মুক্ত বাতাসের খোঁজে pdf book download

মুক্ত বাতাসের খোঁজে pdf link, মুক্ত বাতাসের খোঁজে বই pdf download free পিডিএফ, mukto batasher khoje, mukto bataser khoje pdf

মুক্ত-বাতাসের-খোঁজে-pdf-book-download

মুক্ত বাতাসের খোঁজে pdf book download

বিসমিল্লাহির রহমানির রহিম; মুক্ত বাতাসের খোঁজে বই এর pdf ফাইল ডাউনলোড করতে নিচে ”download” লেখার উপর ক্লিক করুন; তারপর গুগল ড্রাইভে ডাউনলোড চিহ্নের উপর ক্লিক করুন।

Download

কত তাড়াতাড়ি বড় হয়ে গিয়েছে; এই তাে কয়েকদিন আগেই হাফপ্যান্ট পড়া দশ বছৱের কোঁকড়া চুলের এক বালক তার স্কুলমাঠের কড়ই গাছের নিচে বসে নদীর দিকে উদাস হয়ে তাকিয়ে থাকত। পায়ের কাছে আছড়ে পড়ত দলবেঁধে অনেক দূর পাড়ি দেয়া ঢেউ। মাঝে মাঝে সে ঢেউ গােনার ব্যর্থ চেষ্টা করত। কিন্তু খেই হারিয়ে ফেলত একটু পরেই। আবার উদাস হয়ে তাকাত নদীর দিকে। কখনাে-বা আকাশের দিকে। দুপুরের বৃষ্টিভেজা রােদে মাঝে মাঝে একটা সােনালি ডানার চিল উড়ে বেড়াত। করুণ সুরে ডেকে উঠত হঠাৎ হঠাৎ। বালক আরও উদাস হয়ে যেত। কখনাে কখনাে বালক স্কুল থেকে ঘরে ফেরার সময় অবাক হয়ে দেখত, আকাশ কালাে করে বৃষ্টি আসছে। বালকের হাতা ছিল না। কাজেই সেই ঝুম বৃষ্টির কবল থেকে বইখাতা বাঁচাতে এক হাতে স্যান্ডেল আর এক হাতে বই নিয়ে ভোঁ দৌড় দিত।

মাঝে মাঝে রাস্তার কাদায় পিছলে পড়ে যেত। কাদামাখা ভুত হয়ে ফিরত বাসায়। মা ব্যর্থ চেষ্টা করত আঁচল দিয়ে মাথা মুছে দেয়ার। মায়ের হাত থেকে নিজেকে মুক্ত করে বালক দৌড়ে লাফিয়ে পড়ত পুকুরে। পুকুরের স্বচ্ছ পানিতে বৃষ্টির ফোঁটা অন্তত শব্দ করত। বালক অবাক হয়ে শুনত সে শব্দ। দীর্ঘ সময় পুকুরে দাপাদাপি করার পর চোখ লাল করে সে ফিরত। মা আঁচল দিয়ে মাথা মুছে দিত। শান্ত ছেলের মতাে পুঁটি মাছের ভাজি দিয়ে গােগ্রাসে গরম ধোঁয়াওঠা ভাত গিলে, গল্পের বই নিয়ে কথামুড়ি দিয়ে শুয়ে পড়ত বালক। টিনের চালে তখন একটানা বৃষ্টি পড়ত। বাইরে সজনে গাছটা উড়ে চলে যেতে চাইত হাওয়ার সাথে। কলাগাছের পাতায় চলন্ত বাতাসের দাপাদাপি।

মুক্ত বাতাসের খোঁজে pdf book download

বালক গল্পের বইয়ে ডুবে যেত। দুষ্টু বাবার কবল থেকে নৌকা নিয়ে পালাচ্ছে হাল বেরি ফিন… সে কি নিরাপদে পালাতে পারবে? না ওর বাবা একে ধরে ফেলবে? টান টান উত্তেজনা! একসময় ঘুমিয়ে পড়ত বালক। ঘুমের ঘোরেই ভয় পেত বিদ্যুৎ চমকানাের শন্দে। মা মাঝেমধ্যে পাশে এসে শুয়ে থাকত। ঘুমের ঘােরে সে জড়িয়ে ধরত তার মায়ের গলা—এই পৃথিবীতে তার সবচেয়ে আপন মানুষটিকে… এখনাে সেই কড়াই গাছটার নিচে বহুপথ পাড়ি দিয়ে আসা ঢেউগুলাে আছড়ে পড়ে। সেই কড়াই গাছের নিচে বসে আজ কেউ কি ঢেউ গােনে? সেই নিঃসঙ্গ চিল আজও হয়তো কেঁদে কেঁদে বেড়ায়। এখনো আকাশ কালো করে বৃষ্টি আসে। টিনের চালে এখনো বৃষ্টি পড়ে। বৃষ্টির সেই শব্দ কি কেউ কান পেতে শোনে?

Download

আমাদের প্রজন্মটাই বোধহয় সর্বশেষ প্রজন্ম যারা আবহমান বাংলার ক্ল্যাসিকাল শৈশব, কৈশোরের স্বাদ কিছুটা হলেও পেয়েছিল। অলৌকিক, নিষ্পাপ, মানবিক একই পাড়ার সব ছেলেমেয়ে যেন সবাই নিজের ভাই-বোন। হই-হুল্লোড়, পুকুরে দাপাদাপি, চৈত্রের দুপুরে পায়ে পায়ে ঘোরা, আম চুরি, আচার চুরি, আখ চুরি, গোল্লাছুট, রূপকথার আসর, এক অদ্ভুত সরলতায় জড়িয়ে ছিল আমাদের শৈশব। শৈশবকে বিদায় জানিয়ে কৈশোরের দ্বারপ্রান্তে যখন পৌঁছালাম আমরা, তখন থেকেই যেন সুপারসনিক গতিতে অধঃপতনের দিকে যাত্রা শুরু হলো এই সভ্যতার। আসলে অধঃপতন শুরু হয়েছিল অনেক আগেই, আমরা তখন টের পেলাম। অদ্ভুত এক আঁধারে ছেয়ে গেল এই বুড়ো পৃথিবী।

মুক্ত বাতাসের খোঁজে pdf book download

ডিশ এন্টেনা আকাশ থেকে নামিয়ে আনল অভিশাপ, ড্রয়িং রুমে বাড়তে থাকল বোকা বাক্সের বোকামি। হাই স্পিড ইন্টারনেট, স্মার্ট ফোন, প্রযুক্তির বিষাক্ত প্রলোভনে ঠেলে দেয়া হলো আমাদের কোনো নির্দেশনা ছাড়াই। অক্টোপাসের মতো শক্তিশালী শুঁড় দিয়ে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে ধরল এই নব্য ‘দানো’। আমরা হারাতে থাকলাম শৈশব-কৈশোরের মৌলিক উপাদান; খেলার মাঠ, পুকুর, নদী, অখন্ড অবসর। আকাশছোঁয়া দালান গুলো অনুপ্রবেশ করল আমাদের স্বাধীনতার আকাশে। ভূমিদস্যু, কারখানা, ব্রয়লার ফার্ম, মাছ চাষীরা কেড়ে নিল আমাদের জলাভূমি। শিক্ষাব্যবস্থার বেহাল দশা, অভিভাবকদের অসুস্থ মানসিকতা কেড়ে নিল আমাদের অবসর। আমরা যাব কোথায়? উঠোন কোণের জায়গাটুকুও তো নেই!

Download

যে জীবন ছিল ঘাসফুল আর মাতৃসম রুপালি জলের ঘ্রাণ নেয়ার, ফাগুনের অনন্ত নক্ষত্রবীথির নিচে দাঁড়িয়ে তারা গোনার, ফড়িং আর প্রজাপতির পিছনে দৌড়ে বেড়ানোর, যে জীবন ছিল আলিফ লায়লা সিন্দাবাদের, যে জীবন ছিল ফাঁদ পেতে শালিক ধরার, পুকুরে বড়শি ফেলে ঘণ্টার পর ঘণ্টা বসে থাকার, যে জীবন ছিল রূপকথার খেলাঘরে হারিয়ে যাবার, সেই জীবনে ভর করল অনেক জটিলতা, অস্থিরতা। অনাবিষ্কৃত আকাঙ্ক্ষাগুলো একে একে আবিষ্কৃত হলো, সেই আকাঙ্ক্ষাগুলো বিকৃত উপায়ে পূরণ করে দিতে এগিয়ে এল প্রযুক্তি। আমরা ভাঙতে থাকলাম। আমরা হারিয়ে গেলাম ভুল স্রোতে। এক আকাশ শ্রাবণের সঙ্গে আজীবন সখ্যতা হলো আমাদের। আমরা নষ্ট হলাম।

মুক্ত বাতাসের খোঁজে pdf book download

মুক্ত বাতাসের খোঁজে pdf, মুক্ত বাতাসের খোঁজে, মুক্ত বাতাসের খোঁজে pdf link, মুক্ত বাতাসের খোঁজে বই pdf download, মুক্ত বাতাসের খোঁজে pdf download, মুক্ত বাতাসের খোঁজে pdf download free, মুক্ত বাতাসের খোঁজে পিডিএফ, মুক্ত বাতাসের খোঁজে বই, মুক্ত বাতাসের খোঁজে পিডিএফ বই, মুক্ত বাতাসের খোঁজে pdf book download, লস্ট মডেস্টি মুক্ত বাতাসের খোঁজে

mukto batasher khoje, mukto bataser khoje, mukto bataser khoje pdf, mukto batasher khoje pdf download, mukto batasher khoje pdf, mukto bataser khoje pdf download, mukto bataser khoje pdf free download, mukto bataser khoje pdf book download, bangla book mukto bataser khoje pdf download, mukto bataser khoje book pdf, mukto bataser khuje pdf, mukto bataser khoje book

নফসের বিরুদ্ধে লড়াই বই pdf download

মুক্ত বাতাসের খোঁজে .pdf – DocDroid

মুক্ত বাতাসের খোঁজে

বেলা ফুরাবার আগে pdf download আরিফ আজাদ

মুক্ত বাতাসের খোঁজে – mukto bataser khoje pdf

মুক্ত বাতাসের খোঁজে pdf | mukto bataser khoje pdf download

প্যারাডক্সিক্যাল সাজিদ pdf download. paradoxical sajid

মুক্ত বাতাসের খোঁজে by লস্ট মডেস্টি – Goodreads

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।