আকিদাতুত তাহাবী pdf. Aqeedatul Tahawi Bangla pdf

আকিদাতুত তাহাবী pdf, আল আকীদা আত-তাহাবিয়া pdf, শারহুল আক্বীদা আত-ত্বহাবীয়া pdf, aqeedatul tahawi bangla pdf, al-aqida al-tahawiyya

আকিদাতুত-তাহাবী-pdf.-Aqeedatul-Tahawi-Bangla-pdf

আকিদাতুত তাহাবী pdf. Aqeedatul Tahawi Bangla pdf

বিসমিল্লাহির রহমানির রহিম; ইমাম আবু জাফর আহমদ ইবনে মুহাম্মদ ইবনে সালামা আত্ব ত্বহাবী রহঃ এর লেখা বই আকিদাতুত তাহাবী এর pdf ফাইল ডাউনলোড করতে নিচে DOWNLOAD লেখার উপর ক্লিক করুন; তারপর গুগল ড্রাইভে ডাউনলোড চিহ্নের উপর ক্লিক করুন।

আকিদাতুত তাহাবী pdf – ইমাম আবু জাফর আহমদ ইবনে মুহাম্মদ ইবনে সালামা আত্ব ত্বহাবী রহঃ

DOWNLOAD

শারহুল আক্বীদা আত-ত্বহাবীয়া – মুহাম্মদ নিয়ামত উল্লাহ

DOWNLOAD

আহলে সুন্নাত ওয়াল জামাতের উৎপত্তি ও ক্রমবিকাশ

মহানবী হযরত মুহাম্মদ এর একটি ভবিষ্যৎ বাণীতে বলেছিলেন যে, আমার উম্মতের মধ্যেও বনি ইসরাঈলের ন্যায় বিভক্তি আসবে। বনি ইসরাঈল ৭২ দলে বিভক্ত ছিল। আর আমার উম্মত হবে ৭৩ টি দলে বিভক্ত। তার মধ্যে একটি দলই মাত্র নাজাত প্রাপ্ত হবে। এই দলটির পরিচয় দিতে গিয়ে রাসূল বলেন, তারা ঐ সব লোক যারা আকিদার ক্ষেত্রে আমি ও আমার সাহাবাদের রীতি ও নীতি অনুসরণ করবে । হযরত রাসূল -এর মুখনিঃসৃত বাণী তাঁর মৃত্যুর পরই বাস্তবে রূপ নিল। খোলাফায়ে রাশেদীনের যুগের শেষ দিক হতেই রাজনৈতিক গোলযোগ কে কেন্দ্র করে বিভিন্ন দলের বিভক্তি শুরু হয়। তারা নিজ স্বার্থ সিদ্ধির জন্য এবং নিজেদের চিন্তাধারা কে প্রতিষ্ঠা করার জন্য ইসলামের মৌলিক আকিদার মধ্যে তাদের কিছু মনগড়া মতবাদ প্রবেশ করায়। যার কারণে তারা রাসূল ও তাঁর সাহাবাদের রীতি থেকে বিচ্যুত হয়ে পড়ে।

আকিদাতুত তাহাবী pdf. Aqeedatul Tahawi Bangla pdf

তাদের অগ্রবর্তীরা হলো খারেজী, রাফেজী, কাদেরিয়া, শিয়া, মুরজিয়া ও জাবরিয়া প্রভৃতি দল। ইসলামের সঠিক আকিদাকে ধামাচাপা দিয়ে তারা নিজেদের ভ্রান্ত চিন্তা ধারাকে সমাজে প্রতিষ্ঠিত করার জন্য প্রচারণা ও যুক্তি প্রদর্শন শুরু করে দেয়।

ইসলামের এই ক্রান্তিকালে একদল হক পন্থি আলেমে দীন রাসূল ও তাঁর সাহাবীদের মতানুযায়ী কুরআন ও হাদীসের আলোকে ইসলামের সঠিক আকিদা গুলো সংরক্ষণ ও প্রচারণার কাজ আরম্ভ করে। পাশাপাশি ভ্রান্তদের যুক্তি ও দাবি কুরআন হাদীসের আলোকে খণ্ডন করেন। এ মনীষীদের মধ্যে চার মাজহাবের ইমাম, ইমাম ত্বহাবী, ইমাম শা’বী, ইমাম গাজ্জালী ও ইমাম ইবনে তাইমিয়া (র.)-এর নাম বিশেষভাবে উল্লেখযোগ্য। মুসলিম সমাজের অধিকাংশই তাদের সমর্থন করেন। বর্তমানেও গুটি কয়েক মুসলমান ব্যতীত সকলেই তাদের মতের অনুসারী। আর এরাই হলেন আহলে সুন্নাত ওয়াল জামাত। যদিও ভ্রান্তরা তাদের মতাদর্শ ও যুক্তি তর্কের মাধ্যমে প্রচারণা করে এবং এটাকে সত্য বলে দাবি করে । কিন্তু প্রকৃতপক্ষে সরল ও সঠিক পথ তো একটাই । কারণ এক বিন্দু হতে অপর বিন্দু পর্যন্ত সরলরেখা একটিই হয় । পক্ষান্তরে বক্র রেখা অনেকগুলো হতে পারে ।

অনুরূপ আল্লাহ ও তাঁর রাসূলের পথ একটিই। যেমন- আল্লাহ তা’আলা বলেন-

এটাই হচ্ছে আমার দেওয়া সরল পথ। তোমরা এই সরল পথের অনুসরণ কর । এতদভিন্ন অন্য সকল [ভ্রান্ত] পথের অনুসরণ পরিহার কর। তা না হলে তোমাদেরকে আল্লাহ সঠিক পথ হতে বিচ্ছিন্ন করে দিবেন। –[সূরা আনআম]

আহলে সুন্নাত ওয়াল জামাতের আকিদা :

অত্র কিতাবে যতগুলো আকিদা উল্লেখ করা হবে সবগুলোই আহলে সুন্নাত ওয়াল জামাতের আকিদা । কিন্তু ভ্রান্ত দলগুলোর উত্থান ও তাদের বাতিল মতবাদ প্রচারণা প্রেক্ষিতে সঠিক আকিদা প্রকাশ ও প্রতিষ্ঠা করার লক্ষ্যে নিম্নোক্ত আকিদাগুলো তারা কুরআন ও হাদীসের আলোকে পেশ করে থাকেন ।

আকিদাতুত তাহাবী pdf. Aqeedatul Tahawi Bangla pdf

১. আল্লাহ তাআলার একত্ববাদ: তাওহীদ সম্পর্কে আহলে সুন্নাহ অত্যন্ত সচেতন মেধা ও দৃষ্টিভঙ্গি প্রদানকারী একটি জামাত। তারা আল্লাহ তাআলার একত্ববাদ এর বিপরীতে কোনো উক্তি করতে অসম্মত। পক্ষান্তরে ভ্রান্তরা পরোক্ষভাবে আল্লাহর সাথে শরীক স্থাপন করে ।

২. হযরত মুহাম্মদ শাহ শেষ নবী । কেননা তিনি বলেছেন তাঁর পরে কোনো নবী নেই ।

৩. কুরআন আল্লাহর কালাম । তা সৃষ্ট নয়; বরং আল্লাহর সিফাত বা গুণ ।

৪. মোজার উপর মাসেহ করা বৈধ। কারণ রাসূল পলার-এর অনুমতি দিয়েছেন ।

৫. শাফায়াত সত্য। হাশরের মাঠে রাসূল আল্লাহর হুকুমে তাঁর প্রিয় উম্মতের জন্য শাফায়াত করবেন ।

৬. হাউজে কাউসার সত্য । কেননা আল্লাহ বলেছেন-

৭. পরকালে জান্নাতীগণ জান্নাতে যাওয়ার পর এবং জাহান্নামীরা জাহান্নামে যাওয়ার পর আল্লাহ তাআলা জান্নাতীদের সাথে দেখা দিবেন ।

৮. কবরের আজাব মুনকার নাকিরের সওয়াল-জওয়াব সত্য ।

৯. পুনরুত্থান, প্রতিফল দান, আমলনামা প্রকাশ ও মিজান-পুলসিরাত সত্য ।

১০. আল্লাহ তা’আলা সীমা বা পরিধির ঊর্ধ্বে ।

১১. খোলাফায়ে রাশেদীনের সকলেই সত্য ও ন্যায় পথের উপর প্রতিষ্ঠিত ছিলেন।

১২. আরশ কুরসী সত্য : কেননা আল্লাহ তা’আলা বলেন-

১৩. তাকদীর আল্লাহ তা’আলার পক্ষ হতে । অন্য কারো থেকে নয় ।

১৪. জান্নাত ও জাহান্নাম বর্তমানে বিদ্যমান। এটি কুরআন হাদীস দ্বারা প্রমাণিত। কিন্তু ভ্রান্তরা তা মানতে প্রস্তুত নয় ।

১৫. রাসূল সালাম -এর সাহাবীদের প্রতি ভালোবাসা রাখা ঈমান ও দীন। তাদের প্রতি বিদ্বেষ পোষণ করা কুফরী ও নিফাকের লক্ষণ ।

১৬. বান্দা হলো কর্ম সম্পাদনকারী । আর আল্লাহ তা’আলা হলেন, মূলকর্মের স্রষ্টা ।

১৭. কবীরা গুনাহকারীরা কাফের নয় এবং ঈমান হতে খারিজ বা বহিষ্কার তথা বেইমান হয়ে যায় না।

১৮. ধর্মীয় বিষয় অস্বীকার ছাড়া কারো বিরুদ্ধে অস্ত্র ধরা যাবে না, জিহাদ করা যাবে না।

আকিদাতুত তাহাবী pdf. Aqeedatul Tahawi Bangla pdf

আহলে সুন্নাত ওয়াল জামাতের গুণাবলি

হুজ্জাতুল ইসলাম আল্লামা ক্বারী তাইয়েব সাহেব (র.) বলেন, আহলে সুন্নত ওয়াল জামাতের গুণাবলি সম্পর্কে হযরত ইবনে ওমর (রা.) একটি হাদিস বর্ণনা করেছেন। হাদীসটি হলো-

হযরত আবদুল্লাহ ইবনে ওমর (রা.) বলেন, হযরত রাসূল বলেছেন, বনী ইসরাঈল ২ দলে বিভক্ত ছিল। আর নিশ্চয় আমার উম্মত ৭৩ দলে বিভক্ত হবে। এদের প্রত্যেকেই জাহান্নামী হবে । শুধুমাত্র একটি দল ব্যতীত । সাহাবায়ে কেরাম (রা.) জানার জন্য আবেদন করলেন, ইয়া রাসূলুল্লাহ। সে দলটি কোন দল? প্রতি উত্তরে তিনি বললেন যে, আমি এবং আমার সাহাবায়ে কেরাম (রা.) যে মত ও পথের উপর অটল থাকব। [তিরমিযী]

অপর একটি হাদীসে হযরত আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) আহলে সুন্নত ওয়াল জামাতের গুণাবলি বর্ণনা করতে গিয়ে বলেন, যাদের মাঝে নিম্নে বর্ণিত ১০টি গুণাবলি পাওয়া যাবে তাদেরকে আহলে সুন্নাত ওয়াল জামাতের মধ্যে গণ্য করা হবে ।

আকিদাতুত তাহাবী pdf. Aqeedatul Tahawi Bangla pdf

নিম্নে আহলে সুন্নাত ওয়াল জামাতের গুণাবলি উল্লেখ করা হলো-

১. শায়খাইন হযরত আবু বকর ও ওমর (রা.) কে সকল সাহাবায়ে কেরামের মধ্যে শ্রেষ্ঠ বলে মনে করা ।

২. রাসূল তোমার -এর উভয় জামাতা হযরত উসমান ও আলী (রা.) কে সম্মান প্রদর্শন করা ।

৩. উভয় কেবলা তথা বায়তুল্লাহ ও বায়তুল মুকাদ্দাস কে শ্রদ্ধা করা ৷

৪. পরহেজগার ও ফাসেক উভয় ব্যক্তির জানাজার এহতেমাম করা ।

৫. পরহেজগার ও ফাসেক উভয় ইমামের পেছনে নামাজ পড়া ।

৬. ইমাম ও রাষ্ট্রনায়ক জালেম হোক বা ন্যায়পরায়ণ হোক তাদের বিরুদ্ধাচরণ না করা ।

৭. পায়ের মোজার উপর মাসেহ বৈধ মনে করা ।

৮. ভালো মন্দ তাকদীরের উপর বিশ্বাস রাখা ।

৯. কোনো মুসলমানকে জান্নাতী বা জাহান্নামী হওয়ার সাক্ষ্য না দেওয়া। তবে নবীগণ ও আশারায়ে মুবাশশারা সাহাবীগণের ব্যাপারে ভিন্ন কথা।

১০. উভয় ফরজ তথা নামাজ ও যাকাত আদায় করা।

উল্লেখ্য যে, উপরিউক্ত বিষয়গুলো আহলে সুন্নাত ওয়াল জামাতের বড় নিদর্শন। কিন্তু এছাড়া আরো বহু নিদর্শনাবলী রয়েছে। যেমন- আল্লাহর সাক্ষাৎ লাভ, কবর জগতের আজাব ও শান্তির উপর বিশ্বাস রাখাও আহলে সুন্নাত ওয়াল জামাতের নিদর্শনাবলীর অন্তর্ভুক্ত ।

হযরত সাহেবে মিদরাক (র.) বলেন,

হযরত রাসূলে কারীম আর একবার একটি সরল রেখা আঁকলেন। অতঃপর বললেন, এটি হলো সঠিক ও হেদায়েতের পথ। সুতরাং এর অনুসরণ করো । অতঃপর তাঁর চারদিকে আরো ৬টি রেখা একে বললেন, এগুলো হলো শয়তানের পথ । অতএব তোমরা এগুলো পরিহার করো।

আকিদাতুত তাহাবী pdf. Aqeedatul Tahawi Bangla pdf

আকিদাতুত তাহাবী pdf, আকিদাতুত তাহাবী, আকিদা আত তাহাবী pdf, আকিদাতুত তাহাবী pdf download, আকিদাতুত তাহাবী বাংলা pdf, আকিদা তাহাবী, আল আকিদা আত ত্বহাবীয়া, আকিদাতুত তাহাবী বাংলা, আকিদাতুত তাহাবী আরবি বাংলা, আকিদাতুত ত্বহাবী, আল আকীদা আত-তাহাবিয়া pdf, আল আকীদা আত-তাহাবিয়া, আকীদাতুত ত্বহাবী, আকীদাতুত তাহাবী pdf, আকীদাতুত ত্বহাবী pdf, শারহুল আক্বীদা আত-ত্বহাবীয়া pdf, শারহুল আক্বীদা আত-ত্বহাবীয়া, আক্বীদাতুত ত্বহাবী, আল আক্বীদা আত-ত্বহাবীয়া, আল আক্বীদা আত-ত্বহাবীয়া pdf, aqeedatul tahawi bangla pdf, al-aqida al-tahawiyya

তাওহীদ বই pdf

শিরক বই pdf

ঈমান বিষয়ক বই pdf

আকিদা বিষয়ক বই pdf. Islami akida pdf

আকিদাতুত তহাবী: ইমাম আবু জাফর আহম্মদ অত-তাহাবী র.

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।