সানজাক ই উসমান pdf download. Sanjak e usman pdf

সানজাক ই উসমান pdf, সানজাক ই উসমান pdf download, সানজাক ই উসমান. pdf, সানজাক ই উসমান pdf book download, সানজাক ই উসমান pdf google drive, সানজাক-ই উসমান, সানজাকে উসমান, সানজাক ই উসমান অটোমানদের দুনিয়ায় pdf download, sanjak e usman pdf, sanjak e usman bangla pdf

সানজাক-ই-উসমান-pdf-download.-Sanjak-e-usman-pdf

সানজাক ই উসমান pdf download. Sanjak e usman pdf

বিসমিল্লাহির রহমানির রহিম; সিহিন্তা শরীফা ও নাইলাহ আমাতুল্লাহ এর লেখা বই ফেরা এবং বিনতু আদিল এর লেখা বই ফেরা ২ এর pdf ফাইল ডাউনলোড করতে নিচে download লেখার উপর ক্লিক করুন; তারপর গুগল ড্রাইভে ডাউনলোড চিহ্নের উপর ক্লিক করুন।

DOWNLOAD

১১৬২ সাল, বসন্ত কাল। পবিত্র পর্বত বুরখান খালদুনের ঢালে ওনােন নদীর তীরে নিজের দুই স্ত্রী সােচিদেই আর হুয়েলােনকে নিয়ে বেশ আমােদ করে বেড়াচ্ছিলেন বােরজিগিন গােত্রের ইয়ুসুগেই। দুই শ্রীর মধ্যে বড়জন সােচিদেই তার চেয়ে কয়েক বছরের বড়।

কিন্তু সােচিদেই তার প্রধান শ্রী নন, সে জায়গাটা রাখা তার ছােট স্ত্রী হুয়েলােনের জন্য। হালকা পাতলা গড়ন আর লম্বা চুলের এই মেয়েটিকে ইয়ুসুগেই লুট করে এনেছেন মেরকিতদের কাছ থেকে। তারপর তাকে করে নিয়েছেন নিজের প্রধান স্ত্রী।

পাহাড় থেকে নেমে নদী তীরে কিছুক্ষণ চরে বেড়ানাের পর হঠাৎ ইয়েলােন ঘােড়া থেকে নেমে পড়ল। নিজের পেট চেপে ধরে বসে পড়ল মাটিতে শুরু হলাে চিৎকার।

DOWNLOAD

সানজাক ই উসমান pdf download. Sanjak e usman pdf

ইয়সুগেই প্রথমে না বুঝলেও সােচিদেই ঠিকই বুঝেন্থেন তার সতিনের প্রসব বেদনা উঠেছে। তাকে নিয়ে যাওয়া হলাে একটা ঝােপের ভেতর। কয়েক মিনিটের ভেতরেই এক সুস্থ সবল শিশুপুত্রের জন্ম দিল হুয়েলােন ছেলেটির চোখজোড়া হলুদ, ডান হাতের মুঠোতে জমাট বেঁধে আছে এক টুকরাে লাল রক্ত। আকাশের দিকে তাকিয়ে মহান তেংরিকে কৃতজ্ঞতা জানালেন ইয়ুসুগেই। হাতের মুঠোয় জমাট রক্ত নিয়ে জন্মানোর মানে এই ছেলে একদিন মহাবীর হবে।

বরফের ওপর কিছুক্ষণ শুয়ে বিশ্রাম শেষে বাচ্চাকে কোলে নিয়ে হাঁটা ধরলেন হুয়েলোন। ঘণ্টা খানেকের মধ্যেই উঠে পড়লেন নিজের ঘোড়ায়। তিনি ওলখানি গোত্রের মেয়ে। তার গোত্রের মেয়েদের ঘোড়া থেকে নেমে বাচ্চা প্রসব করে ঘোড়ায় উঠে যেতে বেশিক্ষণ লাগে না। ইয়ুসুগেই ঠিক করলেন তার সন্তানের নাম রাখা হবে তেমুজিন।

ইয়েসুগেই মানুষটা সাধারণ হলেও তার বংশপরিচয় সাধারণ ছিল না। তার দাদা খাবুল ছিলেন খামাগ মোঙ্গলদের খান। তার বংশধারা গিয়ে মিলিত হয়েছে মহাবীর বুদুনচার মুনখাগের সাথে।

DOWNLOAD

সানজাক ই উসমান pdf download. Sanjak e usman pdf

কিন্তু দ্বাদশ শতাব্দীতে চীনের জিন রাজবংশের অত্যাচারে তাদের জীবন অতিষ্ঠ হয়ে গিয়েছিলেন। খাবুল খানের হাত থেকে ক্ষমতা কেড়ে নিয়ে তা দিয়ে দেয়া হয়েছিল তাতারদের হাতে। জিনদের শক্তি ছিল অপরিমেয় তাই তাদের বিরুদ্ধে লড়াই করার কোনো চেষ্টাই করেনি মোঙ্গলরা। ইয়ুসুগেই চেষ্টা করছিলেন নিজের গোত্রকে আবার ঐক্যবদ্ধ করতে। কিন্তু তাতাররা আর সেটা হতে দিল না। মূলত শক্তি বাড়ানোর জন্যই ইয়ুসুগেই বড় ছেলে তেমুজিনকে ঐঙ্গিরাত গোত্রের মেয়ে বর্তির সাথে।

মোঙ্গল প্রথা অনুযায়ী যারা মেয়ে দেয় তারা হলো উঁচু, আর নিচু। তাই ছেলের পরিবার মেয়ের পরিবারকে যৌতুক একটা কালো স্যাবলের চামড়ার জ্যাকেট। বাবার অনুযায়ী বর্তির বাড়িতেই থেকেছেন তিন বছর। ইতোমধ্যে তাতাররা একদিন বিয়ে বাড়ির খাবারে বিষ দিয়ে হত্যা করে ইয়ুসুগেইকে। বাবা হারানোর খবর পেয়ে বালক তেমুজিন বাধ্য হলো মায়ের কাছে ফিরে যেতে। ইয়ুসুগেইয়ের মৃত্যুর পর পরই গোত্রের শক্তিশালী প্রতিপক্ষরা নির্বাসনে পাঠায় তেমুজিন ও তার পরিবারকে। বনে জঙ্গলে তীব্র কষ্টের ভেতর বড় হতে থাকল তেমুজিন।

DOWNLOAD

সানজাক ই উসমান pdf download. Sanjak e usman pdf

তাদের খাবার ছিল শিকার থেকে পাওয়া খরগােশ, হাঁস আর ঘুঘুর মাংস। কিন্তু রােজ রােজ শিকার মিলত না। তিন ভাই, দুই সত্তাই আর এক বােন ও মাকে নিয়ে জঙ্গলে টিকে থাকা ছিল অত্যন্ত কষ্টকর ও চ্যালেঞ্জের। এমন অনেক দিন গেছে, নেকড়ের খাওয়া মরা ষাঁড়ের মাংস খেয়ে টিকে থেকেছে তার পরিবার। এই কষ্ট আরও তীব্র হয়ে উঠে যখন তার এক সভাই বারগাত জোর করে তার মা হুয়েলােনকে স্ত্রী হিসেবে গ্রহণ করে। নিজের ভাইদের মধ্যে তেমুজিন আর খাসার তখন বালক মাত্র। চোখের সামনে সভাইয়ের হাতে প্রতি রাতে মাকে ধর্ষিতা হতে দেখার তীব্র যন্ত্রণা সহ্য করে দিনকে দিন লােহার মতাে কঠিন হয়ে যেতে থাকে তেমুজিনের মন। একদিন শিকারের ভাগাভাগি নিয়ে হওয়া তুচ্ছ মারামারিতে সেই ক্ষোভের বিস্ফোরণ হলাে। তেমুজিন আর খাসার মিলে খুন করে ফেলল সৎভাই বারগাতকে।

এরপর এল আরও কঠিন সময়। তৈয়ুচিদ গােত্রের দস্যুদের হাতে বন্দি হয়ে দাসে পরিণত হলাে তেমুজিন। অথচ এই তৈয়ুদিরা একদিন ছিল তার বাবার বন্ধু। তিন তিনটি বছর তাকে কাটাতে হয়েছে দাসত্বের মধ্যে। কিন্তু যার ভাগ্যে আছে মহাসম্রাট হওয়া, তাকে কি আর দাসত্ব মানায়? তৈয়ুচিদদের তাঁবু থেকে এক রাতে তেমুজিন পালিয়ে গেল। তাকে পালাতে সাহায্য করেছিল ওই তাবুর রক্ষীরই ছেলে চিলাউন। এত দিন যে তেমুজিন ছিল অসহায় শিকার, ষােল বছর বয়সে এসে সে শিকারীতে পরিণত হতে চাইল। তার সাথে যােগ দিল তার ভাই খাসার, দুই বাল্য বন্ধুরচু আর জেমি। একটু একটু করে এক শক্তিশালী বাহিনী গড়ে তুলল ওরা ওদের বাহিনীতে ওপরে উঠার রাস্তা ছিল একটাই, মেধাবী আর বিশ্বস্ত হওয়া।

সানজাক ই উসমান pdf download. Sanjak e usman pdf

এই ছয় বছর তেমুজিন বনে, জঙ্গলে, পথে-প্রান্তরে ঘুরে বেড়িয়েছে ঠিকই, কিন্তু তার হৃদয়ে ছিল বর্তি, তার প্রিয়তমা স্ত্রী। স্ত্রীকে নিরাপত্তা দেয়ার ক্ষমতা তার আছে, মনে হবার সাথে সাথে তেমুজিন বর্তিকে নিজের কাছে নিয়ে এল। কিন্তু ভাগ্য এবারেও তাকে নির্মম এক কষাঘাত হানল।

যে মেরকিত গোত্র থেকে তার বাবা তার মাকে তুলে এনেছিলেন, প্রতিশোধ হিসেবে তারা এক রাতে অতর্কিত হামলা করে বসল তেমুজিনের গোত্রে। ঘোড়া কম থাকায় শুধু পুরুষরাই পালাতে পারল, ধরা পড়ে গেলেন হুয়েলোন, বর্তি ও অন্যান্য মেয়েরা।

তাদের ইচ্ছেমতো ব্যবহার করা হলো মাসের পর মাস।

প্রায় এক বছর পর শক্তিশালী এক মোঙ্গল খান তঘরুলের সহায়তায় বর্তিকে আবার ফিরিয়ে আনল তেমুজিন।

মেরকিতদের ওপর সে নির্মম প্রতিশোধ নিয়েছিল এর অনেক অনেক দিন পর।

আট মাস পর বর্তি এক ছেলের জন্ম দিল। ছেলের নাম রাখা হলো জোচি। জোচির আসল বাবা কে, তা নিয়ে শুরু হলো গুজব। তেমুজিন বুঝল, যদি জোচিকে সে অস্বীকার করেন, তাহলে প্রিয়তমা বর্তিকেও হারাতে হবে। জোচিকে নিজের সন্তান বলে গ্রহণ করল সে। তবে গোত্রের লোকেরা সব সময়েই জোচির পরিচয় নিয়ে সন্দেহ করেছে।

সানজাক ই উসমান pdf, সানজাক ই উসমান pdf download, সানজাক ই উসমান. pdf, সানজাক ই উসমান pdf book download, সানজাক ই উসমান pdf google drive, সানজাক-ই উসমান, সানজাকে উসমান, সানজাক ই উসমান pdf free download, সানজাক ই উসমান পিডিএফ, সানজাকে উসমান পিডিএফ, সানজাক ই উসমান অটোমানদের দুনিয়ায় pdf download, সানজাকে উসমান pdf download, সানজাক ই উসমান pdf ডাউনলোড, সানজাক ই উসমান অটোমানদের দুনিয়ায়, সানজাক ই উসমান বই, সানজাক ই উসমান pdf download free

sanjak e usman pdf, sanjak e usman bangla pdf, sanjak e usman pdf download, sanjak e usman pdf free download, sanjak e usman bangla pdf free download

সানজাক ই উসমান pdf download. Sanjak e usman pdf

বর্তির এই অপহরণের ঘটনা তেমুজিনের জীবনের মোড় ঘুরিয়ে দেয়। সে বুঝতে পারল, তাকে ক্ষমতাবান হতে হবে। মোঙ্গল স্তেপে টিকে থাকতে শক্তির কোনো বিকল্প নেই।

যেমনটা বলা আছে প্রাচীন তাতার প্রবাদে। “ইরিন মোর নিগেন বুই”। মানবজাতির পথ একটাই। যুদ্ধ !!

যুদ্ধই কাছাকাছি এনে দিয়েছিল দুই প্রিয় বন্ধু, রক্ত শপথের ভাই জমুখা আর তেমুজিনকে। জমুখা ছিলেন তেমুজিনের বিশ্বস্ততম কাছের বন্ধু।

জমুখা, তেমুজিন, জেলমি আর খাসার মিলে গড়ে তুলেছিলেন সবচেয়ে ছোট, কিন্তু দুর্ধর্ষ যোদ্ধার দল।

তেমুজিন যখন তার বাবার রক্ত শপথের ভাই তঘরুলের সহায়তায় মেরকিতদের কাছ থেকে বর্তিকে ছিনিয়ে আনলেন, তখন পর্যন্ত সব ঠিকঠাকই চলছিল। কিন্তু সাফল্য অনেক সময়ই বন্ধুত্বে ফাটলের কারণ হয়।

মেরকিতদের সাথে লড়াইয়ের আগে মোঙ্গলদের প্রধান শামান কোচুকু ঘোষণা করেছিলেন, তেমুজিনের সাথে আছে স্বর্গের আশীর্বাদ। সে হবে এক মহান খান। এই লড়াইয়ে সেই জিতবে।

এই ঘোষণার কোথাও জমুখার কথা ছিল না। মোঙ্গল স্তেপে তেমুজিনের ক্ষমতা বাড়ার সাথে সাথে জমুখার সাথে তার সম্পর্ক খারাপ হতে থাকল। এর প্রধান কারণ ছিল। ক্রমাগত ঈর্ষা আর সেনাবাহিনীর নেতৃত্ব নিয়ে মতবিরোধ।

সানজাক ই উসমান pdf download. Sanjak e usman pdf

তেমুজিন চেয়েছিল বংশ মর্যাদা না, মেধার ভিত্তিতে সেনাবাহিনীর কমান্ডার নিয়োগ দিতে। কিন্তু জমুখা নিজে ছিলেন এক গোত্র প্রধান, তাই তিনি এই পদ্ধতি মানলেন না। তিনি চাইতেন চিরায়ত মোঙ্গল প্রথা অনুযায়ী গোত্রীয় সম্মানের ওপরেই সেনাবাহিনীর নেতা নির্বাচিত হোক।

এই বিরোধের সময়েও তেমুজিন জমুখাকে অবিশ্বাস করতেন না। তিনি ভাবতেন, জমুখা আর যাই করুক তার সাথে কোনোদিন দ্বন্দ্বে নামবে না ।

কিন্তু পুরুষের নিশ্চয়তাও যেখানে ভুল হয়, সেখানে প্রায়শই সঠিক প্রমাণিত হয় নারীর অনুমান। বর্তি আগেই সন্দেহ করেছিলেন জমুখাকে ।

১১৮৭ সালে জমুখা তেমুজিনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করলেন। যুদ্ধে পরাজিত হয়ে জঙ্গলে পালিয়ে গেলেন তেমুজিন।

এরপর প্রায় দশ বছর তেমুজিন কী করেছিলেন, তার কিছুই জানা যায় না। তবে ধারণা করা হয়, এই সময়েই তিনি সম্পূর্ণ অনুগত এক বাহিনী তৈরি করেছিলেন। যাদের আনুগত্য, দক্ষতা আর বিশ্বস্ততা এমনকি হিটলারের নাজিদেরও হার মানাবে।

তেমুজিনের বাহিনীতে ছিল কঠোর শৃঙ্খলা। তারা চলাফেরা কর দেয়ালের মতো। সৈনিক থেকে খান, সবাই খাবার খেত একই সা ভাগে ছিল সবাই সমান। নিজের খানের সাথে মিথ্যা বলত না কোনো মোঙ্গল। কারণ, মিথ্যার শান্তি ছিল একটাই, মৃত্যু।

সানজাক ই উসমান pdf, সানজাক ই উসমান pdf download, সানজাক ই উসমান. pdf, সানজাক ই উসমান pdf book download, সানজাক ই উসমান pdf google drive, সানজাক-ই উসমান, সানজাকে উসমান, সানজাক ই উসমান pdf free download, সানজাক ই উসমান পিডিএফ, সানজাকে উসমান পিডিএফ, সানজাক ই উসমান অটোমানদের দুনিয়ায় pdf download, সানজাকে উসমান pdf download, সানজাক ই উসমান pdf ডাউনলোড, সানজাক ই উসমান অটোমানদের দুনিয়ায়, সানজাক ই উসমান বই, সানজাক ই উসমান pdf download free

sanjak e usman pdf, sanjak e usman bangla pdf, sanjak e usman pdf download, sanjak e usman pdf free download, sanjak e usman bangla pdf free download

সানজাক ই উসমান pdf download. Sanjak e usman pdf

প্রতি দশ জন যোদ্ধা মিলে হতো এক আরবান আরবান মিলে এক জুউন, দশ জুউন মিলে এক মিঙ্গিন আর দশ মিঙ্গিন মিলে এক টুমেন। অর্থাৎ প্রতি দশ হাজার যোদ্ধা মিলে একেকটি টুমেন তৈরি হতো। প্রতি দশ জনের জন্যও নির্ধারিত ছিল কমান্ডার, যার আদেশ যুদ্ধক্ষেত্রে ছিল অলঙ্ঘনীয়।

যুদ্ধের ময়দান থেকে পালানোর কথা কেউ ভাবতেই পারত না। কারণ, যে আরবান (ইউনিট) থেকে কোনো যোদ্ধা পালিয়ে যাবে, সেই আরবানের বাকি নয়জনকেই জবাই করা হবে।” কোনো অপরিচিত লোকের কাছ থেকে খাবার খাওয়া নিষিদ্ধ ছিল, যাতে সৈন্যদের বিষ খাওয়ানো না যায়। প্রবাহিত পানিতে গোসল করা ছিল নিষিদ্ধ। কারণ, তাহলে পানি দূষিত হয়ে বজ্রপাতের ড্রাগনদের বিরক্ত করতে পারে।

নদীতে পেশাব করা ছিল সরাসরি নিষিদ্ধ। কারণ, এতে ড্রাগনরা বিরক্ত হয়। এই ধরনের অপরাধের সাজা ছিল মৃত্যু।

একই রকম খাবার, পােশাক, জীবনযাত্রা আর একই নেতার আনুগত্য তাদের ভেতর তৈরি করেছিল অসামান্য ঐক্য আর কমরেডশিপ। তেমুজিন কাউকে তার উপাধি বা গােত্রের নামে ডাকা নিষিদ্ধ করেছিলেন। সবাইকে ডাকা হতাে যার যার নিজের নামে, এমনকি তেমুজিনকেও। যুদ্ধে যারা মারা যেত, তাদের প্রী ও সন্তানদের দেখাশােনা করতেন তেমুজিনের মা। তারা বড় হতাে তেমুজিনের নিরাপত্তায়। তিনি গড়ে তুলেছিলেন এক শক্তিশালী গােয়েন্দা নেটওয়ার্ক। শত্রুর ওপর আঘাত হানার আগে শক্রর উদ্দেশ্য আর শক্তি সম্পর্কে শতভাগ পাকা খবর থাকত তার কাছে।

এই বৈশিষ্ট্যগুলাে তেমুজিনকে ক্রমেই শক্তিশালী করে তােলে। ১১৯৬ থেকে ১২০৩ সালের ভেতরে তিনি তাতারদের পরাজিত করেন। অমুখাকে পরাজিত করেন, পরাজিত করেন তার বাবার বন্ধু, একসময়ের সাহায্যকারী তঘরুলকেও। ১২০৩ সালে জমুখা নাইমানদের নিয়ে শেষবারের মতাে তেমুজিনের মুখােমুখি দাঁড়ান। কিন্তু তার আগের রাতে জমুখার গােত্রের সবচেয়ে প্রবীণ লােকটা স্বপ্ন দেখেন, মহান স্বর্গ তাকে তেমুজিনের সাথে যােগ দিতে আদেশ করেছেন। ফলে তিনি যুদ্ধের আগে দলত্যাগ করেন।

সানজাক ই উসমান pdf download. Sanjak e usman pdf

শিবিরের সবচেয়ে প্রবীণ যােদ্ধা দল ত্যাগ করেছে জানার পর জমুখার শিবিরে বুড়াের স্বপ্নের কথা ছড়িয়ে পড়ে। এ অসংখ্য যােদ্ধা জমুখাকে ত্যাগ করে তেমুজিনের দলে ভিড়ে যায়। আবারও পরাজিত ও বন্দি হলেন জমুখা। তেমুজিন চেয়েছিলেন নিজের রক্ত শপথের ভাইকে ক্ষমা করে আবার বন্ধু হয়ে যেতে। কিন্তু জমুখা চাইলেন রক্তপাতহীন মহান মৃত্যু। তাকে মেরুদণ্ড ভেঙে মেরে ফেলা হলাে।১৫ ৫০ মােঙ্গল স্তেপের শাসক হিসেবে রইলেন একজনই, তেমুজিন। তিনি ভাবলেন, এই বিশাল, বিক্ষিপ্ত, কোন্দলে লিপ্ত মােঙ্গলদের এখন একত্রিত করার সময় হয়েছে। ১২০৫ সালে মােঙ্গল স্তেপে খবর ছড়িয়ে পড়ল, খান তেমুজিন সব গােত্রের খানদের আগামী বসন্তে পবিত্র পর্বত বুরখান খালদুনের উপত্যকায় কুরুলতাইয়ে ডেকেছেন।

আজ থেকে তােমাদের জন্য একে অন্যের রক্ত ঝরানাে নিষিদ্ধ হলাে। এক গােত্রের সাথে আরেক গােত্রের লড়াই আর চলবে না। এই সমভূমি, যা মহান আকাশ দেবতা আমাদের উপহার দিয়েছেন, তা পবিত্র। এই ভূমিতে থাকা প্রতিটি যাযাবর অধিকারের দিক থেকে সমান। আজ থেকে কেউ কারাে সাথে প্রতারণা বা মারামারি করলে তার শাস্তি হবে মৃত্যুদণ্ড।

সানজাক ই উসমান pdf, সানজাক ই উসমান pdf download, সানজাক ই উসমান. pdf, সানজাক ই উসমান pdf book download, সানজাক ই উসমান pdf google drive, সানজাক-ই উসমান, সানজাকে উসমান, সানজাক ই উসমান pdf free download, সানজাক ই উসমান পিডিএফ, সানজাকে উসমান পিডিএফ, সানজাক ই উসমান অটোমানদের দুনিয়ায় pdf download, সানজাকে উসমান pdf download, সানজাক ই উসমান pdf ডাউনলোড, সানজাক ই উসমান অটোমানদের দুনিয়ায়, সানজাক ই উসমান বই, সানজাক ই উসমান pdf download free

sanjak e usman pdf, sanjak e usman bangla pdf, sanjak e usman pdf download, sanjak e usman pdf free download, sanjak e usman bangla pdf free download

সানজাক ই উসমান pdf download. Sanjak e usman pdf

কেউ কারাে ঘােড়া চুরি করতে পারবে না। কারাে কাছে অন্যের ঘােড়া পাওয়া গেলে তাকে অবশ্যই আরও সাতটি ঘােড়া ঘােড়ার আসল মালিককে জরিমানা দিতে হবে। ঘােড়া না থাকলে নিজের সন্তানদের দিয়ে দিতে হবে। সন্তান না থাকলে নিজের জীবন দিতে হবে। আকাশ দেবতার এই মহান ভূমিতে আজ থেকে কোনাে ভিক্ষুক বা দরিদ্রকে কেউ অবজ্ঞা বা উপেক্ষা করতে পারবে না। কোনাে বৃদ্ধকে অসম্মান করা যাবে না, কোনাে মেয়েকে জোরপূর্বক অপহরণ করা যাবে না।

অন্যের স্ত্রীর সাথে যৌন সঙ্গম করা যাবে না। কাউকে হত্যা করে তার স্ত্রী ও মেয়েদের ধর্ষণ করা যাবে না। এর প্রতিটি অপরাধের শান্তি একটাই মৃত্যুদণ্ড। আমার সাম্রাজ্যে খানদের চিরাচরিত গােত্রীয় পদমর্যাদার ভিত্তিতে সেনাবাহিনীর নেতৃত্ব পাওয়া চলবে না। নেতৃত্ব পবিত্র, এটি স্বর্গ থেকে আসে। শুধু বীর, সাহসী, বুদ্ধিমান ও বিশ্বস্তরাই এর যােগ্য। প্রত্যেকে যার যার খানকে মেনে চলবে। নিজের খানকে মেনে চলা, আমাকে মেনে চলারই শামিল। যে নিজের খানের অবাধ্য, সে আমার অবাধ্য। আর তেমুজিনের অবাধ্যতার পরিণাম একটাই, মৃত্যু। মােঙ্গলরা শত শত বছর ধরে কখনাে তুর্কিদের হাতে, কখনাে উইঘুরদের হাতে, কখনাে হান বা জিনদের হাতে মার খেয়ে এসেছে। এই মার খাওয়ার দিন আজ থেকে শেষ।

সানজাক ই উসমান pdf download. Sanjak e usman pdf

সানজাক ই উসমান pdf, সানজাক ই উসমান pdf download, সানজাক ই উসমান. pdf, সানজাক ই উসমান pdf book download, সানজাক ই উসমান pdf google drive, সানজাক-ই উসমান, সানজাকে উসমান, সানজাক ই উসমান pdf free download, সানজাক ই উসমান পিডিএফ, সানজাকে উসমান পিডিএফ, সানজাক ই উসমান অটোমানদের দুনিয়ায় pdf download, সানজাকে উসমান pdf download, সানজাক ই উসমান pdf ডাউনলোড, সানজাক ই উসমান অটোমানদের দুনিয়ায়, সানজাক ই উসমান বই, সানজাক ই উসমান pdf download free

sanjak e usman pdf, sanjak e usman bangla pdf, sanjak e usman pdf download, sanjak e usman pdf free download, sanjak e usman bangla pdf free download

ইসলামিক বই pdf download. Islamic book pdf bangla

আল বিদায়া ওয়ান নিহায়া pdf. al bidaya wan nihaya bangla pdf

ইসলামী বিশ্বকোষ pdf

ইসলামের ইতিহাস আকবর শাহ

সংক্ষিপ্ত ইসলামী বিশ্বকোষ pdf

সানজাক ই উসমান Pdf – Sanjak e usman pdf free download

Sanjak-E Usman – সানজাক-ই উসমান pdf – Bangla Book

সানজাক ই উসমান বই PDF Download | Sanjak e usman bangla pdf

সানজাক ই উসমান pdf google drive – Time Of BD

সানজাক-ই উসমান: প্রিন্স মুহাম্মাদ সজল – Sunjak-e Usman: Prince

সানজাক ই উসমান (হার্ডকভার) – প্রিন্স মুহাম্মদ সজল – Wafilife

সানজাক-ই উসমান: অটোমানদের দুনিয়ায় – Goodreads

সানজাক ই উসমান pdf download | sanjak e usman book pdf

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।