হিসনুল মুসলিম pdf. Hisnul Muslim Bangla pdf

হিসনুল মুসলিম pdf, হিসনুল মুসলিম বই ডাউনলোড, হিসনুল মুসলিম বই, হিসনুল মুসলিম pdf free download, হিসনুল মুসলিম- যিকর দো’আ চিকিৎসা pdf, hisnul muslim bangla pdf, hisnul muslim bangla, hisnul muslim pdf bangla

হিসনুল-মুসলিম-pdf.-Hisnul-Muslim-Bangla-pdf

হিসনুল মুসলিম pdf. Hisnul Muslim Bangla pdf

বিসমিল্লাহির রহমানির রহিম; ড. সাঈদ ইবনে আলী ইবনে ওয়াহফ আল ক্বাহত্বানী এর লেখা বই হিসনুল মুসলিম এর pdf ফাইল ডাউনলোড করতে নিচে DOWNLOAD লেখার উপর ক্লিক করুন; তারপর গুগল ড্রাইভে ডাউনলোড চিহ্নের উপর ক্লিক করুন।

হিসনুল মুসলিম – ড. সাঈদ ইবনে আলী ইবনে ওয়াহফ আল ক্বাহত্বানী

DOWNLOAD

জিকিরের ফজিলত

মহান আল্লাহ বলেন,

অতএব তোমরা আমাকে স্মরণ কর, আমিও তোমাদেরকে স্মরণ করব। আর তোমরা আমার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ কর এবং আমার প্রতি অকৃতজ্ঞ হয়ো না।

সূরা আল-বাকারা, আয়াত: ১৫২।

হে ঈমানদারগণ! তোমরা আল্লাহকে অধিক পরিমাণে স্মরণ কর।

সূরা আল-আহযাব, আয়াত: ৪১।

আর আল্লাহকে অধিক পরিমাণে স্মরণকারী পুরুষ ও নারী: আল্লাহ তাদের জন্য ক্ষমা ও বিরাট পুরস্কার প্রস্তুত করে রেখেছেন।

সূরা আল-আহযাব, আয়াত: ৩৫।

হিসনুল মুসলিম pdf. Hisnul Muslim Bangla pdf

আর আপনি আপনার রবকে স্মরণ করুন মনে মনে, মিনতি ও ভীতি সহকারে, অনুচ্চস্বরে; সকালে ও সন্ধ্যায়। আর উদাসীনদের অন্তর্ভুক্ত হবেন না।

সূরা আল-আরাফ, আয়াত: ২০৫।

তাছাড়া নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, “যে ব্যক্তি তার রবের জিকির (স্মরণ) করে, আর যে ব্যক্তি তার রবের জিকির করে না- তারা যেন জীবিত আর মৃত।

বুখারী, ফাতহুল বারীসহ ১১/২০৮, নং ৬৪০৭; মুসলিম, ১/৫৩৯, নং ৭৭৯, আর তার শব্দ হচ্ছে, “যে ঘরে আল্লাহর যিকির হয়, আর যে ঘরে আল্লাহর যিকির হয় না- তার দৃষ্টান্ত যেন জীবিত আর মৃত।”

রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আরও বলেন, “আমি কি তোমাদেরকে তা জানাবো না- আমলের মধ্যে যা সর্বোত্তম, তোমাদের মালিক (আল্লাহর) কাছে যা অত্যন্ত পবিত্র, তোমাদের জন্য যা অধিক মর্যাদা বৃদ্ধিকারী, (আল্লাহর পথে) সোনা-রূপা ব্যয় করার তুলনায় যা তোমাদের জন্য উত্তম এবং তোমরা তোমাদের শত্রুদের মুখোমুখি হয়ে তাদেরকে হত্যা এবং তারা তোমাদের হত্যা করার চেয়েও অধিকতর শ্রেষ্ঠ?” সাহাবীগণ বললেন, অবশ্যই হ্যাঁ। তিনি বললেন, “আল্লাহ তা’আলার যিকির”।

তিরমিযী ৫/৪৫৯, নং ৩৩৭৭; ইবন মাজাহ ২/১৬৪৫, নং ৩৭৯০; আরও দেখুন, সহীহ ইবন মাজাহ ২/৩১৬; সহীহ তিরমিযী ৩/১৩৯।

হিসনুল মুসলিম pdf. Hisnul Muslim Bangla pdf

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আরও বলেন, “আল্লাহ তা’আলা বলেন, আমার বান্দা আমার সম্পর্কে যেরূপ ধারণা করে, আমাকে সে তদ্রূপই পাবে; আর যখন সে আমাকে স্মরণ করে, তখন আমি তার সাথে থাকি। সুতরাং যদি সে মনে মনে আমাকে স্মরণ করে, আমিও আমার মনে তাকে স্মরণ করি। আর যদি সে কোনো সমাবেশে আমাকে স্মরণ করে, তাহলে আমি তাকে এর চাইতে উত্তম সমাবেশে স্মরণ করি। আর সে যদি আমার দিকে এক বিঘত পরিমাণ নিকটবর্তী হয়, তাহলে আমি তার দিকে এক হাত পরিমাণ নিকটবর্তী হই। সে এক হাত পরিমাণ নিকটবর্তী হলে আমি তার দিকে এক বাহু পরিমাণ নিকটবর্তী হই। আর সে যদি আমার দিকে হেঁটে আসে, আমি তার দিকে দ্রুত বেগে যাই।”

বুখারী ৮/১৭১, নং ৭৪০৫; মুসলিম ৪/২০৬১, নং ২৬৭৫। তবে শব্দটি বুখারীর।

আব্দুল্লাহ ইবনে বুসর রাদিয়াল্লাহু ‘আনহু থেকে বর্ণিত, এক ব্যক্তি আরয করল, হে আল্লাহর রাসূল! ইসলামের বিধিবিধান আমার জন্য বেশি হয়ে গেছে। কাজেই আপনি আমাকে এমন একটি বিষয়ের খবর দিন, যা আমি শক্ত করে আঁকড়ে ধরব। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, “তোমরা জিহ্বা যেন সর্বক্ষণ আল্লাহর জিকিরে সজীব থাকে।

তিরমিযী ৫/৪৫৮, নং ৩৩৭৫; ইবন মাজাহ ২/১২৪৬, নং ৩৭৯৩। আর শাইখ আলবানী একে সহীহ বলেছেন। দেখুন, সহীহ আত-তিরমিযী, ৩/১৩৯; সহীহ ইবন মাজাহ ২/৩১৭।

হিসনুল মুসলিম pdf. Hisnul Muslim Bangla pdf

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আরও বলেন, “যে ব্যক্তি আল্লাহর কিতাব (কুরআন) থেকে একটি হরফ পাঠ করে, সে তার বিনিময়ে একটি সওয়াব পায়, আর একটি সওয়াব হবে দশটি সাওয়াবের সমান। আমি আলিফ, লাম ও মীমকে একটি হরফ বলছি না। বরং ‘আলিফ’ একটি হরফ, ‘লাম’ একটি হরফ এবং ‘মীম’ একটি হরফ”।

তিরমিযী ৫/১৭৫, নং ২৯১০। শাইখ আলবানী একে সহীহ বলেছেন; দেখুন, সহীহুত তিরমিযী, ৩/৯; সহীহ জামে সগীর- ৫/৩৪০

উকবা ইবনে আমর রাদিয়াল্লাহু ‘আনহু বলেন, একবার রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বের হলেন। আমরা তখন সুফ্ফার (মসজিদে নববীর আঙ্গিনায়) অবস্থান করছিলাম। তিনি বললেন, “তোমাদের মধ্যে কে আছে, যে প্রতিদিন সকালে বুতহান বা আকিক উপত্যকায় গিয়ে সেখান থেকে কোনো প্রকার পাপ বা আত্মীয়তার বন্ধন ছিন্ন না করে উঁচু কুঁজ বিশিষ্ট দু’টি উষ্ট্রী নিয়ে আসতে পছন্দ করে”? আমরা বললাম, হে আল্লাহর রাসূল! আমরা তা পছন্দ করি। তিনি বললেন: “তোমাদের কেউ কি এরূপ করতে পার না যে, সকালে মসজিদে গিয়ে মহান আল্লাহর কিতাব থেকে দু’টি আয়াত জানবে অথবা পড়বে- এটা তার জন্য দু’টি উষ্ট্রীর তুলনায় উত্তম। আর তিনটি আয়াত তিনটি উষ্ট্রী থেকে উত্তম, চারটি আয়াত চারটি উষ্ট্রী থেকে উত্তম। আর (শুধু উষ্ট্রীই নয়, বরং একইসাথে) সমসংখ্যক উট লাভ করা থেকেও তা উত্তম হবে।”

মুসলিম, ১/৫৫৩; নং ৮০৩।

হিসনুল মুসলিম pdf. Hisnul Muslim Bangla pdf

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আরও বলেন, “যে ব্যক্তি এমন কোনো বৈঠকে (মজলিস) বসেছে যেখানে সে আল্লাহর যিকির করে নি, তার সে বসাই আল্লাহর নিকট থেকে তার জন্য আফসোস ও নৈরাশ্যজনক হবে। আর যে ব্যক্তি এমন কোনো শয়নে শুয়েছে যেখানে সে আল্লাহর যিকির করে নি, তার সে শোয়াই আল্লাহর নিকট থেকে তার জন্য আফসোস ও নৈরাশ্যজনক হবে।”

আবূ দাউদ ৪/২৬৪, নং ৪৮৫৬ ও অন্যান্য। দেখুন, সহীহুল জামে’ ৫/৩৪২।

রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আরও বলেন, “যদি কোনো দল কোনো বৈঠকে বসে আল্লাহর যিকির না করে এবং তাদের নবীর ওপর দুরূদও পাঠ না করে, তাহলে তাদের সেই বৈঠক তাদের জন্য কমতি ও আফসোসের কারণ হবে। আল্লাহ ইচ্ছা করলে তাদেরকে শাস্তি দেবেন, অথবা তিনি চাইলে তাদের ক্ষমা করবেন।”

তিরমিযী, ৫/৪৬১, নং ৩৩৮০। আরও দেখুন, সহীহুত তিরমিযী, ৩/১৪০ ।

রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আরও বলেন, “যদি কোনো একদল লোক এমন কোনো বৈঠক থেকে উঠল, যেখানে তারা আল্লাহর নাম স্মরণ করে নি, তবে তারা যেন গাধার লাশের কাছ থেকে উঠে আসল। আর এরূপ মজলিস তাদের জন্য আফসোসের কারণ হবে”।

আবূ দাউদ ৪/২৬৪, নং ৪৮৫৫; আহমদ ২/৩৮৯ নং ১০৬৮০। আরও দেখুন, সহীহুল জামে’ ৫/১৭৬।

হিসনুল মুসলিম – ড. সাঈদ ইবনে আলী ইবনে ওয়াহফ আল ক্বাহত্বানী

DOWNLOAD

হিসনুল মুসলিম pdf. Hisnul Muslim Bangla pdf

হিসনুল মুসলিম pdf, হিসনুল মুসলিম বই ডাউনলোড, হিসনুল মুসলিম বই, হিসনুল মুসলিম pdf free download, হিসনুল মুসলিম- যিকর দো’আ চিকিৎসা pdf, হিসনুল মুসলিম বাংলা, হিসনুল মুসলিম আবু বকর যাকারিয়া pdf, হিসনুল মুসলিম পিডিএফ, হিসনুল মুসলিম ডাউনলোড pdf, দোয়ার বই হিসনুল মুসলিম, হিসনুল মুসলিম পিডিএফ ডাউনলোড, হিসনুল মুসলিম দোয়া, হিসনুল মুসলিম বই pdf, হিসনুল মুসলিম দোয়ার বই, শব্দে শব্দে হিসনুল মুসলিম pdf, হিসনুল মুসলিম pdf download, হিসনুল মুসলিম দোয়ার বই pdf, হিসনুল মুসলিম বাংলা বই, হিসনুল মুসলিম pdf book download, শব্দার্থে হিসনুল মুসলিম pdf, দোয়া ও জিকির হিসনুল মুসলিম

hisnul muslim bangla pdf, hisnul muslim bangla, hisnul muslim pdf bangla, hisnul muslim bangla online, hisnul muslim dua book pdf bangla, hisnul muslim bangla pdf free download, hisnul muslim bangla book, hisnul muslim book, hisnul muslim online, hisnul muslim bangla download, hisnul muslim pdf

ঘর থেকে বের হওয়ার দোয়া. Ghor theke ber hobar Dua

মৃত ব্যক্তির জন্য দোয়া ও মোনাজাত আরবি ও বাংলায়

ছানা দোয়া নামাজের সানা বাংলা উচ্চারণ ও অর্থসহ

মসজিদে প্রবেশের দোয়া ও মসজিদ থেকে বের হওয়ার দোয়া

আসতাগফিরুল্লাহ দোয়া আরবী বাংলা. Astaghfirullah Dua Bangla meaning

রোগ থেকে মুক্তির দোয়া. Rog Theke Muktir Dua Bangla

মাথা ব্যথার দোয়া পাঠের নিয়ম. Matha bethar Dua Bangla

বাথরুমে প্রবেশ করার দোয়া ও বাথরুম থেকে বের হওয়ার দোয়া

হিসনুল মুসলিম দোআ ও যিকির – Google Play তে অ্যাপ

শব্দার্থে হিসনুল মুসলিম (পকেট সাইজ): ড. মুহাম্মদ এনামুল হক আল-মাদানী