You are here

তাওহীদের আলোচনা

তাওহীদের-আলোচনা

তাওহীদের আলোচনা

বিসমিল্লাহির রহমানির রহিম; তাওহীদের আলোচনা

তাওহীদ কি

১. তাওহীদ অর্থ কি। তাওহীদ কাকে বলে

তাওহীদের সরল ব্যাখ্যা

১. তাওহীদের সরল ব্যাখ্যাঃ আল্লাহর মূল নাম আল্লাহ

২. তাওহীদের সরল ব্যাখ্যাঃ আল আহাদ

৩. তাওহীদের সরল ব্যাখ্যাঃ আল ওয়াহিদ

৪. তাওহীদের সরল ব্যাখ্যাঃ আল বিতর

তাওহীদ শব্দের আভিধানিক অর্থ একত্ববাদ। পারিভাষিক অর্থে আল্লাহ তায়ালা কোরআন ও সহীহ হাদিসের মাধ্যমে আমাদেরকে তার নিজের নাম ও গুণাবলী সমূহের যে বর্ণনা শিক্ষা দিয়েছেন সে সমস্ত ব্যাপারে তার এককত্বই হচ্ছে তাওহীদ। তাওহীদ হচ্ছে ইসলামের সর্বপ্রথম ও সর্বপ্রধান রোকন। আশা করি পাঠকগণ তাওহীদ কি সেটা স্পষ্টভাবে বুঝতে পেরেছেন। এবারে আমরা এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব ইনশাআল্লাহ।

তাওহীদের বিপরীত কি

তাওহীদ এর বিপরীত হচ্ছে শিরক; আল্লাহ পূর্ব থেকেই ছিলেন যখন কোন কিছুই ছিল না; যা কিছু আছে আসমানে ও জমীনে সবই তিনি সৃষ্টি করেছেন; আল্লাহর সৃষ্টির কোন কিছুকে তার সাথে সামঞ্জস্যশীল মনে করা বা কোন ব্যাপারে তার সাথে অংশীদার করার নামই শিরক।

তাওহীদ একটি বাস্তব ও সত্য অবস্থার নাম। তাওহীদ মেনে চললে হয় ইবাদাত; আর তাওহীদ মেনে না চললে অর্থাৎ শিরক করলে হয় কুফুর।

তাওহীদের গুরুত্ব

তাওহীদের মূল বাণী ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ অর্থাৎ আল্লাহ ছাড়া আর কোন মাবুদ নাই। এটি সর্বউত্তম বাক্য, পবিত্র বাক্য। আল্লাহ তায়ালা যুগেযুগে বহু নবী ও রাসুল গণকে প্রেরণ করেছেন যেন তারা তাওহীদের বাণী মানুষের নিকটে পৌঁছে দেয় । প্রত্যেক নবী রাসুলের মূল বাক্য ছিল লা ইলাহা ইল্লাল্লাহ অর্থাৎ আল্লাহ ছাড়া আর কোন মাবুদ নাই। মানুষের মধ্যে অল্প কিছু সংখ্যক আছে যারা আল্লাহকে স্বীকার করে না। মূলত তারা মনের পূজারী। তাই তারা মুশরিকদের অন্তর্ভুক্ত। এই অল্প কিছু সংখ্যক নাস্তিক ছাড়া সবাই আল্লাহকে স্বীকার করে। আল্লাহ আমাদের সৃষ্টিকর্তা, পালনকর্তা, রিযিকদাতা, তিনি ক্ষমতাবান এসব স্বীকার করে এবং তার ইবাদাতও করে।

Tags: তাওহীদ, তাওহীদ অর্থ কি, তাওহীদ কাকে বলে, তাওহীদ কি, তাওহীদ বলতে কি বুঝায়, তাওহীদ শব্দের অর্থ কি, তাওহীদ ও শিরক, তাওহীদ কয় প্রকার, তাওহীদের গুরুত্ব, তাওহীদের বিপরীত কি, তাওহীদের গুরুত্ব ও প্রয়োজনীয়তা, তাওহীদের মূল কথা কি, তাওহীদের পরিচয়, তাওহীদের প্রকারভেদ, তাওহীদের সংজ্ঞা, তাওহিদ অর্থ কি, তাওহিদ কি, তাওহিদ শব্দের অর্থ কি,  তাওহিদের বিপরীত কি, তাওহিদের গুরুত্ব, একত্ববাদ বলতে কি বুঝ, একত্ববাদ অর্থ কি, আল্লাহর একত্ববাদ বলতে কি বুঝায়, আল্লাহর পরিচয়, আল্লাহর পরিচয়, মহান আল্লাহর পরিচয়, মহান আল্লাহ তায়ালার পরিচয়,

youtube

মন্তব্য করুন

Top
Don`t copy text!