|

মুহসিনীন বই pdf. Muhsinin book pdf

বিসমিল্লাহির রহমানির রহিম; মুহসিনীন (উত্তম পুরুষদের পাঠশালায়) বই এর pdf ফাইল ডাউনলোড করতে নিচে DOWNLOAD লেখার উপর ক্লিক করুন।

মুহসিনীন-বই-pdf.-Muhsinin-book-pdf

মুহসিনীন (উত্তম পুরুষদের পাঠশালায়) – আব্দুল্লাহ আল মামুন

Click here to Download

মুহসিনীন –সেসকল পুরুষ যারা নিজের জীবন বিলিয়ে দেয় অন্যের উপকারে। তারা স্রষ্টাকে খুশি করে সৃষ্টির উপকারের মাধ্যমে। একজন পুরুষের দায়িত্ব কী? সে প্রতিনিয়ত তার নিজের আত্মাকে উন্নত করতে সচেষ্ট থাকবে, পরিবারের সকল চাওয়া-পাওয়ার আঞ্জাম দেবে, চারপাশে বিদ্যমান সকলের কথা মাথায় রাখবে, মানুষকে নিয়ে ভাববে, ক্ষুদ্র প্রাণটিও তার কাছে নিরাপদ থাকবে, সমাজের ধ্বংস রোধে সে আপ্রাণ লড়াই করে যাবে, দ্বীনের খাতিরে অকল্পনীয় ত্যাগস্বীকার করবে, প্রয়োজনে জীবন বিলিয়ে দেবে।

অধিকাংশ ক্ষেত্রে পুরুষ ভুলে যায় কী লক্ষ্য নিয়ে সে এই দুনিয়ার ধূলি গায়ে মেখেছে। দ্বীনের দীনতা নিয়ে ভুল পথে এগিয়ে চলা পুরুষ স্বাত্মা, পরিবার, সমাজ, দেশ ও ক্বওমের জন্য হুমকিস্বরূপ। আত্মভোলা পুরুষ ধ্বংস করতে শেখে, গড়তে শেখে না; অথচ গড়াই পুরুষের কাজ। এ কারণেই পুরুষকে আমরা দুটি ভাগে দেখি। কাপুরুষ; যার পরিচয় এইমাত্র দেয়া হলো। আর সুপুরুষ; যাদেরকে আমরা ‘মুহসিনীন’ নামে অভিহিত করছি। যারা মুহসিনীন তারা মহাপুরুষদের কাফেলার অংশীদার। আর মহাপুরুষদের জন্য রয়েছে মহাপুরস্কার—নিশ্চয় আল্লাহ তাদেরকে ভালোবাসেন।

মুহসিনীন বই pdf. Muhsinin book pdf

জীবন সুদীর্ঘ এক কণ্টকাকীর্ণ পথ। এই পথে সাবধানে পা মাড়াতে হয়। যাতে শরীরে চোট না লাগে, যাতে পোশাক চীর্ণ না হয়। এই পথচলা কীভাবে সুগম হবে তা শিখে নেয়ার বিষয়। দ্বীনের জ্ঞানার্জনের সাথে সাথে এর জীবনধর্মী বাস্তবিক প্রয়োগও প্রত্যেকের জেনে নেয়া জরুরি। ‘মুহসিনীন’ এরই সন্নিবেশন। এই কিতাব পুরুষদের জন্য দৈনন্দিন জীবনের বিভিন্ন মাসআলা, প্রায়োগিক ক্ষেত্রে পুরুষদের করণীয়, আবশ্যক প্রয়োজনীয় মেডিকেল জ্ঞান ইত্যাদির অনবদ্য এক মিশেল।

সুরা বাকারাহ- ১৯৫; সূরা মায়িদা- ১৩, ৯৩।

দৈহিক পবিত্রতা সিংহভাগ ইবাদাতের পূর্বশর্ত। অপরদিকে আত্মার পবিত্রতা ঈমানের সাথে সম্পৃক্ত। বইয়ে উভয় বিষয়ই প্রাধান্য দেয়া হয়েছে পুরুষদের দৃষ্টিকোণ থেকে। সেই সাথে পুরুষদের চোখের পর্দা, জবানের পর্দা, অনলাইনে পর্দা, বিবাহ ও বিবাহজনিত বিভিন্ন মাসআলা, এর প্রায়োগিক ও পারিবারিক ব্যবস্থাপনা, বাবা হিসেবে সন্তান লালন এবং এসব বিষয়ের প্রয়োজনীয় মেডিকেলজনিত জ্ঞান ইত্যাদি সম্পর্কে সুবিস্তৃত আলোচনা এসেছে। সেই সাথে Women’s Psychology Survey শীর্ষক জরিপের মাধ্যমে সংগ্রহ করা হয়েছে প্রায় ৬৬২ জন নারীর বিভিন্ন প্রয়োজনীয় তথ্য, নারীর মন বোঝার প্রয়াশে!

মুহসিনীন বই pdf. Muhsinin book pdf

বইটি মূলত ইনবাত এডুকেশন কর্তৃক পরিচালিত ‘ওনলি ব্রাদার্স কোর্স’-এর পাঠ্যপুস্তক। কোর্সের মাসআলা ও ফিক্বহজনিত মুদাররিস ছিলেন সম্মানিত আলিমে দ্বীন শাইখ আবদুল্লাহ আল মামুন। সেই সাথে বইয়ের শরঈ সম্পাদনা ও বেশ কিছু প্রয়োজনীয় লেখা যুক্ত করেছেন তিনি। বাস্তবিক বিষয়সমূহ নিয়ে আলোচনা করেছেন পরিচিত ব্যক্তি মুহতারাম জিম তানভীর এবং মেডিকেল-সংশ্লিষ্ট বিষয়সমূহ আলোচনা করেছেন মুহতারাম ডা. শাফায়াত হোসেন লিমন। কোর্সের দারসগুলোর শ্রুতিলিখনই কিতাবের বিশাল একটি অংশ।

শ্রুতিলিখনের অসামান্য অবদান রেখেছেন ইনবাত এডুকেশন-এর কৃতি ছাত্র মুহতারাম মিনহাজুল ইসলাম মঈন। নারীদের মনস্তত্ত্ব অংশটুকু উল্লেখ করেছেন বিশিষ্ট মনোবিৎ মুহতারাম মহী উদ্দিন আহমাদ। সেই সাথে নারীদের খুঁটিনাটি যেসব বিষয় পুরুষদের জানা জরুরি এমন বেশ কিছু বিষয় যুক্ত ও সম্পাদনা করেছেন আমার উত্তম অর্ধেক বারিয়াহ বিনতে আতিয়ার। আর আমি অধম বইয়ের বিষয়বস্তু নির্বাচন, Women’s Psychology Survey, কোর্সের মুদাররিসদের আলোচনার সাথে আরও কিছু লেখনী সংযোজন ও সম্পাদনা করেছি আল্লাহর ইচ্ছায়। আল্লাহ সকলকে নিরাপত্তার চাদরে আবৃত করে নিন।

মুহসিনীন বই pdf. Muhsinin book pdf

দুনিয়াতে একজন নারীর জীবনচক্রে অভিভাবকত্বের পুরোটা জুড়েই রয়েছে পুরুষের ভূমিকা! দুনিয়ার সকল ঝঞ্ঝাট থেকে সেই পুরুষেরা তাদের অধীনস্থ নারীদের রক্ষা করে! কখনো বাবা হয়ে, কখনো ভাই হয়ে, কখনো-বা স্বামী হয়ে, কখনো আবার সন্তান হয়ে! রূপগুলো ভিন্ন হলেও দায়িত্বগুলো তাদের প্রায় একই! এই দায়িত্বগুলো এড়িয়ে যাবার কোনো সুযোগ নেই একজন পুরুষের! আর যখনই পুরুষেরা এই দায়িত্বগুলো থেকে নিজেকে সরিয়ে আনে তখনই একটি পুরো পরিবারই হয়ে যায় সুতোবিহীন মালার মতো।

শুধু ঘরেই না, একজন পুরুষের দায়িত্ব পরিবার থেকে শুরু করে দুনিয়াব্যাপী বিস্তৃত! সুপুরুষ তো সে, যে ঘরে এবং বাইরে সমানভাবে নিজের পরিপূর্ণ সত্তার বিস্তার করে চলে! সেই সুপুরুষ হতে হলে একজন পুরুষের ভেতর কী কী বৈশিষ্ট্য থাকা প্রয়োজন সেই সকল কিছু আনার চেষ্টা করা হয়েছে এই কিতাবে! আর এই সুপুরুষদেরকেই আমরা অভিহিত করেছি ‘মুহসিনীন’ নামে! দুনিয়াজুড়ে শান্তি ছড়িয়ে দিতে ঘরে ঘরে যেন সকল পুরুষই হয়ে উঠতে পারে মুহসিনীন! আল্লাহ আমাদের নিয়তে স্বচ্ছতা দান করুন এবং আমাদের প্রচেষ্টা আখিরাতের পাথেয় করুন। আমীন।

সম্পাদকদ্বয়

আবদুল্লাহ ইবনে জাফর, বারিয়াহ বিনতে আতিয়ার

মুহসিনীন বই pdf. Muhsinin book pdf

মুহসিনীন বই pdf, মুহসিনীন বই pdf download, মুহসিনীন pdf, muhsinin book pdf

রাসূলের চোখে দুনিয়া pdf. Rasuler Chokhe Duniya pdf

কবিরা গুনাহ ইমাম আযযাহাবী pdf

বি স্মার্ট উইথ মুহাম্মাদ (সাঃ) pdf. Be Smart with Muhammad (SAW) pdf

মুহসিনীন ও মুহস্বানাত : ২টি বইয়ের কালেকশন

মুহসিনিন (উত্তম পুরুষদের পাঠশালায়) – জিম তানভীর

মুহসিনীন (উত্তম পুরুষদের পাঠশালায়) – আব্দুল্লাহ আল মামুন

Click here to Download

Similar Posts