শবে বরাত অর্থ কি

বিসমিল্লাহির রহমানির রহিম


শবে বরাত অর্থ কি


শবে বরাত কি, শবে বরাত কি ও কেন,  শবে বরাত অর্থ কি, লাইলাতুল বরাত অর্থ কি, লাইলাতুল বরাত কি, লাইলাতুল বারাআত, লাইলাতুন নিসফি মিন শাবান, 
লাইলাতুন নিসফে মিন শাবান, লাইলাতুন নিছফি মিন শাবান, শবে বরাত শব্দের অর্থ, শবে বরাত বাংলা অর্থ, শবে বরাত কাকে বলে, 

ফার্সী ভাষায় শব শব্দটির অর্থ রাত বা রজনী আর বরাত শব্দটির অর্থ ভাগ্য। তাই শবে বরাত শব্দের অর্থ হলো ভাগ্য রজনী। আরবীতে একে লাইলাতুল বারাআত বলা হয়। লাইলাতুল অর্থ রাত বা রজনী আর বারাআত শব্দটির অর্থ বিমুক্তি, সম্পর্কচ্ছিন্নতা, মুক্ত হওয়া, নির্দোষ প্রমাণিত হওয়া ইত্যাদি। ফার্সী শবে বরাত বা ভাগ্য রজনী আরবী লাইলাতুল বারাআত বা বিমুক্তির রজনী বলতে আরবী বছরের ৮ম মাস অর্থাৎ শাবান মাসের মধ্যম রজনীকে বুঝানাে হয়।

কুরআন ও হাদীসে কোথাও লাইলাতুল বারাআত পরিভাষাটি ব্যবহার করা হয়নি। সাহাবী ও তাবিয়ীগণের যুগেও এ পরিভাষাটির ব্যবহার জানা যায় না। এ রাতটিকে হাদীস শরীফে লাইলাতুন নিসফি মিন শাবান বা মধ্য-শাবানের রজনী বলা হয়েছে। সাহাবী তাবিয়ীগণের যুগের অনেক পরে এ রাতটিকে লাইলাতুল বারাআত বা বিমুক্তির রজনী বলে আখ্যায়িত করার প্রচলন দেখা দেয়। 

এ রাতটিকে ফার্সী ভাষায় শবে বরাত বাংলা ভাষায় ভাগ্য রজনী বলা হলেও কুরআন ও হাদিসে কোথাও বলা হয়নি যে এ রাতটি শবে বরাত বা ভাগ্য রজনী। অর্থাৎ এই রাতে ভাগ্য নির্ধারণ করা হয় বলে যে ধারণা মানুষের মধ্যে রয়েছে তা বানোয়াট বা মিথ্যা। 

আমরা জানি, পরিভাষার বিষয়টি প্রশস্ত, তবে মুমিনের জন্য সর্বদা কুরআন সুন্নাহ ও সাহাবীগণের ব্যবহৃত পরিভাষা ব্যবহার করাই উত্তম। তাই আমরা এ রাতটির জন্য লাইলাতুন নিসফি মিন শাবান পরিভাষাটিই ব্যবহার করব যার বাংলা অর্থ হলো শাবান মাসের মধ্য রজনী।

মন্তব্য করুন

Top
Don`t copy text!