|

তাসাউফ ও আত্মশুদ্ধি বই pdf free download

তাসাউফ ও আত্মশুদ্ধি pdf, আত্মশুদ্ধি ও তাসাউফ pdf, তাসাওউফ ও আত্মশুদ্ধি pdf, তাসাউফ ও আত্মশুদ্ধি বই pdf free download, আত্মশুদ্ধি ও তাসাউফ আল্লামা তকী উসমানী pdf, আত্মশুদ্ধি ও তাসাউফ বই pdf free download

তাসাউফ-ও-আত্মশুদ্ধি-বই-pdf-free-download-আল্লামা-তকী-উসমানী

তাসাউফ ও আত্মশুদ্ধি বই pdf free download আল্লামা তকী উসমানী

বিসমিল্লাহির রহমানির রহিম; আল্লামা তকী উসমানী এর লেখা বই তাসাউফ ও আত্মশুদ্ধি এর pdf ফাইল ডাউনলোড করতে নিচে DOWNLOAD লেখার উপর ক্লিক করুন।

তাসাউফ ও আত্মশুদ্ধি – আল্লামা তকী উসমানী

তাসাউফ ও আত্মশুদ্ধি বই pdf free download আল্লামা তকী উসমানী

বেশ কয়েক বছর আগের কথা। শাইখুল ইসলাম হযরত মাওলানা মুফতী মুহাম্মাদ তাকী উসমানী ছাহেব দামাত বারাকাতুহুম বাংলাদেশ সফরে এসেছেন। সন্ধ্যায় হাঁটতে গেলেন ঢাকার একটি পার্কে। এসময় আমাদের এক সাথী আমাকে দেখিয়ে হযরতকে বললেন, ‘হযরত! আমাদের হাবীব ভাই তার প্রকাশনা প্রতিষ্ঠান মাকতাবাতুল আশরাফ থেকে আপনার সফরনামাসহ অনেক কিতাবের খুবই উন্নত বঙ্গানুবাদ প্রকাশ করেছেন। মাশাআল্লাহ সারাদেশের উলামায়ে কেরাম এ সকল কিতাবকে খুবই পছন্দ করছেন।

হযরত একথা শুনে খুব দু’আ দিলেন। সেসময় থেকেই হযরতের সাথে সম্পর্ক আরো মজবুত হলো। এ সফরেই অথবা অন্য কোন সফরে আমি হযরতকে জিজ্ঞাসা করেছিলাম, এ পর্যন্ত হযরতের যত কিতাবের অনুবাদ প্রকাশ করা হয়েছে সেগুলো ছিলো আমাদের নির্বাচন, হযরতের দৃষ্টিতে কোন্ কিতাবের অনুবাদ হলে এদেশের সাধারণ মুসলমানের জন্য বেশি উপকারী হবে? হযরত সামান্য সময় চিন্তা করে উত্তর দিলেন, আমার মতে ‘আসান নেকীয়া’ ও ‘ইসলাহী খুতবাত’-এর অনুবাদ সাধারণ লোকদের জন্য বেশী উপকারী হবে।

হযরতের এ পরামর্শের পর থেকেই আমরা হযরতের খুতবাত অনুবাদ করার পরিকল্পনা গ্রহণ করি। কিন্তু মূল খুতবাত গভীরভাবে পর্যবেক্ষণ করার পর আমার মনে হলো, এসকল বয়ানকে যদি বিষয়ভিত্তিক সাজানো যেতো তাহলে সাধারণ মানুষের জন্য এ কিতাব থেকে উপকৃত হওয়াটা তুলনামূলক সহজ হতো।

তাসাউফ ও আত্মশুদ্ধি বই pdf free download আল্লামা তকী উসমানী

এ চিন্তা থেকেই আমাদের কয়েকজন অনুবাদক বন্ধুকে খুতবাতসমূহ বিষয়ভিত্তিক বিন্যস্ত করতে বলি। কেউ কেউ কিছু কিছু কাজ করলেও তাকে পরিপূর্ণতায় পৌঁছানো হয়ে ওঠেনি। ইতোমধ্যে আল্লাহপাকের অশেষ মেহেরবানীতে পাকিস্তানের স্বনামধন্য প্রকাশনা প্রতিষ্ঠান ‘ইদারায়ে ইসলামিয়্যাত’-এর তত্ত্বাবধানে জনাব মাওলানা ওয়ায়েস সরওয়ার ছাহেব, হযরত শাইখুল ইসলাম দামাত বারাকাতুহুমের সকল উর্দু রচনা হতে সাধারণ মুসলমানের জন্য উপকারী বিষয়সমূহ এবং ইসলাহী বয়ানসমূহ বিষয়ভিত্তিক বিন্যস্ত করেন এবং আপাতত চৌদ্দ খণ্ডে তা প্রকাশ করেন।

এ কিতাবের প্রথম খণ্ড : ইসলামী আকীদা বিষয়ক, দ্বিতীয় খণ্ড : ‘ইবাদাত-বন্দেগী-এর স্বরূপ’, তৃতীয় খণ্ড : ‘ইসলামী মু’আমালাত’, চতুর্থ খণ্ড : ‘ইসলামী মু’আশরাত’, পঞ্চম খণ্ড : ইসলাম ও পারিবারিক জীবন’, ষষ্ঠ খণ্ড : ‘তাসাওউফ ও আত্মশুদ্ধি’, সপ্তম খণ্ড : ‘মন্দ চরিত্র ও তার সংশোধন’, অষ্টম খণ্ড : উত্তম চরিত্র ও তার ফযীলত’, নবম খণ্ড : ‘ইসলামী জীবনের সোনালী আদাব’,

দশম খণ্ড : দৈনন্দিন জীবনের সুন্নাত ও আদাব’, একাদশ খণ্ড : ইসলামী মাসসমূহের ফাযায়েল ও মাসায়েল’, দ্বাদশ খণ্ড : সীরাতুন্নবী ও আমাদের জীবন’, ত্রয়োদশ খণ্ড : “উলামায়ে কেরামের দায়িত্ব ও কর্তব্য’ এবং চতুর্দশ খণ্ড : ইসলাম ও বর্তমানকাল’ সম্পর্কে। গ্রন্থনাকালে হযরত মাওলানা ওয়ায়েস সরওয়ার ছাহেব এমন কিছু বিশেষ খেদমত আঞ্জাম দিয়েছেন যাতে কিতাবের মান আরো উন্নত হয়েছে।

ক. তিনি সকল কুরআনী আয়াতের সূরার নাম উল্লেখপূর্বক আয়াত নম্বর লাগিয়েছেন।

খ. সকল আয়াত ও হাদীসে হরকত লাগিয়েছেন।

গ. হাদীসসমূহের ক্ষেত্রে কিতাবের নাম, পৃষ্ঠা ও হাদীস নম্বর দিয়েছেন। ঘ. এ সংকলনে এমন অনেক খুতবা আছে যা পূর্বে ছাপা হয়নি। আল্লাহপাক তাঁকে উত্তম বিনিময় দান করুন।

তাসাউফ ও আত্মশুদ্ধি বই pdf free download আল্লামা তকী উসমানী

আমরা সবগুলো খণ্ডই অনুবাদের উদ্যোগ গ্রহণ করেছি। আলহামদুলিল্লাহ! প্রথম খণ্ড : ‘ইসলামী আকীদা-বিশ্বাস’, দ্বিতীয় খণ্ড: ইবাদাত-বন্দেগী : হাকীকত ফযীলত ও আদব’ তৃতীয় খণ্ড : ‘ইসলামী মু’আমালাত’ চতুর্থ খণ্ড : ‘ইসলামী মু’আশারাত’ এবং পঞ্চম খণ্ড : ইসলাম ও পারিবারিক জীবন’ নামে পূর্বেই প্রকাশিত হয়ে সম্মানিত পাঠকের ভূয়সী প্রসংশা কুড়িয়েছে। আমাদের বর্তমান আয়োজন এ ধারারই ষষ্ঠ খণ্ড : ‘তাসাওউফ ও আত্মশুদ্ধি প্রকাশিত হচ্ছে। আল্লাহপাক অবশিষ্ট খণ্ডসমূহও দ্রুত প্রকাশ করার তাওফীক দান করুন।

আমরা আমাদের সামর্থ অনুযায়ী এ গ্রন্থকে ত্রুটিমুক্ত ও সর্বাঙ্গীন সুন্দর করার চেষ্টা করেছি। তারপরও কোন ভুল-ত্রুটি (বিশেষত হরকতের ভুল) থেকে যাওয়া বিচিত্র নয়। যদি কারো দৃষ্টিতে কোন অসংগতি ধরা পড়ে, তাহলে আমাদেরকে অবগত করলে ইনশাআল্লাহ পরবর্তি সংস্করণে সংশোধন করে নিবো।

আমাদের ধারণা উলামা-তলাবা, খতীব-ইমাম, ওয়ায়েয ও সাধারণ মুসলমানসহ সকলের জন্য এ গ্রন্থ অতীব উপকারী হবে ইনশাআল্লাহ। এ গ্রন্থ প্রকাশে অনেকেই অনেকভাবে আমাদের সহযোগিতা করেছেন। আল্লাহপাক তাঁদের সবাইকে উত্তম বিনিময় দান করুন। এবং মূল গ্রন্থকার, সংকলক, অনুবাদক ও প্রকাশক, পাঠকসহ সকলের জন্য নাজাতের উসীলা বানান। আমীন! ইয়া রাব্বাল আলামীন।

মুহাম্মাদ হাবীবুর রহমান খান

তাসাউফ ও আত্মশুদ্ধি বই pdf free download আল্লামা তকী উসমানী

এক ধরনের হস্তক্ষেপ তো এই করেছে যে, যে সব লোক নিজেদেরকে ‘সূফী’ বলেও আখ্যা দেয়, আবার ডাং-ও সেবন করে আর বলে যে, ভাং মৌলভীদের জন্য হারাম হলেও সূফীদের জন্য হালাল। কারণ আমরা তো আল্লাহর নৈকট্য অর্জনের জন্য ভাঙ্গ পান করে থাকি। নাউযুবিল্লাহ! আল্লাহ জানেন, আরো কতো ধরনের অসার কথাবার্তা, গলদ আকীদা ও শিরকী চিন্তা-ভাবনার নাম দিয়েছে তাসাওউফ।

দ্বিতীয় হস্তক্ষেপ এই করেছে যে, মুরীদরা হলো পীরের দাস। একবার কাউকে পীর বানালে সে পীর মদ পান করুক, জুয়া খেলুক, হারাম কাজ করুক, সুন্নাতকে পদদলিত করুক, কিন্তু পীর সাহেবের পীরগিরি ঠিকই থাকে। মুরীদকে তার পদচুম্বন করতে হবে। কয়েকদিন পর পর তার সামনে নজরানা পেশ করতে হবে। কারণ এভাবে পীর সাহেবকে খুশি না করা পর্যন্ত তার জন্য জান্নাতের দরজা খোলা হবে না। নাউযুবিল্লাহ! তাসাওউফের এই রূপরেখা না কুরআনে আছে, না হাদীসে আছে। শরীয়ত ও সুন্নাতের সাথে এর কোনো সম্পর্ক নেই।

তাসাওউফের প্রকৃত রূপরেখা নীতি-চরিত্র ও অভ্যন্তরীণ আমলের সংশোধন। এর জন্য সুন্নাতের অনুসারী সঠিক ইলমের ধারক এবং সঠিক আকীদায় বিশ্বাসী ব্যক্তিকে নিজের অনুসরণীয় বানানো জরুরী। যিনি কোনো মুরুব্বীর মাধ্যমে নিজের তারবিয়াত করিয়েছেন। তার কাছে গিয়ে বলবে যে, আমি আপনার দিকনির্দেশনা চাই। তিনি তাকে দিকনির্দেশনা দান করবেন। যেমন সাহাবায়ে কেরাম রাযি. হুযূর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে নিজেদের মুরুব্বী বানিয়েছিলেন।

তাসাউফ ও আত্মশুদ্ধি বই pdf free download আল্লামা তকী উসমানী

তাঁর তারবিয়াত গ্রহণ করেছিলেন। তাঁর মাধ্যমে নিজেদের আমল-আখলাক সংশোধন করেছিলেন। তাঁর আনুগত্য করেছিলেন। এ রূপরেখা পরিপূর্ণ সঠিক। এ পীর-মুরীদী বিশুদ্ধ এবং কুরআন-হাদীস ভিত্তিক। কুরআন-হাদীসের বিভিন্ন জায়গায় উত্তম চরিত্র গ্রহণের শিক্ষা দেওয়া হয়েছে। একহাদীসে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন, ‘আমাকে মানুষের আখলাককে পরিশুদ্ধ করা এবং সেগুলোকে পরিপূর্ণতা দান করার জন্য প্রেরণ করা হয়েছে।

১. কানযুল উম্মাল, খণ্ড-৩, পৃষ্ঠা-৩৪, হাদীস নং ৫২১৭, জামউল জাওয়ামে’ সূতী কৃত, খণ্ড- ১, হাদীস নং ৩০০০, সুনানে বাইহাকী, খণ্ড ২, পৃষ্ঠা-৪৭২, হাদীস নং ২১৩০১, জামেউল আহাদীস, খণ্ড-৯, পৃষ্ঠা-৪৮৬, হাদীন নং ৮৮৯২, আদাবুদ দুনিয়া ওয়াদধীন, খণ্ড-১, পৃষ্ঠা- ২৮৪, আদদুৱারুল মুনতাশিরাহ, খণ্ড-১, পৃষ্ঠা-৮

সাহাবায়ে কেরাম রাযি. নিজেদেরকে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের হাতে ন্যস্ত করেছিলেন যে, আপনি যেভাবে বলবেন আমরা সেভাবে আমল করবো। আমাদের মন ঢাক বা না চাক, আমাদের যুক্তি- বুদ্ধিতে ধরুক বা না ধরুক, আপনি যা কিছু বলবেন সে অনুপাতে আমরা আমল করবো। এর ফলে আল্লাহ তা’আলা সাহাবায়ে কেরাম রাযি.-এর আখলাককে এমন পরিচ্ছন্ন ও উজ্জ্বল করেন যে, তাঁদের পরে পৃথিবীর বুকে এবং আসমানের নিচে এমন উত্তম চরিত্রের লোক আর সৃষ্টি হয়নি।

সাহাবায়ে কেরাম রাযি. কখনোই নিজেদের নফসের ব্যাপারে গাফেল হতেন না। তাঁরা হুযূর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের তারবিয়াত লাভ করেছিলেন এবং তাঁর সোহবত তাঁদেরকে নিখাদ বানিয়েছিলো, কিন্তু এতদসত্ত্বেও সবসময় এই আশঙ্কা করতেন যে, আমরা সঠিক পথ থেকে আবার বিচ্যুত হয়ে না যাই। হযরত ওমর ফারুক রাযি.-কে জান্নাতের সুসংবাদ প্রদান হযরত ওমর ফারুক রাযি.- যাঁর সম্পর্কে হুযূর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, ‘আমার পরে যদি কেউ নবী হতো তাহলে ওমর নবী হতো।

তাসাউফ ও আত্মশুদ্ধি বই pdf free download আল্লামা তকী উসমানী

যিনি নিজ কানে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বলতে শুনেছেন, ওমর জান্নাতে যাবে। যিনি সরাসরি হুযূর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বলতে শুনেছেন, হে ওমর! আমি যখন মেরাজে যাই এবং জান্নাতে ভ্রমণ করি তখন জান্নাতে একটি জমকালো মহল দেখতে পাই। আমি জিজ্ঞাসা করি এ মহলটি কার? আমাকে বলা হয় যে, এটা ওমর ইবনে খাত্তাবের মহল। আমার মন চাইলো মহলের ভিতরে প্রবেশ করে দেখি। কিন্তু তোমার আত্মমর্যাদাবোধের কথা স্মরণ হওয়ায় তোমার অনুমতি ছাড়া আমি তোমার ঘরে প্রবেশ করিনি। হযরত ওমর রাযি. এ কথা শুনে কেঁদে ফেললেন এবং বললেন, ‘হে আল্লাহর রাসূল! আপনার ব্যাপারেও কি আমি আত্মমর্যাদাবোধ দেখাবো?

এসব সত্ত্বেও হযরত ওমর ফারুক রাযি.-এর অবস্থা এই ছিলো যে, হু সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ইন্তিকাল হলে তিনি হযরত হুযাইফা ইবনে ইয়ামান রাযি.-এর নিকট গমন করলেন। হযরত হুযাইফা ইবনে ইয়ামান রাযি.-কে হুযূর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মুনাফিকদের তালিকা বলেছিলেন যে, মদীনায় অমুক অমুক ব্যক্তি মুনাফিক। হযরত ওমর রাযি তাঁর নিকট গেলেন এবং কসম দিয়ে বললেন, আল্লাহর ওয়াস্তে বলুন! হুয় সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মুনাফিকদের যেই তালিকা আপনাকে বলেছেন তার মধ্যে আমার নাম নেই তো?”

হযরত ওমর ফারুক রাযি.-এর এই ভয় এ কারণে হয়েছিলো যে, হুযূর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জামানায় তো নিঃসন্দেহে আমার অবস্থা ঠিক ছিলো, যে কারণে তিনি আমাকে সুসংবাদ দিয়েছেন। কিন্তু পরবর্তীতে আমার অবস্থা খারাপ হয়ে গেলো কি না। পরবর্তীতে আমার আখলাক নট হয়ে গেলো কি না, এজন্য আমার ভয়। এঁরা ছিলেন সাহাবায়ে কেরাম! সবসময় তাঁদের এ ভয় লেগেই ছিলো যে, আমাদের আমল-আখলাকের মধ্যে ত্রুটি চলে না আসে।

তাসাউফ ও আত্মশুদ্ধি বই pdf free download আল্লামা তকী উসমানী

তাসাউফ ও আত্মশুদ্ধি pdf, আত্মশুদ্ধি ও তাসাউফ pdf, তাসাওউফ ও আত্মশুদ্ধি pdf, তাসাউফ ও আত্মশুদ্ধি বই pdf free download, আত্মশুদ্ধি ও তাসাউফ আল্লামা তকী উসমানী pdf, আত্মশুদ্ধি ও তাসাউফ বই pdf free download, আত্মশুদ্ধি ও তাসাউফ বই pdf download, আত্মশুদ্ধি ও তাসাউফ বই pdf, তাসাওউফ ও আত্মশুদ্ধি বই pdf download, তাসাউফ ও আত্মশুদ্ধি pdf download, আত্মশুদ্ধি ও তাসাউফ pdf google drive, আল্লামা তাকি উসমানি আত্মশুদ্ধি pdf

আত্মশুদ্ধি ও তাসাউফ আল্লামা তকী উসমানী pdf download, আল্লামা তাকি উসমানি আত্মশুদ্ধি বই, তাসাউফ ও আত্মশুদ্ধি তাকি উসমানি pdf download, তাসাওউফ ও আত্মশুদ্ধি বই, আত্মশুদ্ধি ও তাসাউফ pdf free download, আত্মশুদ্ধি বই pdf download, আত্মশুদ্ধি ও তাসাউফ আল্লামা তাকি উসমানি pdf download, আত্মশুদ্ধি ও তাসাউফ বই, তাসাওউফ ও আত্মশুদ্ধি pdf free download, আত্মশুদ্ধি ও তাসাউফ pdf download, তাসাওউফ ও আত্মশুদ্ধি google drive

তাসাউফ ও আত্মশুদ্ধি বই pdf free download আল্লামা তকী উসমানী

তাসাউফ ও আত্মশুদ্ধি তাকি উসমানি, তাসাওউফ ও আত্মশুদ্ধি pdf download, ইসলাম ও আমাদের জীবন-৬ তাসাওউফ ও আত্মশুদ্ধি pdf download, আত্মশুদ্ধি বই আল্লামা তাকি উসমানি pdf, তাসাউফ ও আত্মশুদ্ধি pdf free download, আত্মশুদ্ধি বই আল্লামা তাকি উসমানি, আল্লামা তাকি উসমানি আত্মশুদ্ধি বই pdf download, আত্মশুদ্ধি বই তাকি উসমানি, তাসাউফ ও আত্মশুদ্ধি তাকি উসমানি pdf, আল্লামা তাকি উসমানি আত্মশুদ্ধি pdf download, তাসাউফ ও আত্মশুদ্ধি বই pdf

tasauf o attosuddhi book pdf, attosuddhi o tasawwuf pdf, attosuddhi o tasawwuf pdf free download, attoshuddhi o tasauf book, tasawwuf o attoshuddhi book pdf download, tasauf o attoshuddhi book pdf download

বেলা ফুরাবার আগে pdf. Bela Furabar Age

ঈমান সবার আগে pdf. Iman Sobar Age pdf

হিসনুল মুসলিম pdf. Hisnul Muslim Bangla pdf

কুরআন থেকে নেওয়া জীবনের পাঠ pdf free download

কিতাবুত তাওহীদ pdf. Kitabut Tauhid Bangla pdf

মা মা মা এবং বাবা pdf. Ma Ma Ma Ebong Baba pdf

প্রত্যাবর্তন pdf. Prottaborton book pdf download

তাসাওউফ ও আত্মশুদ্ধি

তাসাওউফ ও আত্মশুদ্ধি – শাইখুল ইসলাম মুফতী মুহাম্মাদ তাকী উসমানী

ইসলাম ও আমাদের জীবন-৬ : তাসাওউফ ও আত্মশুদ্ধি

তাসাউফ ও আত্মশুদ্ধি – আল্লামা তকী উসমানী

Similar Posts