You are here

জানাজার নামাজের দোয়া বাংলা অর্থ সহ

জানাজার-নামাজের-দোয়া-আরবিতে-বাংলা-অর্থ-সহ.-janajar-dua

জানাজার নামাজের দোয়া বাংলা অর্থ সহ

বিসমিল্লাহির রহমানির রহিম, আজকের আলোচনার বিষয় হচ্ছে জানাজার নামাজের দোয়া আরবিতে বাংলা অর্থ সহ. janajar dua, জানাযার নামাজের তৃতীয় দোয়া।

১. অনেকগুলো দুআর মধ্যে নিম্নের দোয়াটি সুপরিচিত

اَللّهُمَّ اغْفِرْ لِحَيِّنَا وَمَيِّتِنَا وَشَاهِدِنَا وَغَائِبِنَا وَصَغِيْرِنَا وَكَبِيْرِنَا وَذَكَرِنَا وَأُنْثَانَا. اَللّهُمَّ مَنْ أَحْيَيْتَه مِنَّا فَأَحْيِه عَلَى الْإِسْلَامِ وَمَنْ تَوَفَّيْتَه مِنَّا فَتَوَفَّه عَلَى الْإِيْمَانِ, اَللّهُمَّ لَا تَحْرِمْنَا أَجْرَه وَلَا تَفْتِنَّا بَعْدَه

উচ্চারণ: আল্লা-হুম্মাগফির লী হাইয়েনা ওয়া মাইয়েতেনা ওয়া শাহিদিনা ওয়া গায়িবিনা ওয়া ছাগীরেনা ওয়া কাবিরিনা ওয়া যাকারিনা ওয়া উনছানা, আল্লাহুম্মা মান আইয়াইতাহু মিন্না ফাআহয়িহী ‘আলাল ইসলাম, ওয়া মান তাওয়াফায়তাহু মিন্না ফাতাও ফাহু আলাল ঈমান। আল্লা-হুম্মা লা তাহরিমনা আজরাহু ওয়া লা তান্নিা বা’দাহ। 

অনুবাদ: হে আল্লাহ! আমাদের জীবিত ও মৃত এবং (এই জানাযায়) উপস্থিত-অনুপস্থিত আমাদের ছোট ও বড়, পুরুষ ও নারী সকলকে আপনি ক্ষমা করুন। যাকে আপনি বাঁচিয়ে রাখবেন, তাকে ইসলামের উপরে বাঁচিয়ে রাখুন এবং যাকে মারতে চান, তাকে ঈমানের হালতে মৃত্যু দান করুন। হে আল্লাহ! এই মাইয়েতের (জন্য দো’আ করার) উত্তম প্রতিদান হ’তে আপনি আমাদেরকে বঞ্চিত করবেন না এবং তারপরে আমাদেরকে পরীক্ষায় ফেলবেন না।

আহমাদ, আবু দাউদ, তিরমিযী, মিশকাত হা/১৬৭৫ ‘জানায়েয’ অধ্যায়-৫, অনুচ্ছেদ-৫।

২. আরেকটি গুরুত্বপূর্ণ দো’আ যা প্রথমটির সাথে যোগ করে পড়া যায় বিশেষভাবে মাইয়াতের উদ্দেশ্যে

اللّهُمَّ اغْفِرْ لَه وَارْحَمْهُ وَعَافِه وَاعْفُ عَنْهُ وَأَكْرِمْ نُزُلَه وَوَسِّعْ مُدْخَلَه وَاغْسِلْهُ بِالْمَاءِ وَالثَّلْجِ وَالْبَرَدِ وَنَقِّه مِنَ الْخَطَايَا كَمَا نَقَّيْتَ الثَّوْبَ الْأَبْيَضَ مِنَ الدَّنَسِ وَأَبْدِلْهُ دَارًا خَيْرًا مِّنْ دَارِه وَأهْلًا خَيْرًا مِّنْ أَهْلِه وَزَوْجًا خَيْرًا مِّنْ زَوْجِه وَأدْخِلْهُ الْجنَّةَ وَأعِذْهُ مِنْ عَذَابِ الْقَبْرِ وَمِنْ عَذَابِ النَّارِ

উচ্চারণ: আল্লা-হুম্মাগফির লাহু ওয়ারহামহু ওয়া আফিহি ওয়া ফু আনহু ওয়া আকরিম নুযুলাহু ওয়া ওয়াসি মাদখালাহু, ওয়াগসিলহু বিলমা-এ ওয়াচ্ছালজে ওয়াল বারাদি; ওয়া নাকৃদ্ধৃিহি মিনাল খাত্বা-ইয়া কামা ইউনাকুকৃাছ সাওবুল আবইয়ায়ু মিনাদ দানাসি, ওয়া আবদিলহু দা-রান খাইরান মিন দারিহী ওয়া আহলান খায়রাম মিন আহলিহি ওয়া যাওজান খাইরাম মিন যাওজিহী; ওয়া আদখিহুল জান্নাতা ওয়া আইযহু মিন ‘আযাবিল কৃাবরে ওয়া মিন ‘আযা-বিন না-রে। 

অনুবাদ: হে আল্লাহ! আপনি এই মাইয়েতকে ক্ষমা করুন। তাকে অনুগ্রহ করুন। তাকে নিরাপদে রাখুন এবং তার গুনাহ মাফ করুন। আপনি তাকে সম্মানজনক আতিথেয়তা প্রদান করুন। তার বাসস্থান প্রশস্ত করুন। আপনি তাকে পানি দ্বারা, বরফ দ্বারা ও শিশির দ্বারা ধৌত করুন এবং তাকে পাপ হ’তে এমনভাবে মুক্ত করুন, যেমনভাবে সাদা কাপড় ময়লা হতে সাফ করা হয়। আপনি তাকে দুনিয়ার গৃহের বদলে উত্তম গৃহ দান করুন। তার দুনিয়ার পরিবারের চাইতে উত্তম পরিবার এবং দুনিয়ার জোড়ার চাইতে উত্তম জোড়া দান করুন। তাকে আপনি জান্নাতে দাখিল করুন এবং তাকে কবরের আযাব হতে ও জাহান্নামের আযাব হতে রক্ষা করুন।

মুসলিম হা/২২৩৪, মিশকাত হা/১৬৫৫।

৩. জানাযার আরেকটি বিশেষ দোয়া

اللّهُمَّ إِنَّ فُلَانَ بْنَ فُلَانٍ فِي ذِمَّتِكَ وَحَبْلِ جَوَارِكَ فَقِه مِنْ فِتْنَةِ الْقَبْرِ وَعَذَابِ النَّارِ وَأَنْتَ أَهْلُ الْوَفَاءِ وَالْحَقِّ اللّهُمَّ اغْفِرْ لَه وَارْحَمْهُ إِنَّكَ أَنْتَ الْغَفُورُ الرَّحِيْمُ

উচ্চারণ: আল্লা-হুম্মা ইন্না ফুলা-নাবনা ফুলা-নিন ফী যিম্মাতিকা ওয়া হাবলি জিওয়া-রিকা; ফাকিহী মিন ফিতনাতিল কাবরি ওয়া ‘আযা-বিন্না-রি; ওয়া আন্তা আহলুল ওয়াফা-ই ওয়াল হাক্কু। আল্লা-হুম্মাগফিরলাহু ওয়ারহামহু, ইন্নাকা আনতাল গাফুরুর রহীম। 

অনুবাদ: হে আল্লাহ! অমুকের পুত্র অমুক আপনার জিম্মায় ও আপনার তত্ত্বাবধানে আবদ্ধ। অতএব আপনি তাকে কবরের পরীক্ষা ও জাহান্নামের আযাব হতে রক্ষা করুন। আপনি ওয়াদা ও সত্যের মালিক। হে আল্লাহ! আপনি তাকে ক্ষমা করুন ও তাকে অনুগ্রহ করুন। নিশ্চয়ই আপনি ক্ষমাশীল ও দয়াবান।

আবুদাঊদ, ইবনু মাজাহ, মিশকাত হা/১৬৭৭।

৪. এই দোয়াটিও পড়া যায়

اللهم عبدك وابن أمتك احتاج إلى رحمتك، وأنت غني عن عذابه، إن كان محسنا فزد في حسناته، وإن كان مسيئا فتجاوز عنه

উচ্চারণ: আল্লাহুম্মা ‘আবদুকা ওয়া ইবনু আমাতিকা, ইহতা-জা ইলা রহমাতিকা ওয়া আনতা গানিয়্যুন ‘আন ‘আযা-বিহী। ইন কা-না মুহসিনান ফাযিদ ফী হাসানা-তিহী; ওয়া ইন কা-না মুসীআন, ফাতাজা-ওয়ায ‘আনহু।

অনুবাদ: হে আল্লাহ! মাইয়েত আপনার বান্দা এবং সে আপনার এক বান্দীর সন্তান। সে আপনার রহমতের ভিখারী। আপনি তাকে শাস্তি দিতে বাধ্য নন। অতএব যদি সে সৎকর্মশীল হয়, তাহলে তার নেকি বাড়িয়ে দিন। আর যদি অন্যায়কারী হয়, তাহলে তাকে আপনি ক্ষমা করে দিন।

হাকেম ১/৩৫৯, সনদ ছহীহ; তালখিছ ৫৬।

৫. মাইয়েত শিশু হলে সূরা ফাতিহা, দরুদ ও জানাযার ১ম দো’আটি পাঠের পর নিম্নোক্ত দোয়া পড়বে

اَللّهُمَّ اجْعَلْهُ لَنَا سَلَفًا وَفَرَطًا وُذُخُرًا وَأَجْرًا

উচ্চারণ: আল্লা-হুম্মাজ‘আলহু লানা সালাফাওঁ ওয়া ফারাত্বাওঁ ওয়া যুখরাওঁ ওয়া আজরান।

অনুবাদ: হে আল্লাহ! আপনি এই শিশুকে আমাদের জন্য (এবং তার পিতা মাতার জন্য) পূর্বগামী, অগ্রগামী এবং আখিরাতের পুঁজি ও পুরস্কার হিসাবে গণ্য করুন।

বুখারী তা’লীক ১/১৭৮, হা/১৩৩৫; মিশকাত হা/১৬৯০; মিরআত ৫/৪২৩।

লানা এর সাথে ‘ওয়া লে আবাওয়াইহে’ (এবং তার পিতা মাতার জন্য) যোগ করে বলা যেতে পারে।

ফিক্বহুস সুন্নাহ ১/২৭৪।

জানাযার দোয়ার আদব

রাসূলুল্লাহ (ছাঃ) এরশাদ করেন, যখন তোমরা জানাযার সালাত আদায় করবে, তখন মাইয়াতের জন্য খালেস অন্তরে দুআ করবে।

আবু দাঊদ, ইবনু মাজাহ, মিশকাত হা/১৬৭৪।

অতএব মাইয়েত ভাল-মন্দ যাই-ই হোক না কেন, তার জন্য খোলা মনে দোয়া করতে হবে। কবুল করা বা না করার মালিক আল্লাহ। ছাহেবে ‘আওন বলেন, অত্র হাদীছ দ্বারা প্রমাণিত হয় যে, মৃতের জন্য নির্দিষ্ট কোন দো‘আ নেই। বরং যেকোনো প্রার্থনা করা যেতে পারে। শাওকানীও এ কথা বলেন। তবে তিনি বলেন যে, হাদীছে বর্ণিত দো’আ সমূহ পাঠ করাই উত্তম। এই সময় সর্বনাম সমূহ পরিবর্তনের প্রয়োজন নেই। কেননা মাইয়েত’ এখানে উদ্দেশ্য। মাইয়েত আরবী শব্দ, যা স্ত্রী ও পুরুষ উভয় লিঙ্গে ব্যবহৃত হয়।

আওনুল মাবুদ হা/৩১৮৪-এর ভাষ্য ৮/৪৯৬; নায়ল ৫/৭২, ৭৪।

জানাজার নামাজের দোয়া আরবিতে বাংলা অর্থ সহ, জানাযার দোয়া, জানাযার দোয়া আরবিতে, জানাজার নামাজের তৃতীয় দোয়া, জানাজার নামাজের দোয়া বাংলা অর্থ সহ, জানাজার নামাজের দোয়া আরবিতে, জানাজার দোয়া, জানাযার দোয়া, জানাযার দোয়া অর্থ সহ, জানাজার দুআ, জানাজার নামাজের চতুর্থ দোয়া, জানাজার নামাজের দোয়া আরবিতে, জানাজার দোয়া, জানাযা নামাজের দোয়া, জানাজার নামাজের দোয়া বাংলা অর্থ সহ, জানাজার নামাজের দোয়া আরবিতে, জানাযার দোয়া আরবিতে, জানাজার নামাজের দোয়া বাংলা অর্থ সহ

জানাযার দোয়া বাংলা উচ্চারণ, জানাযার দোয়া আরবিতে, জানাজার নামাজের দোয়া আরবিতে বাংলা অর্থ সহ, জানাযার দোয়া আহলে হাদিস, জানাজার নামাজের তৃতীয় দোয়া, জানাজার নামাজের দোয়া আরবিতে বাংলা অর্থ সহ, জানাযার দোয়া আরবি, জানাযার দোয়া আরবিতে, জানাজার নামাজের দোয়া অর্থ সহ, জানাজার নামাজের দোয়া আহলে হাদিস, জানাজা দোয়া, জানাজার নামাজের দোয়া আরবিতে বাংলা অর্থ সহ, জানাযার দোয়া আরবিতে, জানাযার দোয়া আরবি, জানাজার নামাজের দোয়া বাংলা অর্থ সহ

janajar dua, janajar namazer dua, janaza ki dua, janajar dua bangla, janaja namajer dua, janajar doa, janaza dua bangla, janaza namaz dua bangla, janajar dowa, janajar namajer dua, namaz e janaza ki dua, janaja namaj dua bangla

জানাযার নামাজের দোয়া, নিয়ম, নিয়ত ও ফজিলত – প্রবাসীর দিগন্ত

জানাযা নামাজের দোয়া – Jagonews24

জানাজার নামাজের নিয়ম ও দোয়া সমূহ – Daily Bangladesh

জানাজার নামাজ – উইকিপিডিয়া

জানাযার নামাজের দোয়া – janbobd24.com

মন্তব্য করুন

Top