You are here

ত্রিশজন মিথ্যাবাদী দাজ্জালের আগমন

বিসমিল্লাহির রহমানির রহিম

ত্রিশজন-মিথ্যাবাদী-দাজ্জালের-আগমন

ত্রিশজন মিথ্যাবাদী দাজ্জালের আগমন

আবূ হুরায়রাহ (রাঃ) থেকে বর্ণিতঃ

রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেনঃ শেষ যামানায় এমন মিথ্যুক দাজ্জাল লোক বের হবে, যারা তোমাদের কাছে এমন সব (মনগড়া) হাদীস নিয়ে উপস্থিত হবে যা তোমরা শুনোনি, তোমাদের বাপ-দাদারাও শুনেনি। অতএব সাবধান! তাদের থেকে দূরে থাকবে, যাতে তারা তোমাদেরকে গোমরাহ করতে বা বিপদে ফেলতে না পারে।

মিশকাত ১৫৪

হাদিসের মানঃ সহিহ

রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) এর মুক্তদাস সাওবান (রাঃ) থেকে বর্ণিতঃ

রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেনঃ আমার জন্য পৃথিবীকে গুটিয়ে দেয়া হলো। ফলে আমি তার পূর্ব-পশ্চিম সবদিক দেখতে পেলাম। আমাকে হরিদ্রাভ বা লাল এবং সাদা বর্ণের দু’টি খনিজ ভাণ্ডার অর্থাৎ সোনা-রূপার ভাণ্ডার দেয়া হয়েছে। আমাকে বলা হলো, পৃথিবীর যতখানি তোমার জন্য গুটানো হয়েছিল, তোমার রাজত্ব সেই সীমা পর্যন্ত বিস্তৃত হবে। অতঃপর আমি মহান আল্লাহর নিকট তিনটি জিনিস প্রার্থনা করলামঃ আমার উম্মাত যেন ব্যাপকভাবে দুর্ভিক্ষের শিকার হয়ে তার দ্বারা ধ্বংস না হয়। তাদেরকে দলে উপদলে বিচ্ছিন্ন করে তাদের এক দলকে অপর দলের সশস্ত্র সংঘর্ষের স্বাদ আস্বাদন না করানোর আবেদন করলাম। আমাকে বলা হলো, “আমি কোন ফয়সালা করলে তা মোটেও পরিবর্তিত হওয়ার নয়। তবে আমি তোমার উম্মাতকে দুর্ভিক্ষপীড়িত করে তাদের ধ্বংস করবো না এবং তাদের বিরুদ্ধে বিশ্বের সকল বিরোধী শক্তিকে যুগপৎ একত্র করবো না, যতক্ষণ না তারা পরস্পরকে ধ্বংস করে এবং একে অপরকে হত্যা করে।

আমার উম্মাতের মধ্যে সশস্ত্র সংঘাত শুরু হলে কিয়ামত পর্যন্ত আর অস্ত্রবিরতি হবে না। আমি আমার উম্মাতের ব্যাপারে অধিক ভয় করছি পথভ্রষ্ট নেতৃবৃন্দের। অচিরেই আমার উম্মাতের কোন কোন গোত্র বা সম্প্রদায় প্রতিমা পূজায় লিপ্ত হবে এবং আমার উম্মাতের কতক গোত্র মুশরিকদের সাথে যোগ দিবে। অচিরেই কিয়ামতের নিকটবর্তী সময়ে ত্রিশজন মিথ্যাবাদী দাজ্জালের আগমন ঘটবে। তাদের প্রত্যেকেই নিজেকে নবী দাবি করবে। আমার উম্মাতের একটি দল সর্বদা সাহায্যপ্রাপ্ত হয়ে সত্যের উপর প্রতিষ্ঠিত থাকবে, মহান আল্লাহর চূড়ান্ত নির্দেশ (কিয়ামত) না আসা পর্যন্ত। তাদের বিরুদ্ধবাদীরা তাদের কোন ক্ষতি করতে পারবে না। আবূ হাসান (রাঃ) বলেন, অতঃপর আবূ আবদুল্লাহ (রাঃ) এ হাদীস বর্ণনা শেষে বললেন, কতই না ভয়াবহ এ হাদীস।

সুনানে ইবনে মাজাহ ৩৯৫২

হাদিসের মানঃ সহিহ

হাদিস দুটি থেকে আমরা বুঝতে পারলাম যে,

কিয়ামতের পূর্বে প্রায় ত্রিশজন মিথ্যাবাদী দাজ্জাল বের হবে যারা প্রত্যেকেই নিজেকে আল্লাহর রাসুল দাবী করবে। এবং এমন সব মনগড়া কথা বলবে যা রাসুল সঃ বলেননি, সাহাবায়ে কেরাম (রাঃ) শুনেননি, তাদের বাপ দাদারাও শুনেননি। তাদের থেকে রাসুল সঃ আমাদেরকে সাবধান থাকার অর্থাৎ দুরে থাকার নির্দেশ দিয়েছেন। এখানে একটি কথা বিশেষভাবে বলতে হয় যে, মাসীহুদ দাজ্জাল বা কানা দাজ্জাল একজনই হবে এবং সে এই ত্রিশের মধ্যেই একজন এবং সর্বশেষ। আর তার ফিতনা হবে অত্যন্ত ভয়াবহ যেমনটা পৃথিবীর সুচনাকাল থেকে কিয়ামত পর্যন্ত আর কখনই হয়নি এবং হবে না।

আল্লাহ তায়ালা আমাদেরকে বিষয়গুলি সঠিকভাবে বুঝার তাওফীক দান করুক এবং সমস্ত মিথ্যাবাদী দাজ্জালের ফিতনা থেকে রক্ষা করুক; আল্লাহুম্মা আমীন।

youtube video

মন্তব্য করুন

Top
Don`t copy text!