|

কুররাতু আইয়ুন pdf ১ ও ২. Qurratu Ayun pdf

কুররাতু আইয়ুন pdf, কুররাতু আইয়ুন ২, কুররাতু আইয়ুন ১ pdf, কুররাতু আইয়ুন ২ pdf free download, কুররাতু আইয়ুন ২ pdf download, qurratu ayun pdf

কুররাতু-আইয়ুন-pdf-১-ও-২.-Qurratu-Ayun-pdf

কুররাতু আইয়ুন pdf ১ ও ২. Qurratu Ayun pdf

বিসমিল্লাহির রহমানির রহিম; ডা. শামসুল আরেফীন এর লেখা বই কুররাতু আইয়ুন ১ ও ২ এর pdf ফাইল ডাউনলোড করতে নিচে DOWNLOAD লেখার উপর ক্লিক করুন।

কুররাতু আইয়ুন ১ – যে জীবন জুড়ায় নয়ন – ডা. শামসুল আরেফীন

   DOWNLOAD NOW

কুররাতু আইয়ুন ২ – যে জীবন জুড়ায় মনন – ডা. শামসুল আরেফীন

   DOWNLOAD NOW

ভূমিকাটুকুও বইয়ের অংশ। এটুকু খুব মন দিয়ে পড়ার বিষয় আছে। না হলে পুরো বইটিকেই ‘বিদআত’ ‘শিরকী’ বলেও বসতে পারেন। এই বই থেকে তারাই উপকৃত হতে পারবেন, যাদের এই ভূমিকা বোঝা হয়ে গেছে। পাঠকদের মধ্যে বিভিন্ন মানহাজের ভাইবোনেরা আছেন। আসলে আমরা কেউই কিন্তু আদর্শিক প্রান্তিকতা থেকে মুক্ত নই। ভালোলাগার দিক থেকে কেউ তাবলীগী, তাসাউউফপন্থী, সালাফী, রেজভী, জামায়াতে ইসলামপন্থী — কোনো না কোনো আদর্শঘেঁষা আমরা সবাই। সবার আদর্শের দালিলিক অংশটুকুর প্রতি শ্রদ্ধা রেখে শুরু করছি।

বইয়ের প্রায় প্রতিটি অধ্যায়েই তাবলীগের কথা আছে। আমার আজকের যতটুকুই ইলম, ভাবনা আর সমন্বয় — এগুলোর বুনিয়াদ ‘দাওয়াত ও তাবলীগ’-এর প্রচলিত মেহনতই। এটা আমাকেও স্বীকার করেই লিখতে হবে, আর আমার বন্ধুদেরও এটা স্বীকার করেই পড়তে হবে। এই লেখা শুধুমাত্র যারা ইসলাম অনুযায়ী পারিবারিক ও সামাজিক পরিমণ্ডলে জীবনকে সাজাতে চান, তাদের জন্য। এখানে ইসলাম মানে একটু বোঝার ব্যাপার আছে।

কুররাতু আইয়ুন pdf ১ ও ২. Qurratu Ayun pdf

ইসলাম মানে হলো—কুরআন এবং কুরআনের ব্যাখ্যা, যা নবীজী করেছেন (হাদীস); হাদীসের ব্যাখ্যা, যা সাহাবীরা করেছেন (আছার); আছারের ব্যাখ্যা, যা তাবেঈরা করেছেন, পূর্ববর্তী উলামাগণ (সালাফ) যার উপর ঐকমত্য পোষণ করেছেন। ইসলামকে বাঁকিয়ে পেঁচিয়ে নিজেদের মনমতো সংজ্ঞায়ন করে সাজিয়ে নিলে সেটা ইসলাম নয়। আল্লাহও যেন খুশি থাকে, আবার শয়তানও যেন নারাজ না হয়—এ ধরনের ইসলামের সাথে নিঃসম্পর্ক ঘোষণা করছি। মনের মতো ব্যাখ্যা যাদের পছন্দ, তারা এই বই পড়ে দ্বিমত করা ছাড়া বেশি উপকার পাবেন না।

এখানে সব কিছুই সুন্নাহসাব্যস্ত, তা কিন্তু নয়। কিছু আছে দলিলসাব্যস্ত, কিছু আছে আলেমগণের নিরীক্ষিত কওল, কিছু আছে কমন সেন্স ও আদব। যদি খটকা লাগে ফিকহীভাবে আস্থাভাজন আলেমের তাহকীক ও পরামর্শ নেবেন। কিতাব যথেষ্ট না, কিতাবের সাথে রিজাল (ব্যক্তি) যুক্ত হলেই ইলম পূর্ণতা পায়। তাই এখানে যা-ই থাকুক, খটকা লাগলে নিজ পছন্দের মানহাজের আলেম থেকে যাচাই করে অনুমোদিত হলে আমল করবেন। ফিকহী বা দীনী যেটুকু শিখেছি পেয়েছি, আপনাদের খেদমতে আরজ করলাম। কারও উপকারে এলে আল্লাহ বান্দাকে সাদাকায়ে জারিয়ার বদলা দেবেন—এই আশায় লিখে দিলাম। অভিজ্ঞতালব্ধ ও দীনী ও আদবগত জিনিসগুলোকে মেডিকেল সাইন্সে গুলিয়ে আপনাদের জন্য শরবত বানালাম। বিস্বাদ লাগলে উলামা হযরতগণ তো আছেনই আমাদের সংশোধনে —আলহামদুলিল্লাহ।

কুররাতু আইয়ুন pdf ১ ও ২. Qurratu Ayun pdf

অনেকে আমার লেখা পড়ে মনে করতে পারেন, এই ব্যাটা খালি নিজের ঢোল পিটায়—আমি এই করেছি, আমার অমুক এই করে। আসলে ব্যাপারটা হলো, আমি আমার সাথে ঘটা প্রতিটা ঘটনা নিয়ে ভাবি। তা থেকে আমি নিজে যে শিক্ষা নিই, তা-ই লিখি, কারও যদি কাজে আসে, এজন্য। এজন্য আমার অমুক, আমার তমুকের কথা চলে আসে। ওই সিনারিওটা বলে শিক্ষাটা উপস্থাপন করি, যাতে আপনাদের চোখের সামনে একটা চিত্রকল্প ভেসে ওঠে।

ফলে আপনারাও অনুভব করতে পারেন শিক্ষাটা আমারই মতো করে। অনেকে বিরক্ত হন, ইনিয়েবিনিয়ে এত কথা না লিখে আসল কথাটুকু লিখলেই তো হয়, বাপু। আসলে আমি আপনাদের কোনো শিক্ষা দিতে চাই না, সে যোগ্যতাও আমার নেই, আমি শুধু ভাবাতে চাই, অনুভব করাতে চাই। কোনো নীতিকথা শেখানোর জন্য লিখি না, বিষয়গুলো আমি যেভাবে ফিল করি, আপনাদেরকেও করাতে চাই, তাই ইনিয়েবিনিয়ে এত কথা লিখতে হয়।

তাই শুরুতে তাবলীগের কথা শুনে একটু বিরক্তি এলেও বিরক্তি ওভারকাম করে শেষ পর্যন্ত পড়ার অনুরোধ। রত্ন পেতে সমুদ্র সেঁচতে হয়, জমিন খুঁড়তে হয়। শুভকামনা আপনাদের সবার জন্য। আল্লাহ আমাদের এই টুটাফাটা বাহানাগুলোকে কবুল করে নয়ন-জুড়ানো জীবন দুনিয়াতেও দান করুন, আখেরাতেও দান করুন। আমীন।

কুররাতু আইয়ুন pdf ১ ও ২. Qurratu Ayun pdf

প্রশংসা তো আল্লাহরই কেবল, যিনি অমুখাপেক্ষী, একক ক্ষমতায় সব কিছু যিনি করেন; কারও ধার ধারতে হয় না যাঁর, প্রশংসা তাঁর জন্যই হওয়া চাই। আর দুরূদ ও সালাম প্রিয়নবির জন্য—আমাদের চিন্তায় টেনশনে যাঁর জীবদ্দশায় ক্ষণেক সুকুন মেলেনি, যিনি মৃত্যুশয্যায়ও আমাদের ভোলেননি, এমনকি হাশরের মাঠে আরশের ছায়ায়ও আমাদের চিন্তাই যাঁকে অস্থির করে রাখবে, কী দিয়ে শুধবো তাঁর এত ঋণ। সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম।

ফেসবুকের জন্য লিখেছিলাম কিছু কথাবার্তা। কেতাবি ঢং ছিলো না, এলোমেলো আড্ডার ভাষা। বই হিসেবে কস্মিনকালেও পাতে দেওয়া যায় না। সেই আনাড়ি আড্ডাগুলোকেই বুকে টেনে নিয়েছেন আপনারা। আপনাদের ভালোবাসার সাড়া পেয়ে দুঃসাহসী হয়ে উঠি বারবার। কুররাতু আইয়ুনকে ভালোবাসার জন্য আপনাদের শুকরিয়া। আবার একটু গপসপ করতে এলাম আপনাদের সাথে। একই ঢঙে মোড়ের টঙে রঙ চা হাতে খেজুরে আলাপ। ভিন্ন কিছু বিষয়, এলোমেলো চিন্তা, বাধনহারা কিছু স্বপ্ন –এই আর কী।

অনেক আলাপের পুনরাবৃত্তি আছে; যেহেতু এটা কন্টিনিউয়াস কোনো লেখা না, বিচ্ছিন্ন রচনার সংকলন, তাই প্রাসঙ্গিকভাবে কিছু কথা বারবার এসেছে—এতে বিরক্ত হবার কিছু নেই। মানুষ বিস্মৃতিপ্রবণ, বারবার স্মরণ করিয়ে দিলে মুমিনের ফায়দা হয়। ‘ডাক্তা(র)হস্য’ ও ‘রোগী-রহস্য’ লেখাদুটো আপনাদের পরিচিত ডাক্তার বা মেডিকেল স্টুডেন্টদের পড়ানোর আর্জি রইল।

কুররাতু আইয়ুন pdf ১ ও ২. Qurratu Ayun pdf

অনেক জায়গায় সরাসরি হাদীস উল্লেখ না করে, হাদীস অবলম্বনে কথোপকথন দিয়েছি। উনারাও আমাদের মতো রক্ত-মাংসে মানুষ ছিলেন। তাঁদেরও আটপৌরে জীবন ছিলো—আমাদেরই মতো, নদীর মতো কুলকুল করে বয়ে যেতো সে-জীবন। সে-জীবনে গাম্ভীর্য ছিলো না, সাধুভাষায় কথা বলতো না সে-জীবন। আমরা কুরআন পড়ি, হাদীস পড়ি, কিন্তু পরিস্থিতি অনুযায়ী আমাদের জীবনের সাথে মিলিয়ে প্রয়োগ করতে পারি না। আমাদের আটপৌরে জীবনে কোথায় এই আয়াত/হাদীস সেট হবে, ভাষাগত গাম্ভীর্যের কারণে ঠিক ঠাউরে ওঠা যায় না। একটু নিজেদের মতো সাজিয়ে নিলে সহজ হয়। এ-জন্যই সরাসরি হাদীস না এনে, হাদীসের অবলম্বনে লিখেছি। মূল হাদীসের রেফারেন্স দেওয়া আছে।

আবারও নানান জায়গায় তাবলিগের কথা এসেছে। আসবেই। আর যে- হাদীসগুলোতে হাদীস-নম্বর উল্লেখ করিনি, শুধু কিতাবের নাম উল্লেখ করেছি, সেগুলো হায়াতুস সাহাবাহ ও মুন্তাখাব আহাদীস থেকে নিয়েছি।

একদিন এ-সব কিচ্ছু থাকবে না। সে দিন আল্লাহ আমাদের এ-সব আড্ডাগুলোর বদলা যেন দেন। আড্ডাগুলো তেমন কোনো কাজের ছিলো না। তবে আল্লাহ,তাঁর রাসূল আর তাঁর দ্বীনের ভালোবাসা মেখে ছিলো আমাদের এই খেজুরে আলাপগুলোতে। এই অক্ষম ভালোবাসাটুকু দরবারে এলাহিতে কবুল হোক। আমিন।

বান্দা শামসুল আরেফীন

কুররাতু আইয়ুন pdf ১ ও ২. Qurratu Ayun pdf

কুররাতু আইয়ুন pdf, কুররাতু আইয়ুন ২, কুররাতু আইয়ুন ১ pdf, কুররাতু আইয়ুন ২ pdf free download, কুররাতু আইয়ুন ২ pdf download, qurratu ayun pdf

তাসাউফ ও আত্মশুদ্ধি বই pdf free download

কুরআন থেকে নেওয়া জীবনের পাঠ pdf free download

প্রত্যাবর্তন pdf. Prottaborton book pdf download

ফেরা pdf বই ১ ও ২ download. Fera pdf book 1 & 2

বেলা ফুরাবার আগে pdf. Bela Furabar Age pdf

কুররাতু আইয়ুন: যে জীবন জুড়ায় নয়ন: ডা. শামসুল আরেফীন

কুররাতু আইয়ুন (যে জীবন জুড়ায় নয়ন) – ডা. শামসুল আরেফীন

কুররাতু-আইয়ুন যে জীবন জুড়ায় নয়ন

কুররাতু আইয়ুন ২ : যে জীবন জুড়ায় মনন: ডা. শামসুল আরেফীন

কুররাতু-আইয়ুন ২ (যে জীবন জুড়ায় মনন) – ডা. শামসুল আরেফীন

কুররাতু আইয়ুন ১ – যে জীবন জুড়ায় নয়ন – ডা. শামসুল আরেফীন

   DOWNLOAD NOW

কুররাতু আইয়ুন ২ – যে জীবন জুড়ায় মনন – ডা. শামসুল আরেফীন

   DOWNLOAD NOW

Similar Posts