|

এসো আরবী শিখি pdf. Esho Arbi Shikhi pdf

এসো আরবী শিখি pdf, এসো আরবি শিখি pdf, এসো আরবী শিখি ১ম খন্ড pdf, এসো আরবী শিখি pdf book download, এসো আরবি শিখি ১ম খন্ড pdf, এসো আরবী শিখি আবু তাহের মিসবাহ, esho arbi shikhi pdf, aso arbi shikhi pdf, eso arbi shikhi pdf, esho arbi shikhi pdf download

এসো-আরবী-শিখি-pdf.-Esho-Arbi-Shikhi-pdf

এসো আরবী শিখি pdf. Esho Arbi Shikhi pdf

বিসমিল্লাহির রহমানির রহিম; আবু তাহের মিসবাহ এর লেখা বই এসো আরবী শিখি এর pdf ফাইল ডাউনলোড করতে নিচে DOWNLOAD লেখার উপর ক্লিক করুন; তারপর গুগল ড্রাইভে ডাউনলোড চিহ্নের উপর ক্লিক করুন।

এসো আরবী শিখি – আবু তাহের মিসবাহ

DOWNLOAD

আলহামদু লিল্লাহ, ছুম্মা আলহামদু লিল্লাহ, বহু প্রতীক্ষার পর এখন (এসো আরবী শিখি) নতুন সংস্করণ প্রকাশিত হচ্ছে। কিতাবটি প্রথম আত্মপ্রকাশ করেছিলো আজ থেকে প্রায় ত্রিশ বছর আগে। যেহেতু এটি আরবী ভাষার প্রাথমিক শিক্ষার একটি গবেষণামূলক কিতাব তাই স্বাভাবিক কারণেই এ দীর্ঘ সময়কালে তাতে বারবার বিভিন্ন পরিবর্তন এসেছে, বরং বলা যায়, নতুন নতুন চিন্তা-ভাবনা এবং অর্জিত জ্ঞান ও অভিজ্ঞতার আলোকে কিতাবটি কয়েকবারই নতুনভাবে লিখিত হয়েছে, যাতে ক্রমশ তা সহজ থেকে সহজতর এবং উন্নত থেকে উন্নততর হয়।

এসো আরবী শিখি pdf. Esho Arbi Shikhi pdf

বর্তমান সংস্করণটি সেই ধারাবাহিকতারই ফসল। আশা করা যায়, ব্যাপক পরিবর্তন, পরিবর্ধন ও পরিমার্জনের পর কিতাবটি এখন কিছুটা পূর্ণাঙ্গতা লাভ করেছে। শিশু যেমন ধীরে ধীরে শৈশব-কৈশোর পার হয়ে পূর্ণ যুবকে পরিণত হয়, তেমনি আমার এ প্রিয় কিতাবটিও বলা যায়, শৈশব ও কৈশোর অতিক্রম করে এখন একটি পরিণত স্তরে উপনীত হয়েছে। আল্লাহ তা’আলা তাঁর পাক কালামের পাক যবানের খিদমত করার যে তাওফীক জীবনের এ দীর্ঘ সময় আমাকে দান করেছেন সে জন্য অন্তরের অন্তস্তল থেকে আমি আল্লাহর শোকর আদায় করি। শোকর আলহামদু লিল্লাহ।

এ মুহূর্তটি আমার জন্য পরম আনন্দের মুহূর্ত। এ ধরণের মুহূর্তে ইচ্ছা হয় অতীতের স্মৃতিচারণ করতে। তাই আমিও এখন ফিরে যেতে চাই আমার পিছনের জীবনের আলোচনায়, যাতে প্রিয় পাঠক বুঝতে পারেন, কোন প্রেক্ষাপটে, কীভাবে কিতাবটি অস্তিত্ব লাভ করেছে এবং কোন কোন পর্যায় অতিক্রম করে বর্তমান অবস্থায় উপনীত হয়েছে।

আমার বড় সৌভাগ্য এই যে, শিক্ষাজীবনের শৈশবেই আমি এমন একজন শিক্ষকের তত্ত্বাবধান লাভ করেছিলাম যার অন্তরে ছিলো আরবী ভাষার প্রতি গভীর ভালোবাসা। প্রদীপ থেকে প্রদীপ যেমন আলো গ্রহণ করে তেমনি হৃদয় থেকে হৃদয় ভালোবাসা গ্রহণ করে। সেই হৃদয়ের পরশ থেকে আমারও হৃদয় আরবী ভাষার প্রতি ভালোবাসা গ্রহণ করেছিলো এবং আরবী ভাষা শেখার একটি ব্যাকুলতা আমাকে আচ্ছন্ন করেছিলো। এ ভালোবাসা ও ব্যাকুলতা যার অবদান তিনি আমার প্রিয় উস্তায হযরত মাওলানা আব্দুল হাই বরিশালী ছাহেব। আল্লাহ তাকে উত্তম বিনিময় দান করুন।

এসো আরবী শিখি pdf. Esho Arbi Shikhi pdf

আরবী ভাষা কোরআন ও সুন্নাহর ভাষা। সুতরাং আরবী ভাষায় পূর্ণ পারদর্শিতা রআন-সুন্নাহ এবং শরীয়তের যাবতীয় ইলমের গভীরে প্রবেশ করা কিছুতেই। একজন আরবের জন্য বিষয়টি অপেক্ষাকৃত সহজ হলেও যাদের মুখের ভাষা নয় তাদের জন্য তা খুব কঠিন। এজন্য প্রয়োজন যুগোপযোগী ও বিজ্ঞানসম্মত এমন এক পাঠপদ্ধতি অনুসরণ করা, যা শিক্ষার্থীকে অতি সহজে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌছে দেবে। কিন্তু আমাদের দরসে নেযামিতে আরবী ভাষা শিক্ষার পদ্ধতিটি এতই ত্রুটিপূর্ণ ছিলো যে, খুব কম ছাত্রই তাতে গ্রহণযোগ্য মান অর্জন করতে পারতো। এ পদ্ধতির প্রথম দুর্বলতা ছিলো এই যে, এখানে ভাষার অঙ্গনে প্রবেশ করা হতো ব্যাকরণ তথা নাহব ছারফের মাধ্যমে, অথচ ভাষাশিক্ষার সবচে’ কার্যকর ও আধুনিকতম পদ্ধতি হলো, ব্যাকরণের প্রত্যক্ষ প্রয়োগ ছাড়া শুধু ব্যবহারিক উপায়ে ভাষার সাধারণ জ্ঞান অর্জন করা, তারপর ব্যাকরণের মাধ্যমে ভাষাজ্ঞানকে সুসংহত করা।

দ্বিতীয়ত শিক্ষার মাধ্যম ছিলো উর্দু ও ফার্সি। তাই আরবী ভাষার আগে দু’টি বিদেশী ভাষার এক অসহনীয় ভার আমাদেরকে বহন করতে হতো, অথচ তখনো মাতৃভাষার সঙ্গেই আমাদের সঠিক পরিচয় হয়ে উঠেনি। এভাবে আমাদের সময় ও শ্রম ব্যয় হতো প্রচুর, কিন্তু ফল হতো খুব কম এবং এক আরবী ভাষার দুর্বলতার কারণে সর্বক্ষেত্রেই তার প্রভাব পড়তো।

এসো আরবী শিখি pdf. Esho Arbi Shikhi pdf

আমি তখন প্রতিজ্ঞা করেছিলাম, আল্লাহ যদি তাওফীক দান করেন, আমার শিক্ষকজীবনে আমি এ অবস্থার পরিবর্তনের চেষ্টা করবো, যাতে পরবর্তীরা সঠিক পথে অগ্রসর হতে পারে। তারা যেন সরাসরি মাতৃভাষার মাধ্যমে এবং সহজতম পদ্ধতিতে আরবী ভাষা শিখতে পারে। এ বিষয়ে সর্বপ্রথম আমি প্রেরণা লাভ করি আমার পরম শ্রদ্ধেয় উস্তায হযরত পাহাড়পুরী হুযূরের কাছে। আমার জীবনে তিনিই প্রথম ব্যক্তি যিনি বিশ্বাস করতেন, শিক্ষার মাধ্যমরূপে মাতৃভাষার বিকল্প নেই। এখন খুব সাধারণ মনে হবে, কিন্তু সে যুগে সেই পরিবেশে এটা ছিলো এক অসাধারণ ঘটনা যে, তিনি আমাদেরকে রাওযাতুল আদব পড়িয়েছেন, উর্দূতে নয়, বাংলায়।

তারপর পটিয়ার ছাত্রজীবনে যখন হযরত যাওক ছাহেব হুযূরের সান্নিধ্য লাভ করলাম তখনই সত্যিকার অর্থে আরবী ভাষার বিশাল বিস্তৃত অঙ্গনে আমার শুভপ্রবেশ ঘটলো। আরবী ভাষার যা কিছু রুচি ও যাওক আল্লাহ আমাকে দান করেছেন তা যাওক ছাহেবের ছোহবত থেকেই দান করেছেন। আমি যদি যাওক ছাহেবকে না পেতাম তাহলে আমার শিক্ষকজীবন যে বর্তমানের মত হতো না তা নির্দ্বিধায় বলা যায়। আল্লাহ তাঁকে উত্তম বিনিময় দান করুন।

এসো আরবী শিখি pdf. Esho Arbi Shikhi pdf

এভাবে আরবি ভাষার খিদমতের একটি লক্ষ্য ও উদ্দেশ্য নির্ধারণ করে আমি ছাত্রজীবন থেকে শিক্ষক জীবনে প্রবেশ করলাম। তখন আমার মনে উদ্যম ছিলো, উদ্দীপনা ছিল, আর ছিলো অস্থিরতা ও ব্যাকুলতা। আমি জানতাম, আমাকে কিছু কিন্তু জানতাম না, কীভাবে ও কোন পথে আমাকে এগুতে হবে? আমি দিকে তাকাই, কিন্তু আমার সামনে শুধু জমাটবাঁধা কুয়াশা। তবু শুরু হলো শিক্ষকজীবনের যাত্রা, ঢাকার যাত্রাবাড়ী মাদরাসা থেকে। এ যাত্রা ছিলো একেবারে পাথেয় ছাড়া। তবু দেখা গেলো, অকূল দরিয়ায় হাবুডুবু খাওয়া ছাত্ররা আমাকেই ‘তৃণখণ্ড’রূপে গ্রহণ করলো এবং তাদেরও কিছু না কিছু উপকার হলো। আজ সাতাশ বছর পর এখনো আমি আমার শিক্ষকতার সেই শৈশবের ছাত্রদের ভালোবাসায় সিক্ত। এটা এক চিরন্তন সত্য যে, তুমি যদি কিছু দাও তাহলে কিছু না কিছু অবশ্যই পাবে।

পাথেয় ছাড়াই পথ চলছিলাম, তবে পাথেয়র সন্ধান অব্যাহত ছিলো এবং এজন্য আমার অন্তরের অস্থিরতা দিন দিন বেড়ে চলেছিলো।

মানুষ যখন নিজেকে আল্লাহর কাছে সমর্পণ করে প্রার্থনা জানায় তখন আল্লাহ গায়ব থেকে সাহায্য করেন। যাত্রাবাড়ী মাদরাসার খুব গরীব একটি কুতুবখানা ছিলো। সেখানেই আমি রাত্রিযাপন করতাম। একরাতে সেই কুতুবখানায় অপ্রত্যাশিতভাবে আমি আরবী ভাষা শিক্ষার একটি প্রাথমিক কিতাব পেলাম। নাম, আলক্বিরাআতুল ওয়াযিহাহ। লেখক দারুল উলুম দেওবন্দের আরবী আদবের উস্তায মাওলানা ওয়াহীদুয্যামান কীরানবী (রহ)। সে রাত আমার ভোর হয়েছিলো ঐ কিতাবের মাঝে নিমগ্ন অবস্থায়। কিতাবটি যেন পথের সামনের সব কুয়াশা দূর করে দিলো এবং পথের পূর্ণ মানচিত্র আমার সামনে মেলে ধরলো। আমি পেয়ে গেলাম আমার পথের পাথেয় এবং মনযিলের সন্ধান। এভাবেই বান্দাকে আল্লাহ গায়ব থেকে সাহায্য করেন। বান্দা অবশ্য সবসময় তা উপলব্ধি করতে পারে না, বরং তার দৃষ্টি আচ্ছন্ন হয়ে যায় কারণ ও কার্যকারণের গোলকধাঁধায়।

এসো আরবী শিখি pdf. Esho Arbi Shikhi pdf

আরবী ভাষা শিক্ষার ফল ও ফুল আহরণের জন্য কিতাবটিকে আমি বৃক্ষরূপে গ্রহণ করতে পারতাম। সহজ মনে করে সাধারণত সেটাই আমরা করে থাকি। কিন্তু এখানেও আল্লাহ আমাকে সাহায্য করলেন। আমি আমার ভিতর থেকে একটি আওয়ায পেলাম, কিতাবটিকে তুমি বৃক্ষরূপে নয়, বীজরূপে গ্রহণ করো। আমি তাই করলাম। সেই সুন্দর বীজটি থেকেই জন্ম লাভ করেছে আমার প্রিয় কিতাব ‘এসো আরবী শিখি’। বীজ ও বৃক্ষের মাঝে যে পার্থক্য, উভয় কিতাবের মাঝেও সেই পার্থক্য।

বৃক্ষের কাজ বীজ দ্বারা হয় না আবার বীজ ছাড়া বৃক্ষের অস্তিত্ব কল্পনা করা যায় তুমি পাবে বৃক্ষের কাছে, কিন্তু বীজের অবদান কখনো ভূলে যেতে পারো না। আজ ‘এসো আরবী শিখি’ নামের যে সবুজ বৃক্ষের সুশীতল ভাষার ফল ও ফুল আমি আহরণ করছি এবং বিতরণ করছি, তার কীরানবীর ঐ কিতাবের বীজটি থেকে। সুতরাং জীবনের শেষ দিন পর্যন্ত আমি তাঁর প্রতি কৃতজ্ঞ থাকবো। জীবনে তাঁকে আমি একবারই দেখেছি। দারুল উলূম দেওবন্দের ‘ছাদসালা’ উপলক্ষে তিনি বাংলাদেশে এসেছিলেন। আমি তাঁর খিদমতে তখনকার এসো আরবী শিখি কিতাবটি কৃতজ্ঞতাসহ পেশ করেছিলাম এবং মানুষ হিসাবে তাঁর বড়ত্ব ও মহত্ত্বের পরিচয় পেয়েছিলাম। কবরে আল্লাহ তাঁকে শান্তিতে রাখুন।

কাজ শুরু হলো। প্রথমে আমি আলক্বিরাআতুল ওয়াযিহা কিতাবটি পূর্ণরূপে আত্মস্থ করার চেষ্টা করলাম। তারপর দীর্ঘ একবছর দিনরাত মেহনত করে মাতৃভাষায় খুব সহজে আরবী শেখার একটি প্রাথমিক খসড়া প্রস্তুত করলাম। সারা সপ্তাহে যা কাজ হতো, বৃহস্পতিবার সন্ধ্যায় নূরিয়ায় হযরত পাহাড়পুরী হুযূরকে তা শোনাতাম, তিনি উৎসাহ দিতেন।

এসো আরবী শিখি pdf. Esho Arbi Shikhi pdf

সেই খসড়া খাতা নূরিয়ায় আমার কিছু প্রিয় ছাত্রকে পড়ালাম এবং অর্জিত অভিজ্ঞতার আলোকে পরিবর্তন-পরিমার্জনের পর ক্ষুদ্র কলেবরে ‘এসো আরবী শিখি নামে তা ছাপা হলো।

এটি ছিলো বীজ থেকে অঙ্কুরিত একটি চারা। সেই ছোট্ট চারাটি যেন একসময় ফলদার, ফুলদার ও ছায়াদার বিরাট এক বৃক্ষ হয় সেজন্য আমার চিন্তা-গবেষণা ও চেষ্টা-সাধনা অব্যাহত ছিলো, এবং অব্যাহত ছিলো আমার আম্মা-আব্বা, আমার পরমপ্রিয় আসাতিযা এবং প্রাণপ্রিয় হযরত হাফেজ্জি হুজুর (রহ) এর দু’আ। এখন এ কিতাবের যা কিছু ভালো ও কল্যাণ তা শুধু আল্লাহর মেহেরবানি, তারপর ঐ সকল দু’আর বরকত।

কয়েক বছরের পঠন-পাঠন ও চিন্তা-গবেষণার ফলে নতুন নতুন অভিজ্ঞতা অর্জিত হলো এবং নতুন নতুন দিগন্ত আমার সামনে উন্মোচিত হলো। সেসবের আলোকে চৌদ্দশ পাঁচ হিজরীর দিকে কিতাবটির নতুন সংস্করণ প্রকাশিত হলো। ফলে এর উপকারিতা ও ফলপ্রসূতা অনেক বৃদ্ধি পেলো এবং ধীরে ধীরে তা সমাদৃত হলো। সময়ের সঙ্গে আমার চিন্তার পরিধিও বিস্তৃত হতে লাগলো। ভাষাশিক্ষাবিষয়ক বিভিন্ন মূল্যবান কিতাব দেখার ও পড়ার সুযোগ হলো এবং আমি আমার কাজের বিভিন্ন ত্রুটি ও সীমাবদ্ধতা বুঝতে পারলাম এবং তা দূর করার যথাসাধ্য চেষ্টা করে গেলাম। মানুষ যদি নিজের অজ্ঞতা ও সীমাবদ্ধতা বুঝতে পারে তাহলে তার কাজ সুন্দর থেকে সুন্দরতর হয়।

এসো আরবী শিখি pdf. Esho Arbi Shikhi pdf

আরো তিন বছর পর আমার এক প্রিয় ছাত্রকে আরবী ভাষার প্রথম পাঠ দিতে এসো আরবী শিখির পরিবর্তে নতুনভাবে লিখে লিখে পড়ালাম।

নতুন এক সত্তা লাভ করলো এবং তিনখণ্ড আকারে প্রকাশিত হলো। রহমতে তখন থেকে এর সমাদৃতিও ব্যাপকতা লাভ করলো, যা আমার ছিলো না। সত্যি কথা এই যে, আমার নিজেরই বিচারে এ কিতাব এমন উপযুক্ত ছিলো না। শুধু আল্লাহ মেহেরবান এর দোষ ঢেকে রেখেছেন এবং উপকার দান করছেন। এটা তাঁরই কৃপা ও করুণা।

এরপর আমাদের দরসে নিযামীর শিক্ষাব্যবস্থার ব্যাপক সংস্কারের আশা ও প্রত্যাশা নিয়ে মাদরাসাতুল মাদীনাহর জন্ম হলো, আমারও শিক্ষকতার নতুন জীবন শুরু হলো। প্রতি বছরই কিতাবটি আমি নিয়মিত পড়াতাম এবং নিত্য নতুন অভিজ্ঞতা লাভ করতাম। এ সময় আমার সামনে কিতাবটির বিষয়, বিন্যাস ও পদ্ধতিগত অসংখ্য ত্রুটি ও অসম্পূর্ণতা ধরা পড়লো এবং আমি কিতাবটি আগাগোড়া নতুনভাবে প্রস্তুত করলাম, কিন্তু তা ছাপার সুযোগ হলো না। কেন?

আমার বড় মেয়ে তখন আমার কাছে এসো আরবী শিখি পড়া শুরু করলো। তার মেধা ছিলো খুবই প্রাথমিক পর্যায়ের। তাকে পড়াতে গিয়ে আমার উপলব্ধি হলো যে, কিতাবটি কম মেধার ছাত্রদের জন্য কম উপযোগী। তখন আল্লাহ আমাকে একটি নতুন চিন্তা দান করলেন। আমি তাকে পুরো কিতাবটি ধারাবাহিকভাবে পড়ানোর চেষ্টা বাদ দিয়ে প্রতিটি পাঠের সহজ অংশগুলো আগে পড়ালাম। এভাবে মোট তিন দফায় প্রথম খণ্ডটি শেষ করলাম। এ কৌশল সফল প্রমাণিত হলো। ফলে প্রস্তুতকৃত পাণ্ডুলিপিটি আর ছাপা হলো না, বরং নতুন চিন্তার আলোকে কিতাবের প্রতিটি খণ্ডকে তিন অধ্যায়ে বিভক্ত করে নতুনভাবে তৈরী করলাম। মাদরাসাতুল মাদীনায় এবং মাদানী নেছাবের বিভিন্ন মাদরাসায় পরীক্ষামূলকভাবে পড়িয়ে দেখা গেলো, কিতাবটির উপকারিতা ও কার্যকারিতা এতে অনেক বৃদ্ধি পেয়েছে; আলহামদু লিল্লাহ।

এসো আরবী শিখি pdf. Esho Arbi Shikhi pdf

এখন আল্লাহর রহমতের উপর ভরসা করে এই নতুন সংস্করণটি প্রকাশ করা হচ্ছে। পিছনের মত এই নতুন প্রচেষ্টাকেও যেন আল্লাহ কবুল ও মকবূল করেন, আমীন।

এত দীর্ঘ কথা বললাম, কারণ আমার মনে হলো, আরবী ভাষার খিদমতে আমার জীবনব্যাপী এ সফরে যাদের কাছ থেকে আমি আলো ও পাথেয় লাভ করেছি, পৃথিবী থেকে যাওয়ার আগে তাদের প্রতি আমার কৃতজ্ঞতার কথা লিখে রেখে যাই। কেননা আল্লাহর প্রতি কৃতজ্ঞতারই অংশ হলো বান্দার প্রতি কৃতজ্ঞতা। যাদের কথা বলেছি এবং যাদের কথা বলা হয় নি, সবার কথা আল্লাহ জানেন। তিনি যেন সকলকে বিনিময় দান করেন।

কিতাবটি যদিও আগের তুলনায় আরো ত্রুটিমুক্ত এবং আরো কল্যাণপ্রসূ হয়েছে, সত্য এই যে, এখনো তাতে অনেক ত্রুটি ও অসম্পূর্ণতা রয়ে গেছে এবং উৎকর্ষ সাধনের যথেষ্ট অবকাশ রয়েছে। আল্লাহ যদি তাওফীক দান করেন তাহলে এ ক্ষেত্রে আমার প্রচেষ্টা অব্যাহত থাকবে, ইনশাআল্লাহ।

এখন বর্তমান সংস্করণটির মূল বৈশিষ্ট্য সম্পর্কে কিছু বলি। পূর্ববর্তী সংস্করণে কিতাবের প্রথম খণ্ডে বিভিন্ন প্রকার ইসমিয়্যা বাক্যগুলোকে দশটি পাঠে বিন্যস্ত করা হয়েছিলো (এবং মাদানী নেছাবের পাঠবিন্যাস অনুযায়ী মোট আটচল্লিশ দিনে তা পড়ানো হতো)। প্রতিটি পাঠ ছিলো দীর্ঘ এবং সহজে-কঠিনে মিশ্রিত। ফলে অপেক্ষাকৃত কম মেধার ছাত্রদের জন্য পাঠগুলো গ্রহণ করা বেশ কঠিন ছিলো। তাছাড়া শেষ দিকের পাঠগুলোর তামরীন এবং অনুশীলনের সুযোগ ছিলো কম। যেমন দশম পাঠে হরফুলজর-এর তামরীন হতো মাত্র তিনচার দিন। তারপর শুরু হয়ে যেতো দ্বিতীয় খণ্ড।

এসো আরবী শিখি pdf. Esho Arbi Shikhi pdf

বর্তমান সংস্করণে প্রথম খণ্ডটিকে তিনটি অধ্যায়ে বিভক্ত করা হয়েছে এবং সকল পাঠের সহজ অংশগুলোকে প্রথম অধ্যায়ে নয়টি পাঠে বিন্যস্ত করা হয়েছে। ফলে প্রথমত সকল শ্রেণীর মেধার ছাত্রদের জন্য প্রতিটি পাঠের বিষয় খুব অল্প সময়ে আত্মস্থ করা সহজ হয়েছে। দ্বিতীয়ত শেষের দিকের বিষয়গুলোর তামরীন ও অনুশীলনের জন্য অধিক সময় বের হয়ে এসেছে। কারণ প্রতিটি বিষয় প্ৰথম অধ্যায়ে সংক্ষেপে, সহজে এবং অল্প সময়ে (সতের দিনে) পড়া হয়ে যায়। তারপর ঐ বিষয়গুলোই দ্বিতীয় অধ্যায়ে আরো বিস্তৃত আকারে (বিশদিনে) পড়া হয়।

দ্বিতীয় ও তৃতীয় খণ্ড সম্পর্কেও একই কথা। উদাহরণস্বরূপ, ইসমে মাওছুল এবং আদদ-মা’দূদের দরস ছিলো তৃতীয় খণ্ডের একেবারে শেষে। ফলে এগুলোর তামরীন ও অনুশীলন হতো কম এবং এত অল্প সময়ে তা আত্মস্থ করাও ছিলো কঠিন। বর্তমান সংস্করণে আগে থেকেই একটু একটু করে ইসমে মাওছুল এবং আদদ-মা‘দূদের সাথে পরিচয় করানো হয়েছে। ফলে পরবর্তীতে বিষয় দু’টির পূর্ণাঙ্গ আলোচনা হৃদয়ঙ্গম করা ১. এখানে একজনের কথা না বলা খুব অন্যায় হবে। আমার একসময়ের সহকর্মী মাওলানা ইসমাঈল যশোরী একেবারে শুরুর দিকে এক মজলিসে আমার পাশে বসে বলেছিলেন, আমাদেরই এক ভাই একটি নতুন কাজ করেছেন, যার প্রয়োজনীয়তা অস্বীকার করার অবকাশ নেই। সুতরাং আমাদের উচিৎ তার প্রতি হামদর্দী করা এবং ভুল হলে তা ধরিয়ে দেয়া। তিনি সেদিন আমার হৃদয়কে স্পর্শ করেছিলেন, যার শীতলতা আমি এখনো অনুভব করি। জাযাহুল্লাহু খায়রান।

এসো আরবী শিখি pdf. Esho Arbi Shikhi pdf

সহজ হয়েছে এবং তামরীন ও অনুশীলনেরও দীর্ঘ অবকাশ সৃষ্টি হয়েছে। আরো কিছু বৈশিষ্ট্য সন্ধানীপাঠক  নিজেও অনুধাবন করতে পারবেন।

মোটকথা আমি চেষ্টার ত্রুটি করিনি, এখন ফায়দা দেয়া আল্লাহর হাতে। তবে মনে রাখতে হবে, কিতাব এবং কিতাবের পদ্ধতি যত উন্নত হোক, সুফল নির্ভর করে ইলমের নিজের চাহিদা ও পিপাসার উপর, তার মেহনত ও মোজাহাদার। কিতাব কখনো তালিবে ইলমের নিজস্ব তলব ও মিহনতের বিকল্প হতে পারে না, সহায়ক হতে পারে মাত্র।

মূল কিতাবের সঙ্গে তামরীন বা অনুশীলনের একটি কিতাব রয়েছে যা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সঙ্গত কারণেই তামরীনের কিতাবটিকেও বর্তমান সংস্করণের আলোকে সম্পূর্ণ নতুনভাবে তৈরী করা হয়েছে। মূল কিতাব এবং তার সমান্তরালে তামরীনের কিতাবের উপর যদি যথাযথ মেহনত করা হয় তাহলে আল্লাহর রহমতে আগের চেয়ে অনেক বেশী ফায়দা আশা করা যায়।

মেহেরবান আল্লাহ যদি কবুল করেন তাহলেই আমাদের সকল শ্রম সার্থক। আমাদের সকল কাজের উদ্দেশ্য যেন হয় তাঁর এবং শুধু তাঁর সন্তুষ্টি অর্জন। আমীন।

আবু তাহের মেছবাহ

১৮ /৯/১৪২৮ হিঃ

এসো আরবী শিখি pdf. Esho Arbi Shikhi pdf

এসো আরবী শিখি pdf, এসো আরবি শিখি pdf, এসো আরবী শিখি ১ম খন্ড pdf, এসো আরবী শিখি pdf book download, এসো আরবি শিখি ১ম খন্ড pdf, এসো আরবী শিখি আবু তাহের মিসবাহ, esho arbi shikhi pdf, aso arbi shikhi pdf, eso arbi shikhi pdf, esho arbi shikhi pdf download

আরবি ভাষা শিক্ষা বই pdf. আরবি ভাষা শিক্ষা কোর্স pdf

এসো সহজে আরবী ও ইংরেজী শিখি – ১ম খণ্ড: মাওলানা আবু তাহের মিসবাহ

Similar Posts