুখারীতে সাতটি বর্ণনা এবং মুসলিমে ছয়টি বর্ণনা ছাড়াও বহু হাদিস গ্রন্থে এটি এসেছে।

শবে মেরাজের বিস্তারিত ঘটনা pdf. মিরাজ সম্পর্কিত বই pdf

ইসরা ও মিরাজের পটভূমি

নবুয়তের দশম বছরে একের পর এক বিপদ রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে ঘিরে ধরে। রাসূলের চাচা আবু তালেব মারা যান; যিনি কাফের হওয়া সত্ত্বেও রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে সার্বক্ষণিক নিজের তত্ত্বাবধানে রাখতেন। তার জীবদ্দশায় কেউ তার কোন ক্ষতি করতে চাইলেও সক্ষম হত না। কিন্তু তার মৃত্যুর পর কাফেররা অত্যন্ত বেপরোয়া হয়ে উঠে।

এর কিছুদিন পর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের স্ত্রী উম্মুল মুমিনীন খাদিজা রাদিয়াল্লাহু আনহাও মারা যান। যিনি শুধু রাসূলের স্ত্রীই ছিলেন না; বরং তার দাওয়াতের প্রধান সহযোগীও ছিলেন। তার সমস্ত সম্পত্তি রাসূলের জন্য অকাতরে বিলিয়ে দিয়েছিলেন। তার উপর প্রথম ঈমান এনেছিলেন। এ পথে যত কষ্ট হয়েছে সবই সহ্য করেছেন।

তাদের মৃত্যুর পর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম অসহায় বোধ করলেন। তিনি বিভিন্ন গোত্রপতিদের কাছে নিজেকে পেশ করে বললেন, কে আমাকে আশ্রয় দিবে যাতে আমি আমার রবের কথা প্রচার করতে পারি? কিন্তু কেউ তার ডাকে সাড়া দিল না ।

এমতাবস্থায় তিনি তায়েফ গেলেন। সেখানে তায়েফের সর্দারদের কাছে তিনি একই কথা ব্যক্ত করলেন। তাদের কেউ তার কথায় কর্ণপাতই করলো না। উপরন্তু তারা দুষ্ট শিশুদের তার বিরুদ্ধে লেলিয়ে দিল। এমতাবস্থায় যা ঘটার তা-ই ঘটল। তারা তাকে পাথর মেরে রক্তাক্ত করে দিল।

তিনি মক্কায় ফিরে আসলেন। মহান আল্লাহ তাকে সম্মানিত করতে চাইলেন। তিনি তাকে ইসরা ও মি’রাজের মত বিরল সম্মানে সম্মানিত করলেন।

শবে মেরাজের বিস্তারিত ঘটনা pdf. মিরাজ সম্পর্কিত বই pdf

ইসরা ও মিরাজের সংক্ষিপ্ত কাহিনী

রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কাবা শরীফের হিজর বা হাতীমে শোয়া ছিলেন। তার সাথে আরও দু’জন শোয়া ছিলেন। কোন কোন বর্ণনায় তাদের নাম এসেছে, হামযাহ ও জাফর। এমতাবস্থায় তিন ফেরেশতা এসে বললেন, এদের মধ্যে কোনটি সে লোক? একজন বলল, মাঝখানে যিনি শুয়ে আছেন তিনি। তারপর তারা চলে গেলেন।

পরবর্তী দিন রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম রাতের সালাত আদায় করে নিজ ঘরে ঘুমিয়ে ছিলেন। এমতাবস্থায় ঘরের ছাদ ভেদ করে ফেরেশতাগণ অবতরণ করলেন। জিবরাঈল আলাইহিস সালাম রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে যমযমের কাছে নিয়ে গেলেন। তারপর তার সাক্কুস সাদর” বা বক্ষ বিদীর্ণ করলেন। তারপর তাকে যমযমের পানিতে ধুয়ে আবার যথাস্থানে লাগিয়ে দিয়ে বক্ষ মিলিয়ে দিলেন।

এরপর বুখারীর বর্ণনায় এসেছে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে নিয়ে আকাশের দিকে যাত্রা করা হয়। সেখানে প্রথম আকাশে আদম, দ্বিতীয় আকাশে ঈসা ও ইয়াহিয়া, তৃতীয় আকাশে ইউসুফ, চতুর্থ আকাশে ইদরীস, পঞ্চম আকাশে হারুন, ষষ্ঠ আকাশে মুসা এবং সপ্তম আকাশে ইবরাহীম আলাইহিস সালাম এর সাথে সাক্ষাত করেন। সেখানে তিনি বাইতুল মামুর দেখতে পেলেন। সেখানে তাকে দুধ, মধু ও মদ এ তিনপ্রকার পানীয় দেয়া হয়। তিনি দুধ পছন্দ করে নেন।

শবে মেরাজের বিস্তারিত ঘটনা pdf. মিরাজ সম্পর্কিত বই pdf

তখন জিবরীল বললেন যে, আপনি স্বাভাবিক বিষয় গ্রহণ করতে সমর্থ হলেন। তারপর তিনি সিদরাতুল মুনতাহায় নীত হলেন। তারপর এত উচুতে গেলেন যে, কলমের লেখার খসখস আওয়াজ শুনতে পেলেন। এরপর আল্লাহ তার ও তার উম্মতের উপর পঞ্চাশ ওয়াক্ত সালাত ফরজ করে দিলেন। এরপর মুসা আলাইহিস সালাম এর কাছে আসার পর তিনি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে সালাতের ব্যাপারে আল্লাহর কাছে কমানোর আবেদন করার পরামর্শ দিলেন। প্রথমে অর্ধেক, তারপর পাঁচ ওয়াক্ত পর্যন্ত কমানো হয়। অপর বর্ণনায়, প্রতিবারে পাঁচ, বর্ণনান্তরে দশ করে কমানোর পর সবশেষে পাঁচ ওয়াক্ত সালাতে এসে তা শেষ হয়। এরপর তিনি দুনিয়াতে ফেরত আসেন।

অন্য বর্ণনায় এসেছে যে, সফরের শুরুতে বোরাক নিয়ে আসা হয়। ‘বোরাক’ বাইতুল মুকাদ্দাসের দিকে সফর করে। সেখানে তিনি নবীদের ইমামতি করেন। তারপর তাকে সেখানে তাকে দুধ মধু ও মদ এ তিন প্রকার পানীয় দেয়া হয়। তিনি দুধ পছন্দ করে নেন। তখন জিবরীল বললেন যে, আপনি স্বাভাবিক বিষয় গ্রহণ করতে সমর্থ হলেন। তারপর তার জন্য মি’রাজ বা সিড়ি নামিয়ে দেয়া হলে তিনি তাতে করে আকাশে গমন করলেন।

শবে মেরাজের বিস্তারিত ঘটনা pdf. মিরাজ সম্পর্কিত বই pdf

ইসরা ও মিরাজের ফলাফল

১- ইসরা ও মি’রাজের মাধ্যমে মহান আল্লাহ্ তার রাসূলকে বান্দা হিসেবে গ্রহণ করেছেন। এটি সৃষ্টিজগতের কারও জন্য সবচেয়ে বড় পাওয়া।

২- ইসরা ও মিরাজের মাধ্যমে এটা প্রমাণিত হয়েছে যে, নবীগণ সবাই বৈমাত্রেয় ভাই। তাদের মিশন একটিই সেটি হলো, একমাত্র আল্লাহর ইবাদত প্রতিষ্ঠা করা।

৩- রাতের একটি অংশে ইসরা ও মেরাজ সংঘটিত হওয়ার মধ্যে এটাই উদ্দেশ্য যে, মহান আল্লাহর কাছে রাতের কাজই বেশি পছন্দ। কারণ তখন প্রকৃতি শান্ত থাকে। কাজে মন বসে। ইবাদতে একনিষ্ঠতা ও একাগ্রতা অর্জিত হয়।

৪- সূরা আল-ইসরার নবম আয়াতে কুরআনের মাধ্যমে কারা হেদায়েত প্রাপ্ত হবে তাদের কথা আলোচনা করা হয়েছে। এ দুয়ের মাঝখানে ইহুদীদের উপর আপতিত শান্তি ও তাদের জাতীয় চরিত্রের দিকে ইঙ্গিত করা হয়েছে। এর মাধ্যমে এটাই বোঝানো হয়েছে যে, ইয়াহুদী ও নাসারাদের দ্বীনের দাবি শেষ হয়ে গেছে এখন কুরআনের দিন এসেছে।

৫- ইসরা ও মেরাজে নবীদের ইমামতির মাধ্যমে এ বিষয় প্রমাণিত হলো যে, সমস্ত নবীর নবুওয়তের মাধ্যমে প্রাপ্ত শরী’আত শেষ হয়েছে। এখন মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নবুওয়ত ও তারই শরীয়ত চলবে। আর তার শরীয়তই সর্বশেষ শরী’আত। তিনিই শেষ নবী ও রাসুল।

৬- দুই কেবলার ইমামতি ও নেতৃত্ব মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ও তার উম্মতদের জন্য নির্ধারিত হয়ে গেছে। এ দুটির মালিকানা তাদেরই।

শবে মেরাজের বিস্তারিত ঘটনা pdf. মিরাজ সম্পর্কিত বই pdf

৭- এর মাধ্যমে মহান আল্লাহ্ এটাই প্রমাণ করতে চেয়েছেন যে, দুনিয়ার মানুষ আপনাকে সম্মান করতে কমতি করলেও আকাশে যারা আছে তারা আপনাকে সবচেয়ে বেশী সম্মানিত করে গ্রহণ করে নিচ্ছে। দুনিয়াতে মানুষের কর্মকাণ্ডে আপনি দুঃখিত হলেও আকাশে আপনাকে সাদর সম্ভাষণ জানানোর জন্য অনেকেই রয়েছেন। সর্বোপরি মহান আল্লাহ্ আপনাকে ছেড়ে যাবেন না ।

৮- সালাত এমনই এক গুরুত্বপূর্ণ রুকন যার ফরয হওয়ার ঘোষণা কোন মাধ্যম ছাড়াই সরাসরি আল্লাহ্ ঘোষণা করেছেন। আর যা দুনিয়াতে ফরয না করে আকাশে প্রিয় নবীকে ডেকে এনে জানিয়ে দিয়েছেন। এটা যেন উম্মতের জন্য এক হাদিয়া। সে হাদিয়া যেন মাটিতে দেয়া যেত না, আকাশেই দিতে হবে।

৯- এর ফলে হিজরতের পথ প্রসারিত হলো, এর মাধ্যমে জানানো হলো যে, মূসা আলাইহিস সালামের উম্মতের চেয়েও তার উম্মত বেশি হবে। ফলে এর মাধ্যমে দাওয়াতের নতুন ক্ষেত্র আবিষ্কৃত হবে এটাই বোঝা গেল।

১০- কারো রক্তচক্ষুর ভয় না করে হকের কথা বলতে সদা সচেষ্ট থাকা। যেমন রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মেরাজের কথা সবাইকে জানিয়েছিলেন। সুতরাং বীরত্বপূর্ণ নেতৃত্ব প্রতিষ্ঠা করাও এর লক্ষ্য ছিল।

শবে মেরাজের বিস্তারিত ঘটনা pdf. মিরাজ সম্পর্কিত বই pdf

১১- কারা ঈমানদার ও কারা বেঈমান বা দুর্বল ঈমানের অধিকারী সেটা পরিস্কার হয়ে যাওয়া। মহান আল্লাহ বলেন,

আর আমরা আপনাকে যে দৃশ্য দেখিয়েছিলাম, তা তো কেবল মানুষকে পরীক্ষা করার জন্যই। [সূরা আল-ইসরা: ৬০]

কারণ, রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নতুন মিশনে যাচ্ছেন। সেখানে পাক্কা ঈমানদারদের প্রয়োজন হবে।

১২- আবু বকর রাদিয়াল্লাহু আনহুর ঈমানের দৃঢ়তা এখানে প্রকাশ পেল। তিনি নির্দ্বিধায় সেটার উপর ঈমান এনেছিলেন।

১৩- বিভিন্ন অপরাধের শাস্তি কেমন হতে পারে সেটার এক নির্দেশনা পেলে মানুষের পক্ষে দ্বীন ও ঈমানের উপর মজবুতি আসবে।

১৪- দুধ পান করা ও মদ থেকে দূরে থাকার মাধ্যমে ইসলাম যে স্বাভাবিক দ্বীন সেটা প্রমাণিত হলো।

১৫- মসজিদুল আকসা সমস্ত মুসলিমের সম্পদ। যেখানে রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সালাত আদায় করেছেন। ইমামতি করেছেন। আকাশে আরোহন করেছেন। সেখানে গেলে সওয়াব হওয়া কথা ঘোষণা করেছেন। ইতিহাস সাক্ষ্য দেয় যে, বাইতুল মুকাদ্দাসের মুক্তির সাথেই মুসলিম উম্মাহর সম্মান ও প্রতিপত্তি নিহিত।

শবে মেরাজের বিস্তারিত ঘটনা pdf. মিরাজ সম্পর্কিত বই pdf

আমাদের করণীয়

১- ঈমান বিল গায়েব। আবু বকরের মত ঈমানদার হওয়া। ইসরা ও মি’রাজের প্রমাণিত কোন কিছুকে অস্বীকার না করা। করলে কুফরী হবে।

২- সালাতের ব্যাপারে গুরুত্ব দেয়া। কারণ, এ সালাত আকাশে রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে ডেকে সম্মানের সাথে প্রদান করা হয়েছে। দুনিয়ার কোন স্থানে বা অন্য কোন মাধ্যমে সেটা ফরজ করা হয়নি।

৩- মেরাজের রাত্রিতে পবিত্র কুরআনের সূরা আল-বাকারার শেষ দুটি আয়াত ও রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে প্রদান করা হয়েছে। সে দু’টি আয়াত পাঠ করা এবং বাস্তব জীবনে সেগুলোর প্রচার ও প্রসার করা প্রয়োজন।

৪- বাইতুল মুকাদ্দাসকে মুক্ত করার জন্য সচেষ্ট থাকা।

যা করণীয় নয়

১- যেহেতু এ রাত্রি নির্ধারনের ব্যাপারে সহীহ কোনো প্রমাণ পাওয়া যায় নি, সেহেতু তা নির্ধারণ থেকে বিরত থাকা।

২- শুধুমাত্র এ রাত্রিকে নির্ধারণ করে বা কেন্দ্র করে কোনো প্রকার ইবাদত করা।

৩- শুধুমাত্র এ রাত্রে বা এ দিনকে কেন্দ্র করে কোন সালাত বা সাওম রাখা।

শবে মেরাজের বিস্তারিত ঘটনা pdf. মিরাজ সম্পর্কিত বই pdf

শবে মেরাজের বিস্তারিত ঘটনা pdf, মেরাজের ঘটনা বই pdf, মেরাজের ঘটনা pdf, ইসরা ও মিরাজ pdf, মিরাজের ঘটনা বই pdf, মিরাজুন্নবী pdf, মিরাজ ও আধুনিক বিজ্ঞান pdf, মিরাজ ও বিজ্ঞান pdf, কিতাব আল মিরাজ pdf, শবে মেরাজের ঘটনা pdf, মিরাজের ঘটনা বই pdf download, মিরাজ ও আধুনিক বিজ্ঞান বই, মিরাজের বই, মিরাজ সম্পর্কিত বই, মেরাজ সম্পর্কে বই, মিরাজের তাৎপর্য pdf, মেরাজের বই, বিশ্ব নবীর মেরাজ pdf download, শবে মেরাজ বই, মেরাজ ও বিজ্ঞান pdf, শবে মেরাজ বই pdf, শবে মেরাজ pdf

shab e meraj history in bangla pdf, shab e meraj story in bangla pdf, dua e meraj pdf, meraj un nabi book pdf, isra wal mi’raj full story pdf, isra wal miraj full story pdf, isra and miraj story pdf

শবে বরাত সম্পর্কে বই pdf download

মেরাজের রাতে সংঘটিত ঘটনা ও ইতিহাস – Jagonews24

মেরাজের অলৌকিক পটভূমি ও মারেফত দর্শন – Jugantor

ড. আবুল কালাম আজাদ (বাশার) – মি’রাজ ও আধুনিক বিজ্ঞান

মিরাজ ও আধুনিক বিজ্ঞান – ইসলামিক বইঘর

কিতাব আল মিরাজ – উইকিপিডিয়া

লাইলাতুল মেরাজ – উইকিপিডিয়া

Similar Posts