You are here

ইমাম ইবনে তাইমিয়ার বই সমূহ pdf download

ইমাম-ইবনে-তাইমিয়ার-বই-সমূহ-pdf-download

ইমাম ইবনে তাইমিয়ার বই সমূহ pdf download

বিসমিল্লাহির রহমানির রহিম; ইমাম ইবনে তাইমিয়ার লিখিত বই সমূহ এর pdf ফাইল ডাউনলোড করতে নিচে বইয়ের নামের উপর ক্লিক করুন; তারপর গুগল ড্রাইভে ডাউনলোড চিহ্নের উপর ক্লিক করুন।

  1. আক্বীদা ওয়াসেত্বিয়া – ইমাম ইবনে তাইমিয়াহ

  2. আল্লাহকে পেতে মাধ্যম গ্রহণ – শাইখুল ইসলাম ইবনে তাইমিয়্যাহ

  3. ইবাদাতের মর্মকথা – ইমাম ইবনে তাইমিয়া

  4. কবর যিয়ারত ও কবরবাসীর কাছে সাহায্যের আবেদন – শাইখুল ইসলাম ইবন তাইমিয়্যাহ

  5. মহা উপদেশ – শাইখুল ইসলাম আহমাদ ইবন তাইমিয়্যাহ

  6. মুসলিম জাতির প্রতি মহা উপদেশ – ইমাম ইবনে তাইমিয়া

  7. মুসলিম নারীর হিজাব ও সালাতের পোষাক – ইমাম ইবনে তাইমিয়াহ

  8. যিয়ারুল কুবুর বা কবর যিয়ারাত – ইমাম ইবনে তাইমিয়াহ

  9. রাফউল মালামঃ সম্মানিত ঈমামগণের সমালোচনার জবাব – শাইখুল ইসলাম আহমাদ ইবন তাইম

  10. শরীয়াতি রাষ্ট্রব্যবস্থা – ইমাম ইবনে তাইমিয়া

  11. সৎ কাজের আদেশ ও অসৎ কাজের নিষেধ – ইমাম ইবনে তাইমিয়া

ইমাম ইবনে তাইমিয়া (র.) এমন এক নাযুক ও দুর্যোগপূর্ণ মুহূর্তে তাজদিদের খেদমত আঞ্জাম দিয়েছেন যখন হালাকু খানের নেতৃত্বে তাতারি হামলায় মুসলিম বিশ্বের গৌরবময় রাজধানী বাগদাদ সম্পূর্ণ ধ্বংস করে দেয়া হয়েছে। 

ইমাম ইবন তায়মিয়া (র.) তার মেধা, যোগ্যতা, সুস্থ বোধশক্তি (আকলে সালিম) আর দ্বীনের স্বভাবজাত প্রেরণা পরিবার থেকেই অর্জন করেছেন; তার পিতামহ আবুল বারাকাত মাজদুদ্দীন ইবন তাইমিয়া ছিলেন হাম্বলি মাজহাবের ইমাম। 

হাফিজ যাহাবি ‘সিয়ারু আলামিন নুবালা’ গ্রন্থে এবং আল্লামা শাওকানি ‘নায়লুল আওতার’ গ্রন্থে  তাকে ‘মুজতাহিদ’ হিসেবে উল্লেখ করেছেন। 

উল্লেখ্য, আল্লামা শাওকানির ‘নায়লুল আওতার’ ইবন তায়মিয়ার পিতামহের রচিত ‘মুনতাকিউল আখবার’-এর ভাষ্যগ্রন্থ যা আট খণ্ডে প্রকাশিত ও সমাদৃত। 

শায়খুল ইসলামের পিতা আব্দুল হালিম ইবন তায়মিয়াও (র.) ছিলেন হাম্বলি মাজহাবের উঁচু মাপের একজন ফকিহ। তিনি দামেস্কের প্রসিদ্ধ ‘জামি উমাইয়্যা’ মসজিদে দরস প্রদান করতেন।

ইমাম ইবন তাইমিয়া (র.) মেধা, অনন্য স্মৃতিশক্তি আর কঠিন অধ্যবসায় দ্বারা তার পিতামহ আর পিতাকেও অতিক্রম করতে সক্ষম হোন। তিনি ইমাম হুমায়দির কিতাব ‘আলজামি বায়নাস সাহিহাঈন’ কণ্ঠস্থ করেন। 

তাফসির শাস্ত্র, ফিকহ, উসুলে ফিকহ তথা জ্ঞানের সব শাখায় পাণ্ডিত্য অর্জন করেন। আরবি ব্যাকরণ শাস্ত্রে ইমাম সীবাওয়ায়হ-এর ‘আল-কিতাব’ অধ্যায়নকালে এর মধ্যে ৮০ স্থানে ভুল-ত্রুটি চিহ্নিত করেন। অথচ সে যুগে আল কিতাব ছিল সবচেয়ে গ্রহণযোগ্য আরবি ব্যাকরণ গ্রন্থ।  

Tags: ইবনে তাইমিয়ার বই সমূহ pdf, ইবনে তাইমিয়া বই pdf, ইবনে তাইমিয়ার বই pdf, ইবনে তাইমিয়ার বই পিডিএফ, ইমাম ইবনে তাইমিয়ার বই pdf, ইবনে তাইমিয়া বাংলা বই pdf, 

2 thoughts on “ইমাম ইবনে তাইমিয়ার বই সমূহ pdf download

মন্তব্য করুন

Top
Don`t copy text!