You are here
Home > ইসলাম >

ইসলাম শব্দের অর্থ কি এবং ইসলাম কাকে বলে?

ইসলাম-শব্দের-অর্থ-কি-এবং-ইসলাম-কাকে-বলে

ইসলাম শব্দের অর্থ কি এবং ইসলাম কাকে বলে?

বিসমিল্লাহির রহমানির রহিম; ইসলাম শব্দের অর্থ কি বা ইসলাম এর ব্যবহারিক অর্থ কি: ইসলাম আরবী শব্দ; সালাম শব্দ হতে ইসলাম শব্দের উৎপত্তি; যার অর্থ শান্তি; আর ইসলাম অর্থ আত্মসমর্পণ; এবং ইসলাম মেনে চললে আসে শান্তি। পারিভাষিক বা ব্যবহারিক অর্থে ইসলাম হল এক আল্লাহর বিধানের সামনে আত্মসমর্পণ করা; আর আত্মসমর্পণ হল দুইটি বিষয়ের সমন্বয়; যার একটি হল কথা অর্থাৎ তাওহীদের মৌখিক স্বীকৃতি এবং অপরটি হল কাজ অর্থাৎ কাজেকর্মে তাওহীদের বাস্তবায়ন।

কথা অর্থাৎ মৌখিক স্বীকৃতি হচ্ছে ইসলামের মূল। এর মাধ্যমে ইসলামে প্রবেশ করতে হয়।

আর কাজ অর্থাৎ কাজেকর্মে তাওহীদের বাস্তবায়ন হচ্ছে ইসলামের শাখা; ইসলামে প্রবেশের পর এটি মান্য করে চলা অত্যন্ত জরুরি। তবে এটি মূল অংশ নয়; কাজেকর্মে কোন বিষয় অমান্য করলে অর্থাৎ আল্লাহর কোন আদেশ বা ফরয বিধান পালন না করলে, কোন নিষেধ বা হারাম কাজকে বর্জন না করলে ইসলাম ভঙ্গ হবে না যদি না তাতে শিরক হয়।

ইসলামের জন্য শর্ত হচ্ছে ঈমান। আর ঈমান হচ্ছে তাওহীদের প্রতি অন্তরের দৃঢ় বিশ্বাস। ইসলাম একেবারে মূল্যহীন যদি ঈমান না থাকে। ঈমানবিহীন ইসলাম গ্রহণ কোন কাজে আসবে না। অর্থাৎ যদি অন্তরে তাওহীদের প্রতি দৃঢ় বিশ্বাস না থাকে তবে ইসলাম অর্থাৎ মুখে স্বীকৃতি এবং কাজে বাস্তবায়ন কোন কাজে আসবে না। যেমন কোন কাজে আসেনি মুনাফিক নেতা আব্দুল্লাহ বিন উবাই এর ইসলাম পালন, অন্তরে ঈমান না থাকার কারনে।

ইসলাম গ্রহণ করা হচ্ছে ঈমানের দাবী। আর ইসলাম হচ্ছে কথা এবং কাজ। অর্থাৎ মুখে স্বীকৃতি দেয়া এবং কাজে বাস্তবায়ন করার নামই হচ্ছে ইসলাম। ঈমানের সাথে সাথে ইসলাম খুবই জরুরি। ইসলাম হচ্ছে ঈমানের বহিঃপ্রকাশ। ঈমান অর্থাৎ অন্তরে বিশ্বাস একেবারে মূল্যহীন যদি না ইসলাম গ্রহণ করা হয়। শুধু ঈমান অর্থাৎ শুধু অন্তরে বিশ্বাস কোন কাজে আসবে না যদি না ইসলামকে গ্রহণ করা হয় অর্থাৎ মুখে স্বীকৃতি প্রদান এবং কাজে বাস্তবায়ন না করা হয়। যেমন সম্রাট হিরাক্লিয়াস এর ঈমান কোন কাজে আসেনি ইসলামকে গ্রহণ না করার কারনে।

ঈমান ও ইসলাম

ঈমান এবং ইসলাম পরস্পর সম্পর্কযুক্ত। ঈমান ছাড়া যেমন ইসলাম মূল্যহীন তেমন ইসলাম ছাড়া ঈমান মূল্যহীন। একটি ছাড়া অপরটি গ্রহণযোগ্য নয়। ঈমান এবং ইসলাম এই দুটির সমন্বয়ই হচ্ছে ইবাদাত। অর্থাৎ তাওহীদ তথা আল্লাহর একত্ববাদের যাবতীয় বিষয়কে অন্তরে বিশ্বাস করা, মুখে স্বীকৃতি দেয়া এবং কাজে বাস্তবায়ন করার নামই ইবাদাত। আর আল্লাহ তায়ালা আমাদেরকে সৃষ্টি করেছেন শুধুমাত্র তার ইবাদাত করার জন্য। ইসলাম ছাড়া শুধু ঈমান ইবাদাত বলে গন্য হবে না আবার ঈমান ছাড়া শুধু ইসলাম ইবাদাত বলে গন্য হবে না। তাই আমাদেরকে তাওহীদের যাবতীয় বিষয়ের উপর অন্তরে দৃঢ় বিশ্বাস স্থাপন করে তারপর মুখে স্বীকৃতি দিতে হবে এবং সেই অনুযায়ী আমল করতে হবে। তবেই সেটা ইবাদাত হিসাবে আল্লাহর নিকটে গ্রহণযোগ্য হবে।

Tags: ইসলাম শব্দের অর্থ কি, ইসলাম অর্থ কি, ইসলাম শব্দের অর্থ কী, ইসলাম মানে কি, ইসলাম শব্দের শাব্দিক অর্থ কি, ইসলাম কাকে বলে, ইসলাম অথ কি, ইসলাম মানে কী, ইসলাম অর্থ কী, ইসলাম কি, ইসলাম কাকে বলে?, ইসলাম মানে কি?, ইসলাম এর ব্যবহারিক অর্থ কি

islam sobdar ortho ki, islam ortho ki, 

ইসলাম – উইকিঅভিধান

ইসলাম’ এর অর্থ কী? – Quora

ইসলাম শব্দের অর্থ কী? – News24bd.tv

প্রবেশদ্বার:ইসলাম – উইকিপিডিয়া

One thought on “ইসলাম শব্দের অর্থ কি এবং ইসলাম কাকে বলে?

  1. অনেক ধন্যবাদ আপনাকে আল্লাহ আপনাকে জান্নাতের উচ্চ স্তর দান করুক আপনার মাধ্যমে অনেক কিছু শিখতে পারলাম।

মন্তব্য করুন

Top