জানাজা শব্দের অর্থ কি? জানাজার নামাজ কি ফরজ?

জানাজা শব্দের অর্থ কি? জানাজার নামাজ কি ফরজ? জানাজার নামাজের ফজিলত

জানাজা শব্দের অর্থ কি? জানাজার নামাজ কি ফরজ? জানাজার নামাজের ফজিলত

জানাজা শব্দের অর্থ কি?

বিসমিল্লাহির রহমানির রহিম, জানাজা শব্দের অর্থ কি: আরবি জানাজা শব্দটি একবচন; এর বহু বচন হচ্ছে জানায়েজ; জানাজা শব্দের অর্থ হচ্ছে মৃত ব্যক্তি যতক্ষণ না তাকে কবরস্থ করা হয়; আরবিতে জানাজা সম্পর্কিত আরেকটি শব্দ রয়েছে যার সঙ্গে আমরা খুব একটা পরিচিত নই; আর সেটি হচ্ছে জিনাজা; অনেকের মতে জানাজা ও জিনাজা এই দুইটি শব্দের অর্থ একই অর্থাৎ মৃত ব্যক্তি; আবার অনেকের মতে জানাজা শব্দের অর্থ মৃত ব্যক্তি এবং জিনাজা শব্দের অর্থ মৃত ব্যক্তিকে বহন করার খাটিয়া। জানাজার সালাত বা জানাজার নামাজ হচ্ছে মৃত ব্যক্তির উপর যে সালাত আদায় করা হয় অর্থাৎ মৃত ব্যক্তির জন্য দোয়া করতে যে সালাত আদায় করা হয় সেটাই হচ্ছে জানাজার সালাত। জানাজার নামাজ কি ফরজ, জানাজার নামাজের ফজিলত

জানাজার নামাজ কি ফরজ?

জানাজার নামাজ কি ফরজ: প্রত্যেক মুসলিম আহলে কিবলার উপর জানাযার সালাত ফরজে কেফায়া।

ইবনু মাজাহ হা/১৫২৬ জানায়েয’ অধ্যায়-৬, আহলে কিবলার উপর সালাত’ অনুচ্ছেদ ৩১; ফিক্বহুস সুন্নাহ ১/২৭১, ২৭৯-৮০। 

অর্থাৎ মুসলমানদের কেউ জানাযা পড়লে উক্ত ফরজ আদায় হয়ে যাবে। না পড়লে সবাই দায়ী হবে। ছালাত হিসাবে অন্যান্য সালাতের ন্যায় ওযু, কিবলা, সতর ঢাকা ইত্যাদি সালাতে জানাজার শর্তাবলীর অন্তর্ভুক্ত। তবে পার্থক্য এই যে, জানাযার সালাতে কোন রুকু-সিজদা বা বৈঠক নেই এবং এ সালাতের জন্য নির্দিষ্ট কোন ওয়াক্ত নেই। বরং দিনে-রাতে সকল সময় এমনকি নিষিদ্ধ তিন সময়েও পড়া যায়।

ইবনু মাজাহ হা/১৫১৯; ফিক্বহুস সুন্নাহ ১/৮২-৮৩, ২৭১।

অবশ্য দুই প্রকার মাইয়্যেতের জানাযা এ নির্দেশের আওতাভুক্ত নয়। অর্থাৎ তাদের জানাযা পড়া ওয়াজিব নয়; তবে বিধেয় বটে।

প্রথম হল, নাবালক শিশু। কারণ, নবী সঃ তার শিশু পুত্র ইব্রাহীম রাঃ এর জানাযা পড়েননি। মা আয়েশা রাঃ বলেন, নবী সঃ এর পুত্র ১৮ মাস বয়সে মারা যায়। তিনি তার জানাজা পড়েন নি।

আবু দাউদ ২৭৭২, সহীহ আবু দাউদ ২৭২৯

আর দ্বিতীয় হল শহীদ। কেননা, নবী সাঃ উহুদ প্রভৃতি যুদ্ধের শহীদদের জানাযা পড়েননি বলে বর্ণনা পাওয়া যায়। অবশ্য তার নামায না পড়াটা উক্ত ধরনের মাইয়্যেতের অবিধেয় হওয়ার নির্দেশ দেয় না।

জানাজার নামাজের ফজিলত

রাসূলুল্লাহ (ছাঃ) এরশাদ করেন যে ব্যক্তি ঈমানের সাথে ও সওয়াবের আশায় কোন জানাযায় শরীক হল এবং দাফন শেষে ফিরে এলো, সে ব্যক্তি দুই কীরাত সমপরিমাণ নেকি পেল। প্রতি কিরাত ওহােদ পাহাড় সমতুল্য। আর যে ব্যক্তি কেবলমাত্র জানাযা পড়ে ফিরে এলো, সে এক কিরাত পরিমাণ নেকী পেল।

মুত্তাফাক্ব ‘আলাইহ, মিশকাত হা/১৬৫১, ছালাত অধ্যায়-৪, জানাযার সালাত’ অনুচ্ছেদ-৫।

জানাজার নামাজ কি, জানাযা শব্দের অর্থ কি, জানাযা অর্থ কি, জানাযার নামাজ কি, জানাজার নামাজ কি ফরজ, জানাজার নামাজ কি ওয়াজিব, জানাজার নামাজ পড়া কি, জানাজার নামাজের বিধান কি, জানাযার নামাজের বিধান কি, জানাজার নামাজের ফজিলত, জানাযা নামাজের ফজিলত

বাংলা অভিধানে জানাজা এর সংজ্ঞা ও প্রতিশব্দসমূহ – Educalingo

জানাজা শব্দের অর্থ – ইসলাম পূর্ণাঙ্গ জীবন ব্যাবস্থা – Facebook

জানাযা – শব্দের বাংলা অর্থ at sobdartho.com

জানাজা – বাংলাপিডিয়া

জানাজা, জনাজা এর বাংলা অর্থ – DictionaryFAQ

জানাজার নামাজ – উইকিপিডিয়া

জানাযার নামাজ কি? ফরজ,ওয়াজিব,সুন্নত, না কোনটাই না? – Bissoy

জানাযার পর দাফন পর্যন্ত থাকার ফজিলত – Jagonews24

জানাজার নামাজ আদায়ে বিপুল সওয়াব – Dhaka Post