|

শবে বরাত ২০২৪ কত তারিখে? Shab e Barat 2024 date in Bangladesh

শবে বরাত ২০২৪ কত তারিখে, শবে বরাত 2024, শবে বরাত কত তারিখ ২০২৪, ২০২৪ সালের শবে বরাত কত তারিখে, shab e barat 2024 date in bangladesh, sobe borat 2024

শবে-বরাত-২০২৪-কত-তারিখে-Shab-e-Barat-2024-date-in-Bangladesh

শবে বরাত ২০২৪ কত তারিখে? Shab e Barat 2024 date in Bangladesh

বিসমিল্লাহির রহমানির রহিম, কুরআন ও হাদিসের আলোকে শবে বরাত সম্পর্কে সংক্ষিপ্ত কিছু আলোচনা করব ইনশাআল্লাহ।

শবে বরাত শব্দের অর্থ কি

ফার্সী ভাষায় শব শব্দটির অর্থ রাত বা রজনী আর বরাত শব্দটির অর্থ ভাগ্য; তাই শবে বরাত শব্দের অর্থ হলো ভাগ্য রজনী; আরবীতে একে লাইলাতুল বারাআত বলা হয়; লাইলাতুল অর্থ রাত বা রজনী আর বারাআত শব্দটির অর্থ বিমুক্তি, সম্পর্কচ্ছিন্নতা, মুক্ত হওয়া, নির্দোষ প্রমাণিত হওয়া ইত্যাদি; ফার্সী শবে বরাত বা ভাগ্য রজনী আরবী লাইলাতুল বারাআত বা বিমুক্তির রজনী বলতে আরবী বছরের ৮ম মাস অর্থাৎ শাবান মাসের মধ্যম রজনীকে বুঝানাে হয়।

কুরআন ও হাদীসে কোথাও লাইলাতুল বারাআত পরিভাষাটি ব্যবহার করা হয়নি; সাহাবী ও তাবেয়ীগণের যুগেও এ পরিভাষাটির ব্যবহার জানা যায় না; এ রাতটিকে হাদীস শরীফে লাইলাতুন নিসফি মিন শাবান বা মধ্য-শাবানের রজনী বলা হয়েছে; সাহাবী তাবেয়ী গণের যুগের অনেক পরে এ রাতটিকে লাইলাতুল বারাআত বা বিমুক্তির রজনী বলে আখ্যায়িত করার প্রচলন দেখা দেয়। 

এ রাতটিকে ফার্সী ভাষায় শবে বরাত বাংলা ভাষায় ভাগ্য রজনী বলা হলেও কুরআন ও হাদিসে কোথাও বলা হয়নি যে এ রাতটি শবে বরাত বা ভাগ্য রজনী; অর্থাৎ এই রাতে ভাগ্য নির্ধারণ করা হয় বলে যে ধারণা মানুষের মধ্যে রয়েছে তা বানোয়াট বা মিথ্যা। 

আমরা জানি, পরিভাষার বিষয়টি প্রশস্ত, তবে মুমিনের জন্য সর্বদা কুরআন সুন্নাহ ও সাহাবীগণের ব্যবহৃত পরিভাষা ব্যবহার করাই উত্তম; তাই আমরা এ রাতটির জন্য লাইলাতুন নিসফি মিন শাবান পরিভাষাটিই ব্যবহার করব যার বাংলা অর্থ হলো শাবান মাসের মধ্য রজনী।

শবে বরাত ২০২৪ কত তারিখে

বাংলাদেশে ২০২৪ সালে শাবান মাসের মধ্য রজনী যেটাকে এদেশের মানুষ শবে বরাত নামে অভিহিত করে সেটা হচ্ছে ২৫ ফেব্রুয়ারি, রবিবার দিবাগত রাত। বাংলাদেশের আকাশে ১১ ফেব্রুয়ারি ২০২৪ রবিবার পবিত্র শাবান মাসের চাঁদ দেখা গেছে। ১২ ফেব্রুয়ারি ২০২৪ সোমবার থেকে পবিত্র শাবান মাস শুরু হয়েছে। শবে বরাত সম্পর্কে বিস্তারিত জানতে নিচের লিঙ্কে যান।

শবে বরাতের নামাজের নিয়ম. শবে বরাতের ফজিলত ও আমল সম্পর্কে হাদিস

শবে বরাত ২০২৪ কত তারিখে? Shab e Barat 2024 date in Bangladesh

শব ই বরাত ২০২৪, শবে বরাত ২০২৪ কত তারিখে, শবে বরাত 2024, শবে বরাত কত তারিখে 2024, শবে বরাত কত তারিখ ২০২৪, ২০২৪ সালের শবে বরাত কত তারিখে, শবে বরাত কবে ২০২৪ বাংলাদেশ, শবে বরাত অর্থ কি, shab e barat 2024 date in bangladesh, sobe borat 2024

শবে মেরাজ ২০২৪ কত তারিখে? শবে মেরাজের নামাজের নিয়ম

শাবান মাসের ফজিলত ও আমল এবং শাবান মাসের রোজা

রমজানের ফজিলত ও রমজান মাসের গুরুত্ব সম্পর্কে হাদিস

রমজানের প্রস্তুতি যেভাবে নেবেন. পবিত্র রমজান মাসের প্রস্তুতি

রমজান মাসের বিশেষ গুরুত্বপূর্ণ আমল সমূহ. Romjaner Amol Bangla

রোজার ফজিলত সম্পর্কে হাদিস. Rojar fojilot Bangla

রোজার ফরজ কয়টি ও কি কি? রোজা রাখার নিয়ম কানুন

রোজার নিয়ত কিভাবে করতে হয়? রোজা রাখার নিয়ত. Rojar niyat

রোজা ভঙ্গের কারণ. রোজা ভাঙার কারণ সমূহ. Roja vonger karon

২০২৪ সালের শবে বরাত, রমজান, শবে কদর ও ঈদ কবে?

Similar Posts