শাবান মাসের ফজিলত এবং শাবান মাসের রোজা

শাবান-মাসের-ফজিলত-ও-আমল

শাবান মাসের ফজিলত এবং শাবান মাসের রোজা

বিসমিল্লাহির রহমানির রহিম; আজকে আলোচনা করব শাবান মাসের ফজিলত ও আমল সম্পর্কে। শাবান মাস একটি বিশেষ ফজিলত পূর্ণ মাস। এবং এই মাসে রাসুল সঃ বেশি বেশি নফল সিয়াম পালন করতেন। এবং এই মাসের মধ্য রজনী বিশেষ ফজিলত পূর্ণ রজনী যেই রজনীতে আল্লাহ তায়ালা অনেক মানুষকে ক্ষমা করেন।

আয়িশা (রাঃ) থেকে বর্ণিতঃ

তিনি বলেন, আল্লাহর রসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) একাধারে (এত অধিক) সওম পালন করতেন যে, আমরা বলাবলি করতাম, তিনি আর সওম পরিত্যাগ করবেন না। (আবার কখনো এত বেশী) সওম পালন না করা অবস্থায় একাধারে কাটাতেন যে, আমরা বলাবলি করতাম, তিনি আর (নফল) সওম পালন করবেন না। আমি আল্লাহ্‌র রসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) কে রমযান ব্যতীত কোন পুরা মাসের সওম পালন করতে দেখিনি এবং শাবান মাসের চেয়ে কোন মাসে অধিক (নফল) সওম পালন করতে দেখিনি।

সহিহ বুখারী হাদিস নং ১৯৬৯

হাদিসের মানঃ সহিহ

উসামা ইবনে যায়দ (রাঃ) থেকে বর্ণিতঃ

তিনি বলেন, আমি জিজ্ঞাসা করলাম, ইয়া রাসুলুল্লাহ! আমি আপনাকে তো শাবান মাসে যে পরিমাণ সাওম (রোযা) পালন করতে দেখি বছরের অন্য কোন মাসে সে পরিমাণ সাওম (রোযা) পালন করতে দেখি না। তিনি বললেন শাবান মাস রজব এবং রমযানের মধ্যবর্তী এমন একটি মাস যে মাসের (গুরুত্ব সম্পর্কে) মানুষ খবর রাখে না অথচ এ মাসে আমলনামা সমূহ আল্লাহ রাব্বুল আলামীনের নিকটে উত্তলোন করা হয়। তাই আমি পছন্দ করি যে, আমার আমলনামা আল্লাহ তাআলার নিকটে উত্তোলন করা হবে আমার সাওম (রোযা) পালনরত অবস্থায়।

সুনানে আন নাসায়ী হাদিস নং ২৩৫৭

হাদিসের মানঃ হাসান

আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিতঃ

তিনি বলেন, রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেনঃ শাবান মাসের অর্ধেক বাকী থাকতে তোমরা আর রোযা পালন করো না।

জামে আত তিরমিজী হাদিস নং ৭৩৮

হাদিসের মানঃ সহিহ

আবূ মূসা আশআরী (রাঃ) থেকে বর্ণিতঃ

রসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেন, আল্লাহ মধ্য শাবানের রাতে আত্নপ্রকাশ করেন এবং মুশরিক ও হিংসুক ব্যতীত তাঁর সৃষ্টির সকলকে ক্ষমা করেন।

সুনানে ইবনে মাজাহ হাদিস নং ১৩৯০

হাদিসের মানঃ হাসান

উল্লেখিত হাদিসগুলি থেকে আমরা ৪ টি বিষয় বুঝতে পারলাম। আর তা হলোঃ

১. রাসুল সঃ শাবান মাসে প্রায় পুরো মাসই অর্থাৎ মাসের শেষের দিকে  অল্প কয়েকদিন ব্যতীত পুরো মাসই সিয়াম পালন করতেন।

২. শাবান মাসে আমলনামা সমূহ আল্লাহ রাব্বুল আলামীনের নিকটে উত্তলোন করা হয়। তাই রাসুল সঃ পছন্দ করতেন যে, তার আমলনামা আল্লাহ তাআলার নিকটে উত্তোলন করা হবে তার সাওম পালনরত অবস্হায়।

৩. রাসুল সঃ আমাদেরকে উপদেশ দিয়েছেন শাবান মাসের প্রথম ১৫দিন সিয়াম পালন করতে এবং শেষের দিনগুলো সিয়াম পালন না করতে।

৪. আল্লাহ তায়ালা মধ্য শাবানের রাতে আত্নপ্রকাশ করেন এবং মুশরিক ও হিংসুক ব্যতীত তাঁর সৃষ্টির সকলকে ক্ষমা করেন।

আল্লাহ তায়ালা আমাদেরকে বিষয়গুলি সঠিকভাবে বুঝার ও আমল করার তাওফীক দান করুক। আল্লাহুম্মা আমীন।

শাবান মাসের ফজিলত ও আমল, শাবান মাসের ফজিলত, শাবান মাসের আমল, শাবান মাসের রোজা কয়টি, শাবান মাসের গুরুত্ব ও ফজিলত, শাবান মাসের ফজিলত ও ইবাদত, শাবান মাসের ফজিলত সম্পর্কে হাদিস, শাবান মাসের করণীয়, শাবান মাসের আমল সমূহ, শাবান মাসের আমল কি, 

ইউটিউব ভিডিও

মন্তব্য করুন

Top
Don`t copy text!