বিপদ থেকে মুক্তির দোয়া ও বিপদ থেকে রক্ষা পাওয়ার দোয়া

বিপদ থেকে মুক্তির দোয়া, বিপদের দোয়া, বিপদ থেকে রক্ষা পাওয়ার দোয়া, বিপদে পড়লে দোয়া, কঠিন বিপদ থেকে মুক্তির দোয়া, বিপদ মুক্তির দোয়া, বিপদ তাড়ানোর দোয়া, বিপদ কাটানোর দোয়া, বিপদের দোয়া ইউনুস, বিপদে পড়লে মহানবী সা এই ৩টি দোয়া পাঠ করতে বলেছেন, বিপদের দোয়া সমুহ, যে কোন বিপদ থেকে রক্ষা পাওয়ার দোয়া, বিপদ থেকে মুক্তির দোয়া বাংলা, bipod theke muktir doa, bipod theke muktir dua, bipod muktir dua, bipoder dua

বিপদ-থেকে-মুক্তির-দোয়া-ও-বিপদ-থেকে-রক্ষা-পাওয়ার-দোয়া

বিপদ থেকে মুক্তির দোয়া ও বিপদ থেকে রক্ষা পাওয়ার দোয়া

বিসমিল্লাহির রহমানির রহিম, আজকের আলোচনার বিষয় হচ্ছে বিপদ থেকে মুক্তির দোয়া ও বিপদ থেকে রক্ষা পাওয়ার দোয়া

বিপদ থেকে মুক্তির দোয়া

দোয়া নং ১

لاَ إِلَهَ إِلاَّ اللَّهُ الْعَظِيمُ الْحَلِيمُ لاَ إِلَهَ إِلاَّ اللَّهُ رَبُّ الْعَرْشِ الْعَظِيمِ لاَ إِلَهَ إِلاَّ اللَّهُ رَبُّ السَّمَوَاتِ وَرَبُّ الأَرْضِ وَرَبُّ الْعَرْشِ الْكَرِيمِ

লা- ইলা-হা ইল্লাল্ল-হুল ‘আযীমুল হালীমু লা- ইলা-হা ইল্লাল্ল-হু রব্বুল ‘আর্‌শিল ‘আযীমি লা- ইলা-হা ইল্লাল্ল-হু রব্বুস্‌ সামা- ওয়া-তি ওয়া রব্বুল আর্‌যি ওয়া রব্বুল ‘আর্‌শিল কারীম।

মহান, ধৈর্যশীল আল্লাহ ছাড়া কোন মা‘বূদ নেই। মহান ‘আরশের পালনকর্তা আল্লাহ ছাড়া কোন মা‘বূদ নেই। আকাশমন্ডলী ও পৃথিবীর রব এবং সম্মানিত ‘আর্‌শের রব আল্লাহ ছাড়া কোন মা‘বূদ নেই।

ইবনু আব্বাস (রাঃ) থেকে বর্ণিতঃ

তিনি বলেন, নবী (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) কঠিন বিপদাপদের সময় বলতেনঃ “লা- ইলা-হা ইল্লাল্ল-হুল ‘আযীমুল হালীমু লা- ইলা-হা ইল্লাল্ল-হু রব্বুল ‘আর্‌শিল ‘আযীমি লা- ইলা-হা ইল্লাল্ল-হু রব্বুস্‌ সামা- ওয়া-তি ওয়া রব্বুল আর্‌যি ওয়া রব্বুল ‘আর্‌শিল কারীম”, অর্থাৎ- “মহান, ধৈর্যশীল আল্লাহ ছাড়া কোন মা‘বূদ নেই। মহান ‘আরশের পালনকর্তা আল্লাহ ছাড়া কোন মা‘বূদ নেই। আকাশমন্ডলী ও পৃথিবীর রব এবং সম্মানিত ‘আর্‌শের রব আল্লাহ ছাড়া কোন মা‘বূদ নেই।

বুখারী ৬৩৪৬, মুসলিম ৬৮১৪, মিশকাত ২৪১৭

হাদিসের মানঃ সহিহ হাদিস

দোয়া নং ২

لَا إِلَـٰهَ إِلَّا أَنتَ سُبْحَانَكَ إِنِّي كُنتُ مِنَ الظَّالِمِينَ

লা ইলাহা ইল্লা আংতা, সুবহানাকা ইন্নি কুংতু মিনাজ জ্ব-লিমিন।

তুমি ব্যতীত সত্য কোনো উপাস্য নেই; তুমি পুতঃপবিত্র, নিশ্চয় আমি জালিমদের দলভুক্ত।

সাদ ইবনু আবী ওয়াক্কাস (রাঃ) থেকে বর্ণিতঃ

তিনি বলেন, রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেনঃ আল্লাহ তাআলার নবী যুন- নুন [ইউনুস (আঃ)] মাছের পেটে থাকাকালে যে দোয়া করেছিলেন তা হল, ”লা ইলাহা ইল্লা আংতা, সুবহানাকা ইন্নি কুংতু মিনাজ জ্ব-লিমিন।” অর্থাৎ “তুমি ব্যতিত কোন মা’বূদ নেই, তুমি অতি পবিত্র। আমি নিশ্চয়ই যালিমদের দলভুক্ত” – (সূরা আম্বিয়া ৮৭)। যে কোন মুসলিম লোক কোন বিষয়ে কখনো এ দোয়া করলে অবশ্যই আল্লাহ তাআলা তার দুআ কবুল করেন।

তিরমিজি হাদিস নং ৩৫০৫

হাদিসটি সহিহ

দোয়া নং ৩

اللَّهُ اللَّهُ رَبِّي لاَ أُشْرِكُ بِهِ شَيْئًا

আল্লাহু আল্লাহু রব্বী লা উশরিকু বিহি শাইয়ান।

আল্লাহ! আল্লাহ! আমার রব্ব! তাঁর সাথে আমি কাউকে শরীক করি না।

আসমা বিনতে উমাইস (রা) থেকে বর্ণিতঃ

তিনি বলেন, একদা রসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) আমাকে বলেন, আমি কি তোমাকে এমন কয়েকটি বাক্য শিক্ষা দিবো না, যা তুমি বিপদের সময় পাঠ করবে? তা হচ্ছে : “আল্লাহু আল্লাহু রব্বী লা উশরিকু বিহি শাইয়ান” (অর্থ : আল্লাহ! আল্লাহ! আমার রব্ব! তাঁর সাথে আমি কাউকে শরীক করি না)।

হাদিসের মানঃ সহিহ হাদিস

বিপদ থেকে রক্ষা পাওয়ার দোয়া

حَدَّثَنَا يَحْيَى بْنُ مُوسَى الْبَلْخِيُّ، حَدَّثَنَا وَكِيعٌ، ح وَحَدَّثَنَا عُثْمَانُ بْنُ أَبِي شَيْبَةَ، – الْمَعْنَى – حَدَّثَنَا ابْنُ نُمَيْرٍ، قَالاَ حَدَّثَنَا عُبَادَةُ بْنُ مُسْلِمٍ الْفَزَارِيُّ، عَنْ جُبَيْرِ بْنِ أَبِي سُلَيْمَانَ بْنِ جُبَيْرِ بْنِ مُطْعِمٍ، قَالَ سَمِعْتُ ابْنَ عُمَرَ، يَقُولُ لَمْ يَكُنْ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم يَدَعُ هَؤُلاَءِ الدَّعَوَاتِ حِينَ يُمْسِي وَحِينَ يُصْبِحُ ‏”‏ اللَّهُمَّ إِنِّي أَسْأَلُكَ الْعَافِيَةَ فِي الدُّنْيَا وَالآخِرَةِ اللَّهُمَّ إِنِّي أَسْأَلُكَ الْعَفْوَ وَالْعَافِيَةَ فِي دِينِي وَدُنْيَاىَ وَأَهْلِي وَمَالِي اللَّهُمَّ اسْتُرْ عَوْرَتِي ‏”‏ ‏.‏ وَقَالَ عُثْمَانُ ‏”‏ عَوْرَاتِي وَآمِنْ رَوْعَاتِي اللَّهُمَّ احْفَظْنِي مِنْ بَيْنِ يَدَىَّ وَمِنْ خَلْفِي وَعَنْ يَمِينِي وَعَنْ شِمَالِي وَمِنْ فَوْقِي وَأَعُوذُ بِعَظَمَتِكَ أَنْ أُغْتَالَ مِنْ تَحْتِي ‏”‏ ‏.‏ قَالَ أَبُو دَاوُدَ قَالَ وَكِيعٌ يَعْنِي الْخَسْفَ ‏.‏

জুবাইর ইবনে আবু সুলাইমান, ইবনে জুবাইর ইবনে মুতইম (রা) সূত্র থেকে বর্ণিতঃ

তিনি বলেন, আমি ইবনু ‘উমার (রাঃ)-কে বলতে শুনেছি, রাসূলুল্লাহ্‌র (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) সকাল ও সন্ধ্যায় উপনীত হয়ে এ দু’আগুলো পড়া ছেড়ে দিতেন না “হে আল্লাহ্‌! আমি আপনার নিকট দুনিয়া ও আখিরাতের নিরাপত্তা চাই। হে আল্লাহ্‌! আমি আপনার নিকট ক্ষমা এবং আমার দীন, দুনিয়া, পরিবার ও সম্পদের নিরাপত্তা চাই। হে আল্লাহ্‌! আপনি আমার দোষত্রুটিগুলো ঢেকে রাখুন এবং ভীতিপ্রদ বিষয়সমূহ হতে আমাকে নিরাপদ রাখুন। হে আল্লাহ্‌! আপনি আমাকে হেফাজত করুন আমার সম্মুখ হতে, আমার পিছন দিক হতে, আমার ডান দিক হতে, আমার বাম দিক হতে এবং আমার উপর দিক হতে। হে আল্লাহ্‌! আমি আপনার মর্যাদার ওয়াসিলায় মাটিতে ধ্বসে যাওয়া হতে আপনার কাছে আশ্রয় চাইছি।

আবু দাউদ ৫০৭৪

হাদিসের মানঃ সহিহ হাদিস

حَدَّثَنَا عَلِيُّ بْنُ عَبْدِ اللَّهِ، حَدَّثَنَا سُفْيَانُ، حَدَّثَنِي سُمَىٌّ، عَنْ أَبِي صَالِحٍ، عَنْ أَبِي هُرَيْرَةَ، كَانَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم يَتَعَوَّذُ مِنْ جَهْدِ الْبَلاَءِ، وَدَرَكِ الشَّقَاءِ، وَسُوءِ الْقَضَاءِ، وَشَمَاتَةِ الأَعْدَاءِ‏.‏ قَالَ سُفْيَانُ الْحَدِيثُ ثَلاَثٌ زِدْتُ أَنَا وَاحِدَةً، لاَ أَدْرِي أَيَّتُهُنَّ هِيَ‏.‏

আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিতঃ

তিনি বলেন, নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম) বালা মুসীবতের কঠোরতা, দুর্ভাগ্যে পতিত হওয়া, ভাগ্যের অশুভ পরিণতি এবং দুশমনের আনন্দিত হওয়া থেকে আশ্রয় চাইলেন। 

বুখারী ৬৩৪৭

হাদিসের মানঃ সহিহ হাদিস

৭০ টি বিপদ থেকে মুক্তির দোয়া

حَدَّثَنَا أَبُو كُرَيْبٍ، حَدَّثَنَا أَبُو خَالِدٍ الأَحْمَرُ، عَنْ هِشَامِ بْنِ الْغَازِ، عَنْ مَكْحُولٍ، عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ قَالَ لِي رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم ‏”‏ أَكْثِرْ مِنْ قَوْلِ لاَ حَوْلَ وَلاَ قُوَّةَ إِلاَّ بِاللَّهِ فَإِنَّهَا كَنْزٌ مِنْ كُنُوزِ الْجَنَّةِ ‏”‏ ‏.‏ قَالَ مَكْحُولٌ فَمَنْ قَالَ لاَ حَوْلَ وَلاَ قُوَّةَ إِلاَّ بِاللَّهِ وَلاَ مَنْجَا مِنَ اللَّهِ إِلاَّ إِلَيْهِ ‏.‏ كَشَفَ عَنْهُ سَبْعِينَ بَابًا مِنَ الضُّرِّ أَدْنَاهُنَّ الْفَقْرُ ‏”‏ ‏.‏ قَالَ أَبُو عِيسَى هَذَا حَدِيثٌ لَيْسَ إِسْنَادُهُ بِمُتَّصِلٍ ‏.‏ مَكْحُولٌ لَمْ يَسْمَعْ مِنْ أَبِي هُرَيْرَةَ ‏.

আবূ হুরাইরাহ (রাঃ) থেকে বর্ণিতঃ

আমাকে মহানবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বললেনঃ তুমি “লা হাওলা ওয়ালা কুওয়াতা ইল্লা বিল্লাহ” বেশি বেশি বল। কেননা, তা জান্নাতের রত্নভান্ডারের অন্তর্ভূক্ত।

মাকহূল (রহঃ) বলেন, যে লোক “লা হাওলা ওয়ালা কুওয়াতা ইল্লা বিল্লাহ ওয়ালা মানজায়া মিনাল্লাহি ইল্লা ইলাইহি” পাঠ করে, আল্লাহ তা’আলা তার হতে সত্তর প্রকারের অনিষ্ট অপসারণ করেন এবং এগুলোর মাঝে সাধারণ বা ক্ষুদ্র বিপদ হল দরিদ্রতা।

মাকহুল এর উক্তি ব্যতীত হাদীসটি সহীহ।

বিপদ থেকে মুক্তির দোয়া ও বিপদ থেকে রক্ষা পাওয়ার দোয়া

বিপদ থেকে মুক্তির দোয়া, বিপদের দোয়া, বিপদ থেকে রক্ষা পাওয়ার দোয়া, বিপদে পড়লে দোয়া, কঠিন বিপদ থেকে মুক্তির দোয়া, বিপদ মুক্তির দোয়া, বিপদ তাড়ানোর দোয়া, বিপদ কাটানোর দোয়া, বিপদের দোয়া ইউনুস, বিপদে পড়লে মহানবী সা এই ৩টি দোয়া পাঠ করতে বলেছেন, বিপদের দোয়া সমুহ, যে কোন বিপদ থেকে রক্ষা পাওয়ার দোয়া, বিপদ থেকে মুক্তির দোয়া বাংলা, বিপদের দোয়া, বিপদ থেকে বাঁচার দোয়া, বিপদের দোয়া আরবি, বিপদ আপদ থেকে মুক্তির দোয়া, বিপদের সময় পড়ার দোয়া, বড় বিপদ থেকে মুক্তির দোয়া, বিপদে পড়ার দোয়া, বিপদ থেকে মুক্তির দোয়া

bipod theke muktir doa, bipod theke muktir dua, bipod muktir dua, bipod theke muktir dua bangla, bipod theke rokkha pawar doa, bipod apod theke muktir dua, bipod theke bachar dua, kothin bipod theke muktir dua, bipod er dowa, bipod muktir dua bangla, bipod theke muktir pawar dua, bipod theke uddhar er dua, bipod ar dua, bipoder dua, bipoder dua bangla, bipoder somoy porar doa, bipoder doya, bipoder dua in bangla, bipoder doa, bipode porle dua, bipode porar dua

অযুর দোয়া ও ওযু করার নিয়ম কি? ওযুর ফরজ ও ওযু ভঙ্গের কারণ কয়টি?

ফরজ নামাজের পর দোয়া তাসবিহ আমল জিকির মোনাজাত সমূহ

আজানের জবাব ও আযানের দোয়া. Azaner Jobab & Dua

স্ত্রী সহবাসের দোয়া ও ইসলামিক নিয়ম. Sohobaser Doa

দোয়া ইউনুস বাংলা উচ্চারণ সহ. Dua Yunus Bangla

সাইয়েদুল ইস্তেগফার বাংলা উচ্চারণ সহ. Sayyidul Istighfar

বিপদ-আপদে যেসব দোয়া পড়বেন – Channel 24

বিপদ থেকে বাঁচতে ১০ কার্যকরী দোয়া – Jagonews24

কঠিন বিপদে বিশ্বনবি যে দোয়া পড়তেন – Jagonews24

বিপদ থেকে বাঁচতে যে দোয়া পড়বেন – Dhaka Post

কঠিন বিপদ থেকে মুক্তির দোয়া – banglanews24.com

যে আমলে বিপদ থেকে মুক্তি মেলে – Jugantor

যে দোয়াটি পড়লে ৭০ টি বিপদ থেকে মুক্তি পাবেন – প্রবাসীর দিগন্ত

৭০ টি বিপদ থেকে মুক্তির দোয়া ও দারিদ্রতার আমল – All Govt Job